Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফৌজদারি মামলায় সাক্ষ্য-ভাতা পাবেন সরকারি কর্মচারীরা

খাত সৃষ্টির নির্দেশনা সুপ্রিম কোর্টের

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ফৌজদারি মামলায় সাক্ষী দিলে সরকারি কর্মকর্তা-কর্মচারিরা পাবেন ‘সাক্ষ্য-ভাতা’। এই ভাতা পরিশোধের নতুন অর্থনৈতিক কোড বা খাত সৃষ্টির নির্দেশনা দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিচারিক আদালতের প্রতি এ নির্দেশনা দেয়া হয়েছে। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সি মো: মশিয়ার রহমান এ বিষয়ে অফিস আদেশ জারি করেছেন।

গতকাল শনিবার সুপ্রিম কোর্ট ওয়েবসাইটে এ তথ্য উল্লেখ করা হয়েছে। অফিসে আদেশে বলা হয়, ফৌজদারি মামলায় সরকারি সাক্ষীদের মধ্যে অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবী ও অন্যান্য সরকারি সাক্ষীরা তাদের সাক্ষ্য প্রদানের জন্য আদালতে যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) না পাওয়ায় আদালতে সাক্ষ্য দিতে আসতে আগ্রহী হন না। ফলে তাদের আদালতে সাক্ষ্য প্রদানের জন্য আনয়ন করা দুরূহ হয়ে পড়েছে। আইনের শাসন এবং ন্যায়বিচার সুসংহত করার লক্ষ্যে আদালতে বিচারাধীন ফৌজদারি মামলায় অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা/কর্মচারীদের সাক্ষ্য প্রদানের জন্য আদালতে উপস্থিত করণার্থে তাদের যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) প্রদান করা আবশ্যক।

২। ঞযব ঈড়ফব ড়ভ ঈৎরসরহধষ চৎড়পবফঁৎব এর ৫৪৪ ধারায় উল্লেখ রয়েছে ঙঋ ঊীঢ়বহংবং ড়ভ পড়সঢ়ষধরহঃং ধহফ রিঃহবংংবং ৫৪৪. ঝঁনলবপঃ ঃড় ধহু ৎঁষবং সধফব নু ঃযব এড়াবৎহসবহঃ, ধহু ঈৎরসরহধষ ঈড়ঁৎঃ সধু, রভ রঃ ঃযরহশং ভরঃ, ড়ৎফবৎ ঢ়ধুসবহঃ, ড়হ ঃযব ঢ়ধৎঃ ড়ভ এড়াবৎহসবহঃ, ড়ভ ঃযব ৎবধংড়হধনষব বীঢ়বহংবং ড়ভ ধহু পড়সঢ়ষধরহধহঃ ড়ৎ রিঃহবংং ধঃঃবহফরহম ভড়ৎ ঃযব ঢ়ঁৎঢ়ড়ংবং ড়ভ ধহু রহয়ঁরৎু, ঃৎরধষ ড়ৎ ড়ঃযবৎ ঢ়ৎড়পববফরহম নবভড়ৎব ংঁপয ঈড়ঁৎঃ ঁহফবৎ ঃযরং ঈড়ফব. (পতাকা-ক)।

৩। ইতিপূর্বে আদালত ও জেলা ম্যাজিস্ট্রেটের নির্দিষ্ট অর্থনৈতিক কোডে সাক্ষীর খরচের জন্য সরকার প্রয়োজনীয় বরাদ্দ প্রদান করতো এবং তৎমতে সাক্ষীদের তা প্রদান করা হতো। বর্তমানে এরকম কোনো অর্থনৈতিক (কোড) না থাকায় তা প্রদান করা সম্ভব হচ্ছে না।

৪। বর্ণিতাবস্থায়, আদালত/ট্রাইব্যুনাল কর্তৃক সাক্ষীর যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) প্রদানের আদেশ প্রদান করা হলে সেই আদালত অথবা তার ঊর্ধ্বতন যে আদালতে সাক্ষীদের ভাতার জন্য বাজেট বরাদ্দ প্রদান করা হবে সেই আদালত/ট্রাইব্যুনালের সংশ্লিষ্ট হিসাব শাখা থেকে সাক্ষ্য গ্রহণকারী আদালতের আদেশ/সার্টিফিকেটের কপি জমা প্রদান সাপেক্ষে সাক্ষী যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) উত্তোলন করতে পারবেন। সেক্ষেত্রে জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতসহ যেসব আদালত ও ট্রাইব্যুনালের নিজস্ব বাজেট বরাদ্দ আছে সেসব আদালত ও ট্রাইব্যুনালের বাজেটে সরকার কর্তৃক সাক্ষীদের খরচ বাবদ প্রয়োজনীয় নতুন অর্থনৈতিক কোড/খাত সৃজন করে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য এই কোর্ট পরামর্শ প্রধান করেছে

৫। এ অবস্থায় ঞযব ঈড়ফব ড়ভ ঈৎরসরহধষ চৎড়পবফঁৎব এর ৫৪৪ ধারার আলোকে অধস্তন আদালত/ট্রাইব্যুনালগুলোতে ফৌজদারি মামলায় সরকারি সাক্ষীদের সাক্ষ্য ভাতা প্রদানের জন্য নতুন অর্থনৈতিক কোড/খাত সৃজন এবং খাতে অর্থ বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে আপনাকে অনুরোধ করা হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ