Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে মুক্তভাবে সংবাদ ওয়েবসাইট পরিচালনার সুযোগ নিশ্চিত করতে হবে

জাতিসংঘে স্টিফেন দুজারিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বাংলাদেশে সাংবাদিকদের বাধাহীন এবং মুক্তভাবে তাদের ওয়েবসাইট পরিচালনার সুযোগ নিশ্চিতের আহŸান জানিয়েছে জাতিসংঘ। স¤প্রতি বাংলাদেশে ১৯১টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নিয়েছে সরকার। গত সোমবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে এ প্রসঙ্গে মন্তব্য করেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর মুখপাত্র স্টিফেন দুজারিক। তিনি বলেন, মতপ্রকাশের স্বাধীনতার বিষয়ে অন্য দেশকে আমরা যে আহবান জানাই, বাংলাদেশকেও একই আহবান জানাচ্ছি। মতপ্রকাশের স্বাধীনতাকে সুরক্ষিত রাখতে হবে। পাশাপাশি সাংবাদিকদের বাধাহীন এবং মুক্তভাবে নিউজ ওয়েবসাইট পরিচালনা করার সুযোগ নিশ্চিত করতে হবে। জাতিসংঘ দেখতে চায়, এ নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ ইতিবাচক ভ‚মিকা নিয়েছে।

উল্লেখ্য, স¤প্রতি জনমনে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে ১৯১টি অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সরকার। তথ্য ও স¤প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, ১৯১টি অনলাইন নিউজ পোর্টালের ডোমেইন বরাদ্দ বাতিলসহ লিংক বন্ধে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি পাঠানো হয়েছে। জনমনে বিভ্রান্তি ছড়ায় এমন কার্যক্রম পরিচালনা করায় এবং সরকারের গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে এ চিঠি দেয়া হয়। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ