Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইয়েলেন এবং লাভরভ আফ্রিকা যাচ্ছেন

দ্য ইকোনোমিস্ট | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আফ্রিকায় রেড কার্পেট বলের জন্য জানুয়ারি ছিল একটি ব্যস্ত মাস। চীন ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীরা পাঁচটি দেশ সফর করেছেন। আগামী সপ্তাহে তাদের রুশ প্রতিপক্ষ সের্গেই ল্যাভরভ দক্ষিণ আফ্রিকায় আসবেন। জ্যানেট ইয়েলেন গতকাল সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি স্যালের সাথে দেখা করার সময় মার্কিন অর্থমন্ত্রী প্রভাব বিস্তারের জন্য বিশ্বব্যাপী প্রতিযোগিতার অংশ হন।
এমন নয় যে, আমেরিকা এটিকে সেভাবে রাখে। ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিপরীতে বাইডেন প্রশাসন তাদের বিশ্বশক্তির মধ্যে প্রভাবের লড়াইয়ে প্যাদা হিসাবে দেখার পরিবর্তে আফ্রিকান দেশগুলোর সাথে অংশীদারিত্বের কথা বলে। ডিসেম্বরে মার্কিন-আফ্রিকা শীর্ষ সম্মেলনের পরে, মার্কিন কর্মকর্তারা দেখাতে আগ্রহী যে, তারা আফ্রিকানদের উদ্বেগের কথা শুনছে। এটি বেশিরভাগই অর্থনৈতিক। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতে, মহাদেশের ৩৫টি নিম্ন আয়ের দেশের মধ্যে অর্ধেকেরও বেশি ঋণ সঙ্কটে রয়েছে বা একটি হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ