Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় -নজরুল ইসলাম খান

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, নির্বাচন কমিশন গঠনে বিএনপির দেয়া প্রস্তাবের চেয়ে ভালো প্রস্তাব দেয়া হলে সেটা গ্রহণ করা হবে। গতকাল এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রাজধানীর শিশুকল্যাণ পরিষদের হলরুমে ‘গুম-খুনের রাজনীতি এবং বাংলাদেশের ভবিষ্যত’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ লেবার পার্টি।
তিনি বলেন, ফেব্রুয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে খুব দ্রুত উদ্যোগ নিতে হবে। সেজন্য সংলাপ-আলোচনার বিকল্প নেই। বিএনপি একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন চায়। যে নির্বাচন সবার কাছে হবে গ্রহণযোগ্য।
নজরুল ইসলাম বলেন, নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ১৩ দফা প্রস্তাব উপস্থাপন করেছেন। সেই প্রস্তাবের আলোকে প্রেসিডেন্টের সঙ্গে কথা হয়েছে। যদিও আমরা সবাই জানি সংবিধান প্রেসিডেন্টকে খুব বেশি ক্ষমতা দেয়নি।
তিনি বলেন, প্রেসিডেন্টকে যে ক্ষমতা দেয়া হয়েছে, পদের সুবিধায় তিনি (প্রেসিডেন্ট) আলোচনার ব্যবস্থা করতে পারেন। কিংবা যারা রাজনীতির পক্ষ-বিপক্ষে আছেন তাদের প্রভাবিত করতে পারেন। কারণ বিএনপি একটিবারও একথা বলেনি যে, তাদের (বিএনপির) প্রস্তাবের চেয়ে ভালো প্রস্তাব গ্রহণ করা হবে না। বরং নির্বাচন কমিশন গঠনে বিএনপির দেয়া প্রস্তাবের চেয়ে ভালো প্রস্তাব দেয়া হলে সেটা গ্রহণ করা হবে।
বিএনপির এই নেতা বলেন, বিএনপি গুম-খুনের রাজনীতি চায় না। পছন্দ করে না। আমরা মনে করি না (গুম-খুন) এই ধরনের রাজনীতি জনগণের জন্য কল্যাণকর। বরং গুম-খুনের রাজনীতি হলো জোর করে ক্ষমতায় টিকে থাকা। যা অন্যায়, অনাচার। এটা বন্ধ করতে হবে। কারণ দেশের মানুষ শান্তি চায়, নিশ্চিন্তে জীবনযাপন করতে চায়। আর এটা সম্ভব হবে শুধু জনগণের দ্বারা নির্বাচিত এবং জনগণের কাছে দায়বদ্ধ সরকার প্রতিষ্ঠায়।
নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের প্রসঙ্গে বিএনপির এই নীতি নির্ধারক বলেন, নাসিক নির্বাচন সুষ্ঠু হয়েছে বাহ্যিকভাবে দেখা হলেও নির্বাচন নিয়ে একটি প্রশ্ন উঠে, তাই নির্বাচন কমিশনের উচিত হবে জনমনের সন্দেহ দূর করার উদ্যোগ নেয়া।
আয়োজক সংগঠনের ভাইস-চেয়ারম্যান মো: ফারুক রহমানের সভাপতিতে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আযম খান, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ