Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৫০ প্রতিষ্ঠানে একজনও পাস করেনি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

২০২২ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করে ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের একজন শিক্ষার্থীও পাস করতে পারেনি। অথচ গতবছর এই শূণ্য পাসের প্রতিষ্ঠানের সংখ্যা ছিল মাত্র ৫টি। এবার তা দশগুণ বেড়ে গেছে। এর মধ্যে সর্বাধিক দিনাজপুর শিক্ষা বোর্ডে রয়েছে ১৩টি প্রতিষ্ঠান। গতকাল বুধবার এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়।

এবার ৯ হাজার ১৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন পরীক্ষা দিয়েছিলেন। এর মধ্যে পাস করেছেন ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন। পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৫ থেকে বেড়ে ৫০ হওয়ার বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, গত বছর মাত্র তিনটি বিষয়ে পরীক্ষা হয়েছিল সংক্ষিপ্তভাবে। তখন বেশির ভাগই ভালো করেছিলেন। সে জন্য পাসের হারও ছিল প্রায় ৯৫ শতাংশ। এবার ১২টি পত্রে পরীক্ষা হয়েছে, তাতে সবাই তত ভালো করতে পারেননি। সে জন্য শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষাতেও ৫০ প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করেনি জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত নয়। অল্প কয়েকটি এমপিওভুক্ত ( বেতন-ভাতা বাবদ সরকার থেকে অনুদানপ্রাপ্ত)। তাদের পাশে দাঁড়ানোর জন্য তথ্য চাওয়া হয়েছিল। তারা পাঠিয়েছে। এখন মার্চ মাসের প্রথম সপ্তাহে কর্মশালা করা হবে। সেখানে অভিজ্ঞ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের রাখা হবে, অভিজ্ঞতা জানানোর জন্য। এইচএসসি পরীক্ষাতেও এমন প্রতিষ্ঠানের ক্ষেত্রে একইভাবে ব্যবস্থা নেওয়া হবে।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, একজনও পাস করতে পারেনি এমন ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে সর্বোচ্চ সংখ্যক দিনাজপুর শিক্ষা বোর্ডে ১৩টি, রাজশাহী বোর্ডে ৯টি, ঢাকা বোর্ডে ৮টি, যশোর বোর্ডে ৬টি, কুমিল্লা বোর্ডে ৫টি, মাদরাসা বোর্ডে ৪টি, ময়মনসিংহ বোর্ডে ৩টি, কারিগরি বোর্ডে ২টি। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ