Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিঠিপত্র : আর্সেনিকমুক্ত পানির জন্য

| প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চাঁদপুর জেলার হাজিগঞ্জ উপজেলার ৩ নম্বর কালো চোঁ উত্তর ইউনিয়ন পরিষদে আর্সেনিকমুক্ত পানির অভাব প্রকট। কয়েক বছর আগে সরকারিভাবে জরিপের সময় এ ইউনিয়নে প্রায় নলকূপের পানিতে আর্সেনিক পাওয়া যায়। তারপর সরকারের তরফ থেকে আর্সেনিকমুক্ত কিছু নলকূপ বসানো হয়েছিল। সেই নলকূপের অনেকগুলো অকেজো হয়ে গিয়েছে। তাই আর্সেনিকযুক্ত পানির কারণে রোগে আক্রান্ত হওয়া বিচিত্র নয়। এ অবস্থায়, প্রত্যেক বাড়িতে আর্সেনিকমুক্ত একটি করে গভীর নলকূপ স্থাপনের ব্যবস্থা করতে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।
বরুণ কুমার নন্দী, রাজাপুর, খিলপাড়া, মাজিগঞ্জ, চাঁদপুর।

ওষুধের মূল্য
শহর ও গ্রামাঞ্চলের মানুষের কষ্টার্জিত টাকা হাতিয়ে নিচ্ছে কিছু অসাধু ওষুধ-বিক্রেতা বা হাতুড়ে ডাক্তার। রোগীকে ১০ টাকার ওষুধ দিয়ে ৫০ টাকা থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত নিয়ে থাকে। যা কখনোই মেনে নেওয়া যায় না। তাছাড়া অন্যান্য পণ্য ক্রয়ে দও কষাকষির বিধান থাকলেও ওষুধের ক্ষেত্রে দর কষাকষি চলে না। তাই ওষুধের মোড়কে মূল্য নির্ধারণ জরুরি। আশা করি, সংশ্লিষ্ট মহল প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।
মো. মানিক উল্লাহ, মাজগ্রাম, বেতিল হাটখোলা, এনায়েতপুর, সিরাজগঞ্জ।

কম্পিউটার শিক্ষক নিয়োগ প্রসঙ্গে
শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার শিক্ষক হিসেবে দুই ক্যাটাগরির প্রার্থী আবেদন করতে পারেন- এক, এসএসসি পাসের পর সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে চার বছর মেয়াদি ডিপ্লোমা কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্তরা এবং দুই, ¯œাতক বা মাস্টার্স ডিগ্রি নিয়ে যে কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান থেকে মাত্র ৬ মাসের কম্পিউটার প্রশিক্ষণ যাঁদের রয়েছে। প্রশ্ন হচ্ছে, কম্পিউটার বিষয়ে চার বছরের অভিজ্ঞতা বা প্রশিক্ষণের আলোকে যা শেখানো সম্ভব, তা কি মাত্র ৬ মাসের প্রশিক্ষণে সম্ভব? বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিবেচনা করবেন বলে আশা করি।
হেকমত আলী, একডালা, সিরাজগঞ্জ।

রোগীদের দুর্ভোগ
বগুড়ার ২৫০ শয্যাবিশিষ্ট মোহাম্মদ আলী হাসপাতালের অর্থো-সার্জারি বিভাগে চিকিৎসক না থাকায় রোগীরা অবর্ণনীয় কষ্ট ভোগ করছে। এছাড়া একটিমাত্র অ্যাম্বুলেন্স প্রায়ই বিকল হয়ে পড়ে।
অ্যানেসথেসিয়া মেশিনের অভাবে অপারেশন কার্যক্রম ব্যাহত হচ্ছে। এক্সরে মেশিনটি পুরাতন এবং রেজুলেশন কম হওয়ায় ছবিচ স্পষ্ট দেখা যায় না। এইসব সংকট নিরসনে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মো. মুরশীদ আলম, ধলেশ্বরীতলা, বগুড়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন