Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসি গঠনে আইনি কাঠামো প্রণয়নে প্রেসিডেন্টকে জাসদের অনুরোধ

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুনির্দিষ্ট আইন করে নির্বাচন কমিশন গঠনে প্রেসিডেন্ট আবদুল হামিদকে প্রস্তাব দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের একাংশ। এ জন্য সময় লাগলে সবাই রাজি থাকলে সেটা নেয়া যেতে পারে বলে মনে করে দলটি।
গতকাল সোমবার বিকালে বঙ্গভবনে দলের সভাপতি হাসানুল হক ইনুর নেতৃত্বে দলের ১২ সদস্যের প্রতিনিধি দল এই প্রস্তাব তুলে ধরে। জাসদ প্রেসিডেন্টকে মোট সাতটি প্রস্তাব দেয়। বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত এ বৈঠক চলে। এরপর বঙ্গভবন থেকে বের হয়ে জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার সাংবাদিকদেরকে তাদের প্রস্তাবের বিষয়ে তুলে ধরেন।
শিরিন আক্তার জানান, তারা প্রেসিডেন্ট মুক্তিযুদ্ধের চেতনা এবং জাতীয় চার মূলনীতিতে বিশ্বাসীদেরকে নিয়ে সার্চ কমিটি গঠন করতে বলেছেন। এর পাশাপাশি নির্বাচন কমিশন গঠন বিষয়ে আইন করার প্রস্তাব দিয়েছেন তারা। এক প্রশ্নের জবাবে শিরিন আখতার বলেন, যেহেতু এখন সংসদ আছে, তাই এই সংসদেই এই আইন করার কথা বলেছেন তারা।
কাজী রকিবউদ্দীন আহমেদের নেতৃত্বে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ফেব্রুয়ারির শুরুতেই। তার আগেই নতুন কমিশন নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু করেছেন  প্রেসিডেন্ট। সংবিধান অনুযায়ী তিনিই এই কমিশন নিয়োগ দেবেন। এর অংশ হিসেবে গত ১৮ ডিসেম্বর থেকে তিনি বিভিন্ন দলের সঙ্গে আলোচনা শুরু করেছেন। প্রেসিডেন্টের এই আলোচনার অংশ হিসেবেই বিকালে গণভবনে যায় জাসদ প্রতিনিধি দল। তারা বলছে, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচন কমিশন গঠন করবেন বলা হলেও এ বিষয়ে কোনো আইন নেই। তারা বলেছেন, এ বিষয়ে আইন করে নির্বাচন কমিশন গঠন করা ভালো। কিন্তু আইন করে নির্বাচন কমিশন গঠন করতে গেলে তো পর্যাপ্ত সময় পাওয়া যাবে নাÑ এমন মন্তব্যের জবাবে শিরিন আখতার বলেন, অবস্থান বিবেচনা করে সবাই সম্মত হলে এটি করা যায় বলে আমরা ভাবছি।
শিরিন আখতার বলেন, তারা বিভিন্ন রাজনৈতিক দলের পাশাপাশি বিশিষ্ট নাগরিকদের কাছ থেকে নির্বাচন কমিশনের জন্য নাম প্রস্তাব করার পক্ষে। এরপর প্রেসিডেন্ট বাছাই কমিটি গঠন করলে সে নাম সেখানে যাবে। আর প্রধান নির্বাচন কমিশনারের পাশাপাশি পাঁচজন কমিশনার গঠনে তিনজন করে মোট ১৫টি নাম পাঠাবে প্রেসিডেন্টকে। এই নামগুলো এর আগে গণমাধ্যমে প্রকাশ করা হবে যেন মানুষ তাদের সম্পর্কে জানতে পারে। তিনি বলেন, তাদের প্রস্তাব অনুযায়ী একজন নারী নির্বাচন কমিশনারসহ মোট পাঁচ সদস্যের কমিশন গঠন করতে হবে।
জাসদ সভাপতি হাসানুল হক ইনুর কণ্ঠনালীতে সমস্যা থাকায় তিনি কথা বলতে চাননি। তবে সাংবাদিকদের চাপাচাপিতে তিনি একটি প্রশ্নের জবাব দেন।  প্রেসিডেন্টের সঙ্গে রাজনৈতিক দলগুলোর এই সংলাপ ফলপ্রসূ হওয়ার সম্ভাবনা কত-জানতে চাইলে তিনি বলেন, গতবারের সংলাপ তো সফল হয়েছে। তখন যে নির্বাচন কমিশন গঠন করা হয়েছিল, সেটা বাতিল করার প্রস্তাব দেয়নি বিএনপি। এবারো আমরা আশা করি, প্রেসিডেন্ট এবার সবার কাছে গ্রহণযোগ্য ও ফলপ্রসূ নির্বাচন কমিশন উপহার দিতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ