Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের এনআইডি দিতেন তারা

চট্টগ্রামে জালিয়াত চক্রের ৩ জন গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৭ এএম

বিভিন্ন ইউনিয়ন পরিষদ ও পৌরসভার জন্ম নিবন্ধন সার্ভার আইডি, পাসওয়ার্ড হ্যাক করে রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন ও পাসপোর্ট তৈরি করে দেয়া চক্রের তিন সদস্যকে গ্রেফতার করা হয়েছে। চট্টগ্রাম জেলা পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি) অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলেনÑ চক্রের প্রধান মো. আরিফ (২৭) ও তার দুই সহযোগী মো. জসিম উদ্দিন (৩০) এবং মো. তারেক (২৯)।

গতকাল বৃহস্পতিবার বিকেলে জেলা পুলিশ সুপার কার্যালয়ে পুলিশ সুপার এস এম শফি উল্লাহ জালিয়াতচক্রের তিন সদস্যকে গ্রেফতারের কথা জানান। তিনি বলেন, চন্দনাইশ থানার দোহাজারী পৌরসভাসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদ ও পৌরসভার অনলাইন জন্ম নিবন্ধন সার্ভার হ্যাক করে তারা দীর্ঘদিন ধরে রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন ও এনআইডি তৈরি করে দিচ্ছিল। তাদের দেওয়া ভুয়া এনআইডি কার্ডের ভিত্তিতে রোহিঙ্গাদের পাসপোর্ট পাইয়ে দিতে সহযোগিতারও অভিযোগ পাওয়া যায়।

এ অভিযোগের ভিত্তিতে জেলা গোয়েন্দা শাখার একটি টিম প্রথমে মো. আরিফকে গ্রেফতার করে। পরে বাকি দুইজনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে তিনটি মোবাইল ফোন ও মোবাইল ফোনে রক্ষিত ভুয়া জন্ম নিবন্ধন সনদের পিডিএফ ফাইল ও ছবি উদ্ধার করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ