Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বোকোহারামের মূলঘাঁটি ধ্বংস করেছে নাইজেরীয় সেনাবাহিনী

| প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নাইজেরীয় সেনারা বোকোহারামের মূল ঘাঁটির দখল নিয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি। শনিবার এক বিবৃতিতে তিনি জানান, সামবিসা জঙ্গলে দীর্ঘদিন ধরে ঘাঁটি গেড়েছিল বোকোহারাম জঙ্গি সংগঠনটি। গত শুক্রবার দুপুরে সেই ঘাঁটির দখল নেয় সেনা। তবে কোনো জঙ্গিকে ধরতে পারেনি। সেনা অভিযানের আগেই সেখান থেকে তারা পালিয়ে যায়। তবে খুব বেশি দূরে বোকোহারাম জঙ্গিরা পালাতে পারবে না বলে দাবি করেছেন মুহাম্মাদু বুহারি। তিনি জানান, ‘জঙ্গল গভীর হওয়ায় প্রাথমিকভাবে জঙ্গিদের খুঁজে পাওয়া যায়নি। তবে খুব সহজেই তাদের প্রত্যেককে পাকড়াও করা হবে। সেনারা গোটা জঙ্গলের চারপাশ ঘিরে রেখেছে বলেও দাবি করেন বুহারি।
নাইজেরিয়াসহ আফ্রিকা মহাদেশের উত্তর-পূর্ব সীমান্ত বরাবর একাধিক এলাকায় দীর্ঘ প্রায় সাতবছর ধরে নিজেদের মুক্তাঞ্চল বানিয়ে রেখেছিল বোকোহারাম জঙ্গিরা। পনেরো হাজারেরও বেশি মানুষকে হত্যা করেছে তারা। কয়েক লাখ মানুষকে তুলে নিয়ে যায় এই জঙ্গি গোষ্ঠীটি।
একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম নাইজেরিয়ার প্রেসিডেন্টের দাবি নিয়ে সংশয় প্রকাশ করেছে। কারণ বেশ কয়েক মাস আগে এ ধরনেরই একটি দাবি করেন মুহাম্মাদু বুহারি। তার দাবির ঠিক কয়েকদিন পরেই নাইজেরিয়ায় মেয়েদের এক স্কুলে হামলা চালায় বোকোহারাম। তবে ঘটনা যাই ঘটুক না কেন বুহারি জানিয়েছেন, ‘২৩ তারিখ এক সেনা কর্মকর্তা আমাকে জানিয়েছেন, দুপুর দেড়টার কিছু সময় পর নাইজেরীয় সেনাবাহিনী বোকোহারামের ঘাঁটিতে হামলা চালিয়ে জঙ্গিদের মূল ঘাঁটি গুড়িয়ে দিয়েছে। তবে জঙ্গিরা পালিয়ে যেতে সক্ষম হয়। তাদের খোঁজ শুরু করেছে সেনাবাহিনী। জঙ্গিরা খুব বেশিদূর পালিয়ে যেতে পারবে না বলেও দাবি করেছেন বুহারি। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ