Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকার গণআন্দোলনে ভীত হয়ে দমনপীড়ন চালাচ্ছে

সংবাদ সম্মেলনে প্রিন্স

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সরকার জনবিচ্ছিন্ন হওয়ায় গণআন্দোলনের ভয়ে ভীত হয়ে বিরোধীদলের নেতাকর্মীদের ওপর নিষ্ঠুর দমনপীড়ন চালাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স। তিনি বলেন, দমনপীড়ন করে জনগণ এবং নেতাকর্মীদের ভয় দেখানো যাবে না। যারা সমাবেশ, পদযাত্রার মতো শান্তিপূর্ণ কর্মসূচিকে ভয় পায়, তারা জনবিচ্ছিন্ন এবং আন্দোলনের ভয়ে ভীত। এই সরকারের পায়ের নিচে মাটি নেই, মাথার উপর থেকেও ছায়া সরে যাচ্ছে। এ জন্য তারা দমনপীড়ন করে আন্দোলন দমনের পথ বেছে নিয়েছে।

গতকাল সোমবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রিন্স। গত শনিবার ১০টি সাংগঠনিক বিভাগীয় শহরে অনুষ্ঠিত বিএনপির সমাবেশকে ঘিরে সরকারের গ্রেপ্তার ও দমনপীড়নের নিন্দা ও প্রতিবাদ জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক বলেন, গ্রেপ্তার, মিথ্যা মামলা, দমনপীড়ন করে আন্দোলন নস্যাৎ করার দিন শেষ। জনগণ আজ জেগে উঠেছে। এই সরকার জনগণের সরকার নয়। তারা গণশত্রæতে পরিণত হয়েছে। দুর্নীতি, লুটপাট করে জনগণের অর্থপাচার করে দেশ-বিদেশে অবৈধ সম্পদের পাহাড় গড়ছে। অন্যদিকে সর্বগ্রাসী সংকটে জনগণ দিশাহারা। সরকার ও তার অনুগতদের দুর্নীতি, লুটপাটের কারণে বিদ্যুৎ, গ্যাসের দাম দফায় দফায় বাড়ানো হচ্ছে। এর মাশুল দিতে হচ্ছে জনগণকে।

এমরান সালেহ প্রিন্স বলেন, জনগণের চরম দুর্দিনে তাদের পকেট কেটে নিজেদের দুর্নীতির ফলে সৃষ্ট ঘাটতি পূরণ করছে সরকার। অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের কষাঘাতে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। মানুষের আয়-ইনকাম সংকুচিত হয়ে গেছে। টিসিবি-ওএমএসের গাড়ির পেছনে মধ্যবিত্ত, নি¤œ-মধ্যবিত্ত, নি¤œবিত্তসহ আয়-ইনকামবিহীন মানুষের লাইন দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। সেখানেও সবাইকে চাল দেওয়া যাচ্ছে না। চাল না পেয়ে নিরন্ন মানুষ ট্রাকের ওপর পড়ে থাকা ছড়ানো-ছিটানো চাল কুড়িয়ে নিচ্ছে। নিদারুণ কষ্টে আছে সাধারণ মানুষ, অত্যন্ত মানবেতর অবস্থায় তারা দিনযাপন করছে।

তিনি বলেন, জীবনযাত্রার ব্যয় কয়েকগুণ বেড়ে যাওয়ায় মানুষ দিশাহারা হয়ে নিত্যদিনের খাদ্য তালিকাসহ দৈনন্দিন ব্যবহারিক কাজের জিনিসও কাটছাঁট করছে। মাছ, মাংস, দুধ, ডিম খাওয়া এক প্রকার ভুলেই গেছে; চাল, ডাল, তেল, লবণ, আলু, সবজি কিনতেই তারা দিশাহারা। কাজ হারিয়ে ঋণ করে জীবন চালাতে গিয়ে তারা চরম বিপদে রয়েছে। প্রায় প্রতিদিনই অভাবের তাড়নায় আত্মহত্যার খবর গণমাধ্যমে আসছে। এ যেন ’৭৪’র দুর্ভিক্ষের প্রতিচ্ছবি, পদধ্বনি। অথচ সরকার নির্বিকার, মিথ্যা অহমিকা, মিথ্যাচার করে দেশের প্রকৃত চিত্র তার আড়াল করতে চায়।

বিএনপি নেতা প্রিন্স দেশের এই চরম দুর্দিনে সরকারকে দমনপীড়ন চালিয়ে আন্দোলন নসাৎ করার পথ পরিহার করার আহŸান জানান। একই সঙ্গে তিনি সরকারকে দেশ, জনগণ ও গণতন্ত্রের বৃহত্তর স্বার্থে সংঘাত-উসকানির পথ পরিহার করে গণদাবি মেনে নিয়ে পদত্যাগ করে নির্দলীয়-নিরপেক্ষ তত্ত¡াবধায়ক সরকারের অধীনে নির্বাচনের পথ সুগম করার এবং জনগণের স্বাধীন ভোটাধিকারের মাধ্যমে জনপ্রতিনিধিত্বশীল সরকার, সংসদ প্রতিষ্ঠার আহŸান জানান। প্রিন্স হুঁশিয়ারি দিয়ে বলেন, অন্যথায় গ্রাম-শহরের জনপদে অধিকার হারা, নিরন্ন মানুষের যে পদধ্বনি শোনা যাচ্ছে তাতে গণঅভ্যুত্থান অবশ্যম্ভাবী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, কাজী রওনকুল ইসলাম টিপু, মাহবুবুল হক নান্নু, এ টি এম আব্দুল বারী ড্যানী, আমিরুজ্জামান খান শিমুল, শামসুজ্জামান সুরুজ, শেখ মো. শামীম, ওমর ফারুক সাফিন, আবু সাঈদ, ওবায়দুল হক নাসির, হায়দার আলী লেলিন, স্বেচ্ছাসেবক দলের সাবেক সহসভাপতি ওয়াহিদ বিন ইমতিয়াজ বকুল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ