Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সামরিক আমলের অধ্যাদেশগুলো দ্রুত পরিবর্তনের নির্দেশ প্রধানমন্ত্রীর

মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার ৬৭.৭৮ শতাংশ আয়কর আইন-২০২৩ এর খসড়া অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ১২:০৬ এএম

দেশে সামরিক শাসনামলে জারি করা অবশিষ্ট আইন বা অধ্যাদেশগুলো দ্রুত পরিবর্তনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।গতকাল সোমবার মন্ত্রিসভা বৈঠকে তিনি এ নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সুপ্রিম কোর্টের নির্দেশনা ছিল সামরিক শাসনামলে জারি করা আইনগুলো (অধ্যাদেশ) পরিবর্তন (বাংলায় ও যুগোপযোগী) করতে হবে। এরপর যেগুলো সামরিক শাসনামলের বলে চিহ্নিত হয়েছিল, সেগুলোর পরিবর্তনের কাজ এখনো শেষ হয়নি। তবে বাকি যেগুলো আছে সেগুলোর পরিবর্তন শেষ পর্যায়ে রয়েছে। সেগুলো দ্রুত শেষ করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। কতটি আইনে পরিবর্তন বাকি আছে জানতে চাইলে তিনি বলেন, আমার যতদূর মনে পড়ে ১০-১২টি হবে। কিন্তু দেখা গেছে এসব আইন মন্ত্রিসভায় পাস হয়ে গেছে। হয় সংসদে আছে অথবা রিভিশন হচ্ছে কিংবা ভেটিংয়ের পর্যায়ে আাছে। সবগুলোই প্রক্রিয়ার মধ্যে আছে, কোনোটি থেমে নেই। মাহবুব হোসেন বলেন, আমাদের মন্ত্রিসভায় একটি সিদ্ধান্ত আছে অধ্যাদেশগুলো আইন করে ফেলতে হবে। ইংরেজি আইনগুলো বাংলায় রূপান্তর করে ফেলতে হবে। আবার এগুলো করতে গিয়ে যেন জটিলতা তৈরি না হয়, সেদিকেও খেয়াল রাখা হয়েছে। আইন যেন আরও আধুনিক, ব্যবহার উপযোগী, সাধারণ মানুষের জন্য বোধগম্য হয় সেদিকে নজর রাখা হয়েছে।
কর দিতে মানুষের হয়রানি বন্ধ এবং পাশাপাশি ব্যবসায়ীদের রিটার্ন দাখিল প্রক্রিয়া সহজ করার বিধান যুক্ত করে আয়কর আইন ২০২৩ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া এজেন্সি টু ইনোভেট-এটুআই আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন এবং প্রতিবেদন উপস্থাপন করা হয়।
মন্ত্রিপরিষদ সচিব জানান, আয়কর আইন ২০২৩ এর খসড়ায় নীতিগত অনুমোদন এর ফলে কর দিতে মানুষের হয়রানি কমবে, পাশাপাশি ব্যবসায়ীদের রিটার্ন দাখিল প্রক্রিয়া আরও সহজ হবে। এখন ব্যবসায়ীদের রিটার্নের ক্ষেত্রে ২৯টি বাধ্যবাধকতা রয়েছে। নতুন আইনে তা কমিয়ে ১২টি করা হয়েছে। মানুষ যাতে ট্যাক্স দিতে উৎসাহিত হয় এবং ট্যাক্সের পরিধি যাতে বাড়ে সেজন্য এই আইনটি করা হয়েছে। তিনি করদাতার করের পরিমাণ আয়কর কর্মকর্তার নির্ধারণ করে দেওয়ার ক্ষমতা থাকছে না এই আইনে। করদাতার দেওয়ার তথ্যের ভিত্তিতেই কর নির্ধারিত হবে। ফলে কর্মকর্তার চাপিয়ে দেওয়া করের পরিমাণ ঠিক করার ফলে আপিলের পরিমাণ কমবে, কমবে করদাতার হয়রানি। তিনি জানান, সামরিক শাসনামলের অনেক অধ্যাদেশ আছে যেগুলো এখনও আইন আকারে হয়নি। সেটা দ্রæত করার জন্য সব মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এজেন্সি টু ইনোভেট-এটুআই আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে।তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে সরকারের কোনও ইনোভেশনকে সহযোগিতা দেওয়ার জন্য এই আইন করা হয়েছে। সংস্থাটির ১৫ সদস্যের একটি পরিচালনা বোর্ড থাকবে। বোর্ডের প্রধান হবেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী। বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, গার্মেন্টের পর দেশের সবচেয়ে বড় রফতানি হয় আইটি এবং ফুড প্রসেসিং সেক্টরে। তাই আইসিটি খাতের কাজকে আরও জোরদার করবে এই এটুআই আইন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত বছরের চতুর্থ ত্রৈমাসিকে (অক্টোবর থেকে ডিসেম্বর) মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৭ দশমিক ৭৮ শতাংশ। মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিক প্রতিবেদন উপস্থাপন করা হয়। গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর প্রান্তিকে ছয়টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ৯০টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৬১টি। ২৯টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন। গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে দুটি নীতি বা কর্মকৌশল এবং ১১টি চুক্তি বা প্রটোকল অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে চারটি।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ