Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অ্যাপে থাকবে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের তথ্য

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ১০:২৬ এএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে প্রশাসনিক অখণ্ডতাকে প্রাধান্য দেওয়ার কথা ভাবছে সংস্থাটি। তবে এবারই প্রথম সীমানা পুনর্নির্ধারণের জন্য অ্যাপ তৈরির সিদ্ধান্তও নেওয়া হয়েছে। এতে আসনভিত্তিক সব তথ্য থাকবে। অ্যাপটি তৈরির বিষয়ে দরকষাকষি চলছে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা।

তারা জানিয়েছেন, পরিসংখ্যার ব্যুরো প্রকাশিত আদম শুমারির চূড়ান্ত প্রতিবেদনের জন্য অপেক্ষা করা হচ্ছে। তবে পূর্ণাঙ্গ প্রতিবেদন না পেলে আগের তথ্য অনুযায়ী সীমানা পুনর্নির্ধারণ করা হবে। কেননা রোডম্যাপ অনুযায়ী এটি আগামী মে মাসের মধ্যে সম্পন্ন করতে হবে।

এ বিষয়ে ইসি মো. আলমগীর জানিয়েছিলেন, জনসংখ্যাকে প্রাধান্য দিতে গেলে ঢাকাতেই আসন সংখ্যা অনেক বেড়ে যাবে। পাশাপাশি প্রশাসনিকভাবেও অনেক অসুবিধার সৃষ্টি হবে। কেননা এক উপজেলার নাগরিক অন্য উপজেলার সংসদ সদস্যকে ভোট দেন। ফলে প্রশাসনিক জটিলতা তৈরি হয়। তাই সীমানা পুনর্নির্ধারণের ক্ষেত্রে প্রশাসনিক অখণ্ডতার বিষয়টি প্রাধান্য দেওয়া হবে। পরিসংখ্যার ব্যুরোর সঙ্গে যোগাযোগ হচ্ছে। তারা চূড়ান্ত প্রতিবেদন দিলে কাজ শেষ হয়ে যাবে। আমরা আমাদের কাজ গুছিয়ে রাখছি।

তিনি বলেন, ইতোমধ্যে আমাদের কাছে বেশ কিছু আবেদন জমা পড়েছে। আমরা সেগুলো পর্যালোচনা করে দেখেছি। এগুলো সিদ্ধান্ত নেওয়ার সময় বিবেচনায় নেওয়া হবে। চলতি বছর ডিসেম্বর অথবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম দিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এজন্য আগামী মে মাসের মধ্যে সীমানা পুনর্নির্ধারণের কাজ শেষ করতে চায় ইসি। মো. আলমগীর বলেন, রোডম্যাপে আমরা মে মাসের মধ্যে কাজটি সম্পন্ন করার জন্য ঘোষণা দিয়েছি। এই সময়ের মধ্যে সীমানা পুনর্নির্ধারণ হয়েছে। এক্ষেত্রে আদম শুমারির চূড়ান্ত প্রতিবেদন না পেলেও আমরা সীমানা পুনর্নির্ধারণ করে ফেলব।

সর্বশেষ ২৫টি সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন আনা হয়েছিল। সীমানায় পরিবর্তন আনা আসনগুলো হলো—নীলফামারী-৩ ও ৪, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-৩ ও ৪, সিরাজগঞ্জ-১ ও ২, খুলনা-৩ ও ৪, জামালপুর-৪ ও ৫, নারায়ণগঞ্জ-৪ ও ৫, সিলেট-২ ও ৩, মৌলভীবাজার-২ ও ৪, ব্রাহ্মণবাড়িয়া-৫ ও ৬, কুমিল্লা-৬, ৯ ও ১০ এবং নোয়াখালী-৪ ও ৫।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ