Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আর্টিওমভস্কের কাছে ক্লেশচেয়েভকাকে মুক্ত করেছে রাশিয়ান বাহিনী

দোনেৎস্ক ফ্রন্টলাইন থেকে পিছু হটছে ইউক্রেনীয় সৈন্যরা ঘেরাও হতে চলেছে ইউক্রেনীয় নিয়ন্ত্রিত শহর ওরেখভ ষ জার্মানি গতবার রাশিয়ায় তার ট্যাঙ্ক পাঠানোর পরে, রাশিয়ান ট্যাঙ্কগুলো বার্লিনে ঢ

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ডিপিআর আঞ্চলিক প্রতিরক্ষা সদর দফতর শুক্রবার জানিয়েছে, দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর আর্টিমোভস্ক (ইউক্রেনের বাখমুত নামে পরিচিত) শহরতলির ক্লেশচেয়েভকাকে রুশবাহিনী মুক্ত করেছে। সদর দফতর তাদের টেলিগ্রাম চ্যানেলে বলেছে, ‘২০ জানুয়ারি পর্যন্ত রাশিয়ান সৈন্যরা ডিপিআর অঞ্চলে ক্লেশচেয়েভকাকে মুক্ত করেছে’।

বেসরকারী সামরিক সংস্থাটি বৃহস্পতিবার তার প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিনকে উদ্ধৃত করে বলেছে, ক্লেশচেয়েভকার এলাকাটি ওয়াগনার ইউনিটের সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখা হয়েছে। এর আগে, লুগানস্ক পিপলস রিপাবলিকের সামরিক বিশেষজ্ঞ কর্নেল ভিটালি কিসেলিভ বলেন যে, আর্টিওমভস্কের দক্ষিণে অবস্থিত ক্লেশচেয়েভকার নিয়ন্ত্রণ শহরের দিকে আক্রমণকে তীব্র করার জন্য কৌশলগত ভূমিকা পালন করবে।

বৈশ্বিক ভারসাম্যের প্রয়োজনেই রাশিয়ান তেলের এখনও চাহিদা রয়েছে -উপ-প্রধানমন্ত্রী
রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক গত বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন, বিশ্ববাজারে রাশিয়ার তেলের চাহিদা রয়েছে, কারণ এটি ছাড়া বিশ্বব্যাপী শক্তির ভারসাম্য নিশ্চিত করা কঠিন।
তিনি বলেন, ‘এটা না বলাই উচিত যে, আমাদের তেলের চাহিদা বেশি। রফতানির ক্ষেত্রে আমাদের বাজারের একটি বড় অংশ রয়েছে। ফলস্বরূপ, রাশিয়ার তেল ছাড়া আজকে শক্তির ভারসাম্য নিশ্চিত করা কঠিন’।
নোভাক আরো উল্লেখ করেছেন যে, জানুয়ারিতে তেলের উৎপাদন ও রফতানি ডিসেম্বরের পর্যায়েই রয়েছে। তিনি আরো যোগ করেছেন, ক্রেতারা সম্ভাব্য ঝুঁকি বিবেচনা করার কারণে রাশিয়ান তেলের ওপর ছাড় বেড়েছে এবং পরিস্থিতি স্থিতিশীল হওয়ার সাথে সাথে এটি হ্রাস পাবে বলে তিনি আশা করেন। তিনি বলেন, ‘অবশ্যই, আমরা এখন দেখতে পাচ্ছি যে, আমাদের তেলের ওপর ডিসকাউন্ট কিছুটা বেড়েছে, যা স্বাভাবিক কারণ ক্রেতারা ঝুঁকি বিবেচনা করে। তবে, পরিস্থিতির স্থিতিশীলতা বিবেচনা করে, আমরা আশা করি ডিসকাউন্ট কমে যাবে’।

জি৭ দেশ, ইইউ এবং অস্ট্রেলিয়া তাদের জাহাজ এবং অঞ্চলের জন্য ২০২২ সালের ৫ ডিসেম্বর থেকে সমুদ্রপথে সরবরাহ করা রাশিয়ান তেলের জন্য ব্যারেল প্রতি ৬০ মার্কিন ডলার মূল্য নির্ধারণ করেছে। এছাড়াও আগামী ৫ ফেব্রুয়ারি থেকে তেল পণ্যগুলোর জন্য প্রান্তিক মূল্য কার্যকর হবে, সুনির্দিষ্ট বিষয়গুলো পরে নির্ধারণ করা হবে।
রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বিধিনিষেধে যোগদানকারী ক্রেতাদের ফেব্রুয়ারি থেকে রাশিয়ান তেল সরবরাহ নিষিদ্ধ করে গত ২৭ ডিসেম্বর প্রতিশোধমূলক ব্যবস্থার বিষয়ে একটি ডিক্রিতে স্বাক্ষর করেন।
ঘেরাও হতে চলেছে ইউক্রেনীয় নিয়ন্ত্রিত শহর ওরেখভ : উই স্ট্যান্ড উইথ রাশিয়ান আন্দোলনের চেয়ারম্যান ভøাদিমির রোগভ তাসকে বলেছেন, জাপোরোজিয়ে অঞ্চলের চারটি কাছাকাছি বসতি দখলের পরে অপারেশনাল ঘেরাওয়ের সম্মুখীন হচ্ছে ইউক্রেনীয় নিয়ন্ত্রিত শহর ওরেখভ।

সর্বশেষ উন্নয়ন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে রোগভ বলেন, ‘যদি এটি এভাবে চলতে থাকে, ওরেখভ নিজেকে অপারেশনাল ঘেরাও করতে পারে’। জাপোরোজিয়ে শহর থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে ওরেখভ এ অঞ্চলের প্রশাসনিক কেন্দ্র। ওরেখভ এবং জাপোরোজিয়ে উভয়ই ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকলেও কিয়েভবাহিনী পুরো অঞ্চলের ৩০ এরও কম নিয়ন্ত্রণ করে।
রোগভ বৃহস্পতিবার তাসকে বলেছেন, রাশিয়ান বাহিনী জাপোরোজিয়ে অঞ্চলের ওরেখভ শহরের কাছে চারটি বসতির অপারেশনাল নিয়ন্ত্রণ নিয়েছে। রোগভ জোর দিয়ে বলেন যে, বাধাপ্রাপ্ত যোগাযোগ অনুসারে, এলাকায় অবস্থানরত ইউক্রেনীয় সেনারা আর্টিলারি এবং ড্রোনের ঘাটতির মুখোমুখি হয়, যা তাদের পিছু হটতে বাধ্য করতে পারে।

ভবিষ্যতে সাহায্য ‘আসা আরো কঠিন’ হবে -জেলেনস্কিকে সিআইএ প্রধান : গত সপ্তাহে একটি অঘোষিত সফরে ইউক্রেন ভ্রমণ করা সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বলেন, যে কোনো সময়ে বিদেশী সামরিক সহায়তা ‘আসা আরো কঠিন’ হবে। ওয়াশিংটন পোস্ট নিজস্ব সূত্রের বরাত দিয়ে একথা জানিয়েছে।

প্রতিবেদন অনুসারে, বার্নস জেলেনস্কিকে ‘আগামী সপ্তাহ এবং মাসগুলোতে রাশিয়ার সামরিক পরিকল্পনার জন্য তার প্রত্যাশা সম্পর্কে অবহিত করেছেন। মার্কিন ভোটারদের মধ্যে কিয়েভ সরকারের প্রতি আমেরিকানদের সমর্থন হ্রাস পাওয়ার কারণে ইউক্রেন কতদিন পশ্চিমা সামরিক সহায়তা আশা করতে পারে তা তারা আলোচনা করেন।
কাগজটি বেনামী উৎসের উল্লেখ করে লিখেছে, বার্নস ‘স্বীকার করেছেন, যে কোনো সময়ে সহায়তা পাওয়া কঠিন হবে’।

জার্মানি গতবার রাশিয়ায় তার ট্যাঙ্ক পাঠানোর পরে, রাশিয়ান ট্যাঙ্কগুলো বার্লিনে ঢোকে : একজন জার্মান বিরোধী আইন প্রণেতা তার সহকর্মীদের তার দেশের ট্যাঙ্কগুলো রাশিয়ায় পাঠানোর পূর্ববর্তী প্রচেষ্টার ফলাফল সম্পর্কে মনে করিয়ে দিয়েছেন যে, এখন রাশিয়ান টি-৩৪ ট্যাঙ্কগুলো জার্মান পার্লামেন্টের কাছে স্থায়ী প্রদর্শনে রয়েছে।
জার্মানির বিকল্পের জন্য পার্টির পেট্র বাইস্ট্রন ইউক্রেনে জার্মানির লিওপার্ড প্রধান যুদ্ধ ট্যাঙ্কের সম্ভাব্য বিতরণ সম্পর্কে সংসদীয় বিতর্কের সময় বলেন, ‘মনে রাখবেন, ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে জার্মান ট্যাঙ্কগুলো [লড়াই] আপনার দাদারা [ইউক্রেনীয় জাতীয়তাবাদী] মেলনিক, বান্দেরা এবং তাদের সমর্থকদের সাথে একই কৌশল করার চেষ্টা করেছিলেন। ফলাফল ছিল অপরিসীম দুর্ভোগ, উভয় পক্ষের লাখ লাখ হতাহত এবং অবশেষে , রাশিয়ান ট্যাঙ্কগুলো এখানে বার্লিনে এসেছিল’।

‘এসব ট্যাঙ্কের মধ্যে দুটি কাছাকাছি স্থায়ী প্রদর্শনে থাকে এবং আপনি যখন প্রতিদিন সকালে সেগুলো দিয়ে যান তখন আপনাকে অবশ্যই এটি মনে রাখতে হবে’ -বাইস্ট্রন দুটি সোভিয়েত টি-৩৪ ট্যাঙ্কের কথা উল্লেখ করে বলেছেন যেটি বুন্ডেস্ট্যাগের কাছে পতিত সোভিয়েত সৈন্যদের স্মৃতিসৌধের একটি অংশ।
তার মতে, যুদ্ধক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের জয় পুরোপুরি বাতিল। ইউক্রেনের দীর্ঘস্থায়ী সঙ্ঘাত থেকে লাভবান হওয়া একমাত্র দেশ যুক্তরাষ্ট্রই রয়েছে, তিনি যোগ করেন।

জার্মান আইন প্রণেতারা বৃহস্পতিবার ইউক্রেনকে লিওপার্ড ২ প্রধান যুদ্ধট্যাঙ্ক প্রদানের বিষয়ে ভোট দেওয়ার প্রস্তাবকে সমর্থন করেননি। সিডিইউ/সিএসইউ বিরোধী জোট এ উদ্যোগ এগিয়ে নিয়েছিল। সোশ্যাল ডেমোক্র্যাটস, গ্রিনস এবং ফ্রি ডেমোক্র্যাটদের সমন্বয়ে গঠিত ক্ষমতাসীন সংসদীয় জোট পরবর্তী তারিখে বহিরাগত বিষয়ে সংসদীয় কমিটির সামনে বিষয়টি আনার পক্ষে ভোট দিয়েছে। পার্লামেন্টে প্রতিনিধিত্বকারী বাম এবং অলটার্নেটিভ ফর জার্মানিও এ প্রস্তাবকে সমর্থন করেনি। এমনকি যদি ভোট হয় এবং উদ্যোগটিকে সমর্থন করা হয়, তবে সংসদীয় রায় শুধুমাত্র উপদেশমূলক প্রকৃতির হবে। বিদেশি দেশগুলোতে সামরিক সহায়তা প্রদানের সিদ্ধান্ত জার্মান সরকারের পক্ষ থেকে নেওয়া হয়।
জার্মানির সাদেৎশে জাইতুং পত্রিকা বুধবার তাদের নিজস্ব সূত্রের বরাত দিয়ে বলেছে, দেশটির চ্যান্সেলর ওলাফ শূলৎজ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ফোনালাপে বলেছেন যে, বার্লিন কিয়েভে লিওপার্ড-২ ট্যাঙ্ক সরবরাহের অনুমোদন দিতে রাজি হবে যদি ওয়াশিংটন ইউক্রেনে আব্রামস ট্যাঙ্ক পাঠায়। কাগজের মতে, মার্কিন নেতা কথোপকথনের সময় কিয়েভকে ট্যাঙ্ক সরবরাহ করার ওয়াশিংটনের পরিকল্পনা দ্ব্যর্থহীনভাবে নিশ্চিত করেননি।

প্রাথমিকভাবে, লিওপার্ড ট্যাঙ্ক হস্তান্তরসহ কিয়েভকে আরো সহায়তার বিষয়ে আলোচনা করতে পশ্চিমা প্রতিরক্ষা মন্ত্রীদের শুক্রবার জার্মানির ইউএস রামস্টেইন ঘাঁটিতে সমবেত হওয়ার কথা। জার্মান প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন দেশটির নবনিযুক্ত প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস।

দোনেৎস্ক ফ্রন্টলাইন থেকে পিছু হটছে ইউক্রেনীয় সৈন্যরা : এলপিআর পিপলস মিলিশিয়ার ২য় সেনা কর্পসের ডেপুটি কমান্ডার অ্যাপটি আলাউদিনভ বৃহস্পতিবার রসিয়া-১ টেলিভিশন চ্যানেলকে বলেছেন, ইউক্রেনীয় সৈন্যরা ফ্রন্ট লাইনের দোনেৎস্ক দিক থেকে ধীরে ধীরে পিছু হটছে, যা রাশিয়ার জন্য একটি টার্নিং পয়েন্ট।

আলাউদিনভ বলেছেন, ‘যদি আমাদের শত্রু বলে যে, এ অংশটি এ যুদ্ধের একটি টার্নিং পয়েন্ট, তবে তারা সত্যই সঠিক, শুধুমাত্র তাদের এটিকে অন্যদিক থেকে দেখা উচিত। আমাদের জন্য, রাশিয়ান পক্ষের জন্য একটি টার্নিং পয়েন্ট, কারণ শত্রু ইতোমধ্যে ধীরে ধীরে এ ফ্রন্টের দোনেৎস্ক দিক থেকে পিছিয়ে যেতে শুরু করে এবং স্বাভাবিকভাবেই এটি আমাদের জন্য একটি খুব বড় ফলাফল’।
তার মতে, দোনেৎস্ক দিক থেকে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর পশ্চাদপসরণ ইউক্রেনীয় পক্ষের নিয়ন্ত্রণে থাকা অঞ্চলগুলোকে মুক্ত করা সম্ভব করে তোলে।

তিনি যোগ করেছেন, ‘যদি আমরা বলতে পারি যে, এখন পর্যন্ত লুগানস্ক পিপলস রিপাবলিক সম্পূর্ণ মুক্ত হয়েছে এবং দোনেৎস্ক ফ্রন্টের একটি অংশের জন্য ইতোমধ্যেই যুদ্ধ চলছে, প্রকৃতপক্ষে সেখানে [অঞ্চল] শত্রুর নিয়ন্ত্রণে ছিল। এখন এটি পরিবর্তন হচ্ছে, ফ্রন্ট ধীরে ধীরে দোনেৎস্ক দিক থেকে দূরে সরে যাচ্ছে’। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ