Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কারাগারে বসেই এলএলএম শেষ করলেন রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কারাগারে বসেই এলএলএম (মাস্টার্স) পরীক্ষা শেষ করলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় শেষ পরীক্ষায় বসেন তিনি। এই পরীক্ষাসহ মোট তিনটি পরীক্ষা কারাগারে দিলেন রিজভী। একই দিনের তার ভাইভা (মৌখিক) পরীক্ষা নেওয়া হয়েছে। এর আগে গত ৪ জানুয়ারি পল্টন থানার মামলায় কারাবন্দি রুহুল কবির রিজভীকে পরীক্ষা দেওয়ার অনুমতি দেন আদালত। ওইদিন রিজভীর আইনজীবী কারাবিধি অনুসারে পরীক্ষার অনুমতির জন্য আবেদন করেন। শুনানি শেষে আদালত তা মঞ্জুর করেন।
রিজভীর পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেসবাহ। তাকে সহযোগিতা করেন আইনজীবী শেখ শাকিল আহম্মেদ রিপন। পরে রিজভীর আইনজীবীরা জানান, রিজভী নিজেও একজন আইনজীবী। তিনি এলএলবি পাশ করে আইন পেশায় যুক্ত আছেন। অধিকতর শিক্ষার জন্য তিনি এলএলএম (মাস্টার্স) করছেন।

জাসাসের কেন্দ্রীয় নেতা সৈয়দ আশরাফুল মজিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হল ছাত্রদলের সাধারণ সম্পাদক রাজু আহমেদ জানান, রাজধানীর বেসরকারি প্রাইম ইউনিভার্সিটি থেকে এলএলএম (মাস্টার্স) করছেন রিজভী। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় প্রাইম ইউনিভার্সিটির দুইজন শিক্ষক প্রয়োজনীয় অনুষঙ্গ নিয়ে কেরানীগঞ্জের কারাগারে যান। পরে তারা রিজভীর লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করেন।

এদিকে রিজভীর শরীর খুব একটা ভালো যাচ্ছে না বলে জানিয়েছে তার পরিবার। রিজভীর স্ত্রী আঞ্জুমান আরা বানু জানান, এমনিতেই তার স্বামীর ঠান্ডাজনিত সমস্যা রয়েছে। কারাগারে সেই সমস্যা আরও বেড়েছে। এর মধ্যে তাকে নিয়মিত আদালতে আনা নেওয়া করা হচ্ছে। ফলে শারীরিক জটিলতার আশঙ্কা রয়েছে। এমতাবস্থায় তিনি অবিলম্বে রিজভীর উন্নত চিকিৎসা ও নিঃশর্ত মুক্তির দাবি করেন।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশকে ঘিরে ৭ ডিসেম্বর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলের নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়। ওইদিনই বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালিয়ে প্রায় সাড়ে চারশতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। সেদিন রুহুল কবির রিজভীকেও আটক করে কারাগারে নেওয়া হয়। স¤প্রতি তাকে বিভিন্ন মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ