Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লুহানস্কের গুরুত্বপূর্ণ শহর মুক্ত

সেভারস্কে ইউক্রেনীয় সেনারা শিগগিরই ঘেরাও হতে পারে ট্যাঙ্ক পাঠানো পশ্চিমাদের সবচেয়ে বড় ভুল: সার্বিয়ান প্রেসিডেন্ট হ ইউক্রেনের একটি শক্ত ঘাঁটি দখল করেছে চেচেন যোদ্ধারা হ কিয়েভের সেনা

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) এর ক্রেমেনায়া জেলার দক্ষিণে বেলোগোরোভকার নগর বসতি ইউক্রেনীয় বাহিনী থেকে মুক্ত করা হয়েছে, লিসিচানস্কের ভারপ্রাপ্ত মেয়র আন্দ্রে স্কোরি শুক্রবার বলেছেন। ‘গতকাল, লিসিচানস্ক তার অঞ্চল মুক্ত করেছে – এটি এখন রাশিয়ান অঞ্চল, রাশিয়ান সেনাবাহিনীকে ধন্যবাদ, এবং বেলোগোরোভকা ইতিমধ্যেই আমাদের,’ তিনি লুহানস্ক সংবাদ সংস্থার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি ভিডিও বার্তায় বলেছেন।

স্কোরি যোগ করেছেন যে, বাসিন্দারা ইতিমধ্যে মুক্ত বসতি থেকে লিসিচানস্কে আসতে শুরু করেছে। বৃহস্পতিবার, মস্কোতে এলপিআরের সাবেক রাষ্ট্রদূত রডিয়ন মিরোশনিক বলেছেন যে, তার কাছে থাকা তথ্য অনুসারে, রাশিয়ান বাহিনী বেলোগোরোভকায় অগ্রসর হচ্ছে। এলপিআর পিপলস মিলিশিয়ার অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল আন্দ্রে মারোচকো বলেছেন যে, রাশিয়ান বাহিনী প্রজাতন্ত্রের পশ্চিমে ক্রেমেনায়ার কাছে একটি সফল আক্রমণ চালাচ্ছে, ইউক্রেনীয় বাহিনী থেকে জনবসতিপূর্ণ এলাকা মুক্ত করেছে।

এদিকে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সেভার্সক শহরের কাছে ইউক্রেনীয় সৈন্যরা শীঘ্রই আটকা পড়তে পারে, লুহানস্ক পিপলস মিলিশিয়ার লেফটেন্যান্ট-কর্নেল অবসরপ্রাপ্ত আন্দ্রে মারোচকো শুক্রবার জানিয়েছেন। সেভার্সক শহরটি পূর্বে আর্টিওমভস্ক (ইউক্রেনীয় নাম বাখমুত) এবং সোলেডারের সাথে ইউক্রেনীয় প্রতিরক্ষার একক লাইনের অংশ ছিল।

মারোচকো টিভি চ্যানেল ওয়ানে বলেন, ‘আমরা বিভিন্ন দিক থেকে সাফল্য দেখতে পাচ্ছি। আসলে, এখন সেভার্সকের ইউক্রেনীয় দলটি শীঘ্রই ঘেরাও হতে পারে।’ ফেব্রুয়ারী ১ তারিখে একজন সামরিক বিশেষজ্ঞ, এলপিআর কর্নেল ভিটালি কিসেলিওভ বলেছিলেন যে, রাশিয়ান বাহিনী ধীরে ধীরে সেভার্সকের দিকে অগ্রসর হচ্ছে, কিন্তু আপাতত তাদের মূল ফোকাস ছিল আর্টিওমভস্কের মুক্তির দিকে। ১২ জানুয়ারী রাশিয়ান বাহিনী সোলেডারকে মুক্ত করেছিল। আর্টেমভস্কের জন্য লড়াই অব্যাহত রয়েছে।

ট্যাঙ্ক পাঠানো পশ্চিমাদের সবচেয়ে বড় ভুল : ইউক্রেনকে জার্মান ট্যাঙ্ক সরবরাহের পশ্চিমের পরিকল্পনা রাশিয়ান নাগরিকদের আরও একত্রিত করেছে, সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক শুক্রবার বলেছেন। ‘পশ্চিমের সবচেয়ে বড় ভুল হল তারা ট্যাঙ্ক সরবরাহের ঘোষণা দিয়েছে, বিশেষ করে জার্মান তৈরি ভয়ঙ্কর ট্যাঙ্ক। কিন্তু এর মাধ্যমে তারা শুধুমাত্র রাশিয়ান জাতির ঐক্য আরও বাড়িয়েছে। এটি পশ্চিমের সবচেয়ে বড় রাজনৈতিক ভুল কারণ তারা একদিনের ব্যবধানে রাশিয়ানদের একত্রিত করেছে,’ তিনি বলেছেন।

২৫ জানুয়ারী, মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভে ৩১টি এম ১ আব্রামস ট্যাঙ্ক সরবরাহ করার পরিকল্পনার ঘোষণা করেছিল, যখন জার্মান সরকার তার নিজস্ব মজুদ থেকে ১৪টি লেপার্ড ২ ট্যাঙ্ক পাঠানোর এবং অন্যান্য দেশ থেকে পুনরায় রপ্তানির অনুমতি দেয়ার ইচ্ছার বিষয়টি নিশ্চিত করেছে। জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াসের মতে, মার্চের শেষ নাগাদ লেপার্ড ট্যাঙ্কগুলো ইউক্রেনে পাঠানো হবে। ইউক্রেনে ট্যাঙ্ক পাঠানোর পরিকল্পনা যুক্তরাজ্য, নরওয়ে, পোল্যান্ড, সেøাভাকিয়া এবং ফ্রান্সও ঘোষণা করেছিল। কিয়েভ ১২টি দেশ থেকে ১৪০টি ট্যাঙ্কের প্রথম ব্যাচ পাওয়ার আশা করছে।

ইউক্রেনের একটি শক্ত ঘাঁটি দখল করেছে চেচেন যোদ্ধারা : আখমত কমান্ডো ইউনিটের যোদ্ধারা, ২য় সেনা কর্পসের একটি ব্রিগেডের সাথে ভেসিলোয়ে বসতির কাছে ইউক্রেনের একটি শক্তিশালী ঘাঁটি দখল করেছে। চেচনিয়ার নেতা রমজান কাদিরভ শুক্রবার এ তথ্য জানিয়েছেন।

‘শত্রুর বাহিনীর উপর ধারাবাহিকভাবে কার্যকর আক্রমণের পর, তারা একটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শক্ত ঘাঁটি নিয়ে ভেসিলোয়ে সেটেলমেন্ট এলাকায় পা রাখতে সক্ষম হয়। এখন, যোদ্ধারা শত্রুর চেয়ে ভালো অবস্থানে থাকায় অগ্রসর হওয়ার পরিকল্পনা করছে,’ কাদিরভ উল্লেখ করেছেন। তিনি যোগ করেছেন যে, রাশিয়ান সৈন্যদের কাছে তাদের অগ্রযাত্রা অব্যাহত রাখার জন্য প্রয়োজনীয় সবকিছুই রয়েছে, যার মধ্যে রয়েছে দুর্গ দখল করার সময় তারা যে অস্ত্রগুলো দখল করেছিল।

কিয়েভের সেনায় ইউরোপীয় ভাড়াটে যোদ্ধাদের সংখ্যা বাড়ছে : রাশিয়ার ন্যাশনাল গার্ডের প্রধান ভিক্টর জোলোটভ বলেছেন, রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের অঞ্চলে ইউরোপীয় দেশগুলো থেকে আগত ভাড়াটে যোদ্ধাদের দের সংখ্যা বাড়ছে। জোলোটভ শুক্রবার ক্রিমিয়া এবং খেরসন অঞ্চলে ন্যাশনাল গার্ডের ইউনিটগুলো কার্য পরিদর্শন করেছেন বলে সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে।

‘ভিক্টর জোলোটভ উল্লেখ করেছেন যে, বিশেষ সামরিক অভিযানের অঞ্চলে শত্রু বাহিনীতে ইউরোপ থেকে আগত ভাড়াটে সৈন্যের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তাদের বিভিন্ন দেশে সশস্ত্র সংঘাতের উল্লেখযোগ্য অভিজ্ঞতা রয়েছে এবং তারা পর্যাপ্ত প্রশিক্ষিত। তবে, জাতীয় গার্ডের স্টাফ এবং সার্ভিস সদস্যরা যুদ্ধের অপারেশন চলাকালীন উচ্চ স্তরের পেশাদারিত্ব এবং প্রশিক্ষণ প্রদর্শন করে,’ বিবৃতিতে বলা হয়েছে।

সংস্থাটি জোর দিয়ে বলেছে যে, ন্যাশনাল গার্ড সদস্যরা প্রতিদিন অস্ত্রের চালান সনাক্ত করতে অভিযান পরিচালনা করে এবং মাইন ক্লিয়ারিং কার্যক্রম পরিচালনা করে। জোলোটভ ন্যাশনাল গার্ডের স্টাফ এবং সার্ভিস সদস্যদের তাদের মিশন সফলভাবে সম্পাদন করার জন্য ধন্যবাদ জানান এবং বিশেষ সামরিক অভিযানের সময় যারা বিশেষ ভূমিকা রেখেছে তাদের কাছে সরকারী পুরস্কার তুলে দেন। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ