Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাগজের দামে হিসেবী হচ্ছেন বইপ্রেমীরা

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ধীরে ধীরে বইয়ের গন্ধ নেয়ার দিন ফুরিয়ে আসছে। পড়ার অভ্যাসে এখন বইপ্রেমীদের সাথী কম্পিউটার এবং ইন্টারনেট। তবে বইমেলা শুরু হলেই নতুন বইয়ের গন্ধে মৌমাছির মতো ছুটে আসে বইপ্রেমীরা। তাই তো ফেব্রুয়ারি মাসের শুরু থেকেই দেখা যায় বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে বইপ্রেমীদের ঢল। আসছেন, দেখছেন, নতুন নতুন বইয়ের ঘ্রাণ নিচ্ছেন। তবে ইচ্ছে থাকা সত্ত্বেও কিনতে পারছেন না পছন্দের সব বই। কাগজের মূল্য বৃদ্ধিতে হিসেবী হচ্ছেন পাঠকরা।

গতকাল মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানে নতুন বইয়ের গন্ধে ছুটে এসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের শিক্ষার্থী তুর্জ। জাফর ইকবাল ও সাদাত হোসেনের ১০টি বইয়ের তালিকা নিয়ে মেলায় গিয়ে বই কিনেন ৬ টি। জানতে চাইলে তিনি এই প্রতিবেদককে বলেন, পছন্দের ১০ টি বইয়ের তালিকা হাতে নিয়ে মেলায় আসি। কিন্তু এসে দেখি বাজেটের তুলনায় অনেক বেশি বইয়ের মূল্য। নিজ খরচে হলে থাকি। একদিকে হলেও খাবার দাবারের দামে ঊর্ধ্বগতি। তার ওপর কাগজের মূল্য বৃদ্ধিতে ঠিকমতো একাডেমিক বইগুলোও কিনতে হিমসিম খেতে হয়। তাই পছন্দের কিছু একটা ছেড়ে দিয়ে অপরচুনিটি কস্ট (সুযোগ ব্যয়) করতে হচ্ছে।
বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলার সাথে জড়িয়ে আছে হাজারো বই প্রেমীর নতুন বইয়ের ঘ্রাণ নেয়ার অনুভূতি। নতুন বইয়ের ঘ্রাণ নিতে প্রতিদিন মেলায় ভীড় জমান হাজারো পাঠক দর্শনার্থী। মেলায় বইপ্রেমীদের প্রত্যাশা পূরণে প্রথম দিন থেকেই মেলায় যুক্ত হতে শুরু করেছে থরে থরে নতুন বই। তবে কাগজের মূল্য বৃদ্ধিতে তুর্জের ন্যায় হাজারো বইপ্রেমীদের কাছে অধরাই রয়ে যাচ্ছে এসব বই। প্রকাশকরাও তুলনামূলক কম বইই প্রকাশ করতে পারছেন।

কাকলী প্রকাশনীর প্রকাশক একে নাছির আহমেদ সেলিম বলেন, কাগজের মূল্য বৃদ্ধির কারণে আমাদেরকে তা বিগত বছরগুলোর তুলনায় অনেক বেশি দামে কিনতে হচ্ছে। ফলে আমরাও বাধ্য হয়েছি বইয়ের মূল্য বাড়াতে। এর ফলে স্বল্প আয়ের মানুষজন চাহিদানুযায়ী বই কিনতে পারবেন না এটা সত্য। কিন্তু তাতে তো আমাদেরও কিছু করার নেই। আমাদের সবারই এবার নতুন প্রকাশিত বইয়ের সংখ্যাটাও কম হবে, কারণ পাঠকদের চাহিদার কথা বিবেচনায় নিয়েই আমরা বই ছাপিয়ে থাকি।

গতকাল অমর একুশে বইমেলার সপ্তম দিনে মেলায় নতুন বই এসেছে ১০৪টি। বিকেল ৪ টায় বইমেলার মূল অংশে অনুষ্ঠিত হয় স্মরণ: মাহবুব তালুকদার শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন গাজী রহমান। স্মরণ আলী ইমাম শীর্ষক আহমাদ মাযহার লিখিত প্রবন্ধ তাঁর অনুপস্থিতিতে পাঠ করেন মোকারম হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন ড. নিমাই মন্ডল, আমীরুল ইসলাম এবং ওমর কায়সার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরিদুর রেজা সাগর।
আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন আবুল কাসেম, সাকিরা পারভীন, জালাল ফিরোজ এবং পলাশ মাহবুব।

আজকের সময়সূচি: আজ বুধবার অমর একুশে বইমেলার অষ্টম দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪ টায় বইমেলার মূল অংশে অনুষ্ঠিত হবে জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: ওস্তাদ আলী আকবর খান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সাইম রানা। আলোচনায় অংশগ্রহণ করবেন কমল খালিদ এবং আলী এফএম রেজওয়ান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শেখ সাদী খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ