Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঠ্যবইয়ের ধর্ম নিয়ে বিতর্কিত কিছু থাকলে সেটা বাদ দেয়া হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

এবং পাঠ্যবইয়ের ধর্ম নিয়ে বিতর্কিত কিছু থাকলে সেটা অবশ্যই বাদ দেওয়া হবে, আর একটাও রোহিঙ্গা নেওয়া হবে না, অবৈধ বালু উত্তোলনের সজাগ থাকা, বেসরকারি হাসপাতাল ভিজিট, গঙ্গা বিলাস বাংলাদেশে আসার বিরোধীরা সম্পর্কোন্নয়ন চায় না, রাশিয়ার জাহাজ ‘উরসা মেজর’র জন্য পেছাবে না রূপপুরের কাজ এসব বিষয়ের উপরে ডিসিদের নিদের্শনা দিয়েছেন মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের শেষ অধিবেশনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রস্তাবের উপর আলোচনায় মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা এসব নিদের্শনা দিয়েছেন। অধিবেশন শেষে তারা সাংবাদিকদের এ কথা বলেন।

ধর্মপ্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, পাঠ্যবইয়ের ধর্ম নিয়ে বিতর্কিত কিছু থাকলে সেটা অবশ্যই বাদ দেওয়া হবে। হজযাত্রীদের ডলার সংকট এড়াতে আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে। ডিসি সম্মেলনের শেষ দিনের চতুর্থ অধিবেশন শেষে প্রতিমন্ত্রী প্রশ্নের জবাবে সাংবাদিকদের এ কথা জানান। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার জন হজ পালন করবেন। ডলারের সংকট রয়েছে। এত মানুষের হজ পালনের জন্য দেশে পর্যাপ্ত পরিমাণ ডলার রয়েছে কি না এমন প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, সংকট তৈরি হওয়ার মতো পরিস্থিতি অন্তত বাংলাদেশে এখনো হয়নি। অনেক রাষ্ট্র নাম ধরে বলতে চাই না, তাদের এরই মধ্যে ডলার সংকট হয়ে গেছে। বাংলাদেশ এখন পর্যন্ত স্থিতিশীল অবস্থার মধ্যে আছে। ফরিদুল হক খান বলেন, এ বিষয়টি আমার নয় তারপরও বলছি, ইতোমধ্যে আমাদের যে মিটিং হয়েছে সেখানে দুটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি কাজ করছে।

ডিসিদের বেসরকারি হাসপাতাল ভিজিটের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, রোগীকে অপ্রয়োজনীয় টেস্ট না দেওয়া এবং অকারণে সিজার যেন না করা হয় তা দেখতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া ডিসিদের বেসরকারি হাসপাতাল ভিজিট করতে বলা হয়েছে। জেলা প্রশাসক সম্মেলনের শেষদিনে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, আমরা জেলা প্রশাসকদের বলেছি জেলায় স্বাস্থ্যসেবা নিয়ে যেসব মিটিং হয় সেগুলো তদারকি করতে। একই সঙ্গে বেসরকারি হাসপাতাল মাঝে মধ্যে ভিজিট করতে। যাতে সেখানে রোগীকে বেশি টেস্ট দেওয়া না হয়, একই সঙ্গে অকারণে সিজার করা না হয়। উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবার মান এখনও উন্নত হয়নি বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, তবে আমাদের জেলা পর্যায়ে স্বাস্থ্যসেবা মোটামুটি ঠিক আছে। প্রত্যেক উপজেলা সরকারি হাসপাতালে এক্স-রে, আল্ট্রাসনোগ্রাম মেশিন রয়েছে। কোথাও কোথায় টেকনিশিয়ান না থাকায় সেগুলোতে একটু সমস্যা হচ্ছে। আবার কোথাও মেশিনে ত্রæটি থাকতে পারে। কিন্তু উপজেলা পর্যায়ে এক্স-রে মেশিন নেই এটি সঠিক নয়। তিনি বলেন, এখন অসংক্রামক রোগ বাড়ছে। আমরা জেলা প্রশাসকদের বলেছি এটি প্রতিরোধে ভূমিকা রাখতে হবে। যেখানে সেখানে যেন ময়লা ফেলা না হয় সে বিষয়ে নজর রাখার জন্য বলেছি।

রোহিঙ্গা ইস্যুর সমাধান কী আমি জানি না পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা ইস্যুর সমাধান কী এখনো তা আমি জানি না। আমাদের অগ্রাধিকার হচ্ছে তারা অবশ্যই তাদের দেশে ফিরে যাবে। আমাদের এক নম্বর অবস্থান তাদের প্রত্যাবর্তন করতে হবে। মিয়ানমার বলেছে তাদের লোকগুলোকে নিয়ে যাবে। কিন্তু আজ ছয় বছর চলছে একটা লোককেও তারা নেয়নি। আর একটাও রোহিঙ্গা নেবো না ডিসিদের এমন নিদের্শনা দেয়া হয়েছে।

অবৈধ বালু উত্তোলনের বিষয়ে ডিসিদের সজাগ থাকার নির্দেশ
পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, অবৈধ বালু উত্তোলনের বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) সজাগ থাকার নির্দেশ দেওয়া হয়েছে। অধিবেশন শেষে সাংবাদিকদের এ কথা জানান প্রতিমন্ত্রী। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয় ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের এ কার্য-অধিবেশন হয়। অবৈধ বালু উত্তোলনের কারণে আমাদের নদীর বাঁধগুলো টেকসই হয় না। যে কারণে এ বিষয়ে ডিসিদের সতর্ক থাকার নির্দেশনা দিয়েছি। তিনি বলেন, নদীমাতৃক দেশ হলেও আমাদের পানি নিয়ে অনেক সমস্যা আছে। জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে নদীর তীর ভাঙন, বন্যার প্রবণতা বেড়েছে। গত বছর আমরা দেখেছি গ্রামাঞ্চলে আগাম বন্যা হয়েছে। তারপরেও আমরা ফসলের ক্ষতি হতে দিইনি। ব্যবস্থা নিয়েছি।
গঙ্গা বিলাস বাংলাদেশে আসার বিরোধীরা সম্পর্কোন্নয়ন চায় না

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ভারতের বিলাসবহুল পর্যটন জাহাজ ‘গঙ্গা বিলাস’র বাংলাদেশে আসার বিরোধিতাকারীরা প্রতিবেশী দেশটির সঙ্গে সম্পর্কের উন্নয়ন চায় না ।ডিসি সম্মেলনের শেষ দিনের দ্বিতীয় অধিবেশন শেষে দিনি সাংবাদিকদের এ কথা জানান। নৌপ্রতিমন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের কাছে আমাদের দুটি নির্দেশনা দেওয়া আছে। কম উচ্চতার যে ব্রিজগুলো আছে, সেগুলো করতে যেন বিআইডবিøউটিএর অনুমোদন নেয়। এ বিষয়টি যেন তারা (ডিসি) তদারকি করে। তিনি বলেন, আরেকটি বিষয় হচ্ছে ভারত থেকে জাহাজ ‘গঙ্গা বিলাস’ বাংলাদেশ হয়ে আসামে যাবে। আগামী ৩ ফেব্রæয়ারি সেটি খুলনার কয়রা অতিক্রম করবে। সেখানে কাস্টমস ইমিগ্রেশন সম্পন্ন করে ৫ ফেব্রæয়ারি আমরা তাদের মংলা বন্দরে স্বাগত জানাবো। তারা অনেকগুলো পর্যটন এলাকা ও জেলা অতিক্রম করে ভারতে যাবে। জেলা প্রশাসকদের বলেছি এ বিষয়টি যেন তারা নিবিড়ভাবে তদারকি করেন।

রাশিয়ার জাহাজ ‘উরসা মেজর’র জন্য পেছাবে না রূপপুরের কাজ
বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জামবাহী রুশ জাহাজ ‘উরসা মেজর’ নিয়ে যে ঘটনা ঘটেছে, সেটি কারও জন্য ভালো হয়নি। এ ঘটনায় রূপপুর প্রকল্পের কাজ পেছাবে না। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে, এটি আমাদের নিশ্চিত করেছেন তারা। ইয়াফেস ওসমান বলেন, বিজ্ঞান মন্ত্রণালয়কে নিয়ে বোধহয় নানাজন নানা কথা বলছেন। যাই হোক রাশিয়ান জাহাজের ব্যাপারে আমি বলি, আমাদের সঙ্গে তাদের যে কন্ট্রাক্ট (চুক্তি) সেটা হলো, যতক্ষণ পর্যন্ত না পণ্য রূপপুরের নদী বন্দরে পৌঁছাবে, ততক্ষণ পর্যন্ত তাদের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক থাকে না। তিনি বলেন, আমরা তখনই কনসার্ন হই, যখন আমাদের নদী বন্দরে এসে পৌঁছায়। তারপরও আমি বলবো, যে অঘটন ঘটেছে- এটা কিন্তু কারও জন্যই ভালো নয়। এতদিন ধরে হাজার হাজার জাহাজ এসেছে, কোনো সময় কোনো কথা ওঠেনি। এর মধ্যে একটা অঘটন ঘটেছে এবং আমরা তাদের বলে দিয়েছি ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা না ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ