Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদত্যাগের ঘোষণা দিলেন নিউজিল্যান্ডের জনপ্রিয় প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আগামী মাসেই প্রধানমন্ত্রিত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের ব্যাপক জনপ্রিয় প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন। বলেছেন, নেতৃত্ব দিতে তার আর যথেষ্ট শক্তি নেই। এরই মধ্যে তিনি এই পদে ৬টি বছর কৃতিত্বের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। এ সময়ে যেসব প্রাণহানি হয়েছে তার বিস্তারিত বলতে গিয়ে তিনি বাষ্পরুদ্ধ হয়ে পড়েন। বিশেষ করে ক্রাইস্ট চার্চে মুসলিমদের ওপর সন্ত্রাসী টেরেন্টের ভয়াবহ হত্যাযজ্ঞে তিনি যেভাবে মুসলিমদের পাশে এসে দাঁড়িয়েছিলেন তা বিশ্বের কাছে এক নজির হয়ে আছে। পদ থেকে সরে দাঁড়ানোর এ ঘোষণায় তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানেজ। তিনি জাসিন্দাকে বুদ্ধিমতী, শক্তিশালী এবং সহানুভ‚তিশীল হিসেবে আখ্যায়িত করেছেন।

৭ই ফেব্রæয়ারির মধ্যে তিনি লেবার পার্টির নেতৃত্ব থেকে পদত্যাগ করবেন। তারপর কে হবেন প্রধানমন্ত্রী তা নির্ধারিত হবে সামনের দিনগুলোতে। ওদিকে দেশটিতে জাতীয় নির্বাচন হবে আগামী ১৪ই অক্টোবর। জাসিন্দা আরডেনের বয়স এখন ৪২ বছর। তিনি বলেছেন, গ্রীষ্মের অবকাশের সময় ভবিষ্যত নিয়ে তিনি চিন্তাভাবনা করে পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

মাত্র ৩৭ বছর বয়সে ২০১৭ সালে নিউজিল্যান্ডের সবচেয়ে কম বয়সী নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হন জাসিন্দা। পরের বছরই তিনি প্রধানমন্ত্রী থাকাকালে সন্তানের জন্ম দেন। নির্বাচিত কোনো বিশ্ব নেতার মধ্যে সন্তানের মা হওয়ার দিক দিয়ে তিনি দ্বিতীয়। করোনা মহামারির মধ্যে তিনি নিউজিল্যান্ডকে দক্ষ হাতে পরিচালনা করেছেন। অর্থনৈতিক মন্দা, ক্রাইস্টচার্চ মসজিদে গুলি এবং হোয়াইট আইল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মধ্য দিয়ে দেশকে সুন্দরভাবে পরিচালনা করেছেন। তিনি বলেছেন, শান্তির সময় দেশ পরিচালনা এক রকম। আর সংকটের সময় তা অন্যরকম।

২০২০ সালের নির্বাচনে তার নেতৃত্বে লেবার পার্টি ভ‚মিধস জয় পায়। তবে জনমত জরিপ বলছে, সম্প্রতি দেশের ভিতরে তার জনপ্রিয়তা অনেকটা কমে গেছে। জাসিন্দা আরডেন বলেছেন, সামনের চ্যালেঞ্জ নতুন কারো কাঁধে নেয়া দরকার। ওদিকে নতুন নেতা নির্বাচন হওয়ার কথা আগামী রোববার। এতে প্রতিদ্ব›িদ্বতা করবেন না দলের উপনেতা গ্রান্ট রবার্টসন। সেখানে যদি দলীয় নেতা নির্বাচনে কোনো প্রার্থী দলের দুই-তৃতীয়াংশ সমর্থন আদায় করতে না পারেন, তাহলে এই ভোট লেবার সদস্যদের কাছে ফিরে যাবে।

জাসিন্দা আরডেন সরকার যেসব অর্জন সম্পন্ন করেছে তার মধ্যে আছে জলবায়ু পরিবর্তন, সামাজিক গৃহায়ণ, শিশু দ্রারিদ্রতা কমানো। নিজেকে তিনি প্রতিষ্ঠিত করেছেন একজন দয়ালু নারী হিসেবে। বিশেষ করে ক্রাইস্টচার্চে যখন সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্ট নামাজ আদায়রত মুসলিমদের ওপর নিষ্ঠুরের মতো পাশবিকভাবে গুলি চালিয়ে বাংলাদেশি সহ কমপক্ষে ৫১ জন মুসলিমকে হত্যা করে, তখন শোকাহত মুসলিমদের কাতারে মিশে গিয়েছিলেন জাসিন্দা। তিনি মুসলিমদের জড়িয়ে ধরে আপন করে নিয়ে সান্তনা দিয়েছেন। এ দৃশ্য বিশ্বজুড়ে সমাদৃত হয়েছে। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ