Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশে প্রথমবারের মতো দাগবিহীন থাইরয়েড সার্জারী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সারা বিশ্বে মিনিমালি ইনভেসিভ সার্জারী অর্থাৎ ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচার জনপ্রিয় হয়ে উঠছে। সেই ধারাবাহিকতায় ঠোটের নীচ দিয়ে ফুটো করে এন্ডোসকপির মাধ্যমে থাইরয়েড টিউমার অপারেশন করা হয় এ পদ্ধতিতে। ৮ সেন্টিমিটার পর্যন্ত সাইজের থাইরয়েড টিউমার এ পদ্ধতিতে অপারেশান করা যায়। এতে করে গলায় কোনো রকম দাগ থাকেনা। অপারেশন পরবর্তী জটিলতা ও ঝুঁকি কম এবং কণ্ঠস্বরও ভালো থাকে।

তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের নাক কান গলা বিভাগে এই কাজটি সুচারুরুপে সম্পন্ন করেছেন। প্রফেসর ডা.এম এ মতিন স্যার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন। সিঙ্গাপুর, আমেরিকা, থাইল্যান্ড, কোরিয়াএবং চীনসহ উন্নত অন্যান্য রাষ্ট্রে এ অপারেশন নিয়মিত হলেও বাংলাদেশে এই অপারেশন হতো না। প্রচলিত পদ্ধতির চেয়ে এ অপারেশন সামান্য ব্যয়বহুল। কিন্তু অপারেশনের পরে কোন ধরনের কাটাছেঁড়ার দাগ না থাকায় আধুনিক বিশ্বে এ অপারেশন অত্যন্ত জনপ্রিয় ও আকর্ষণীয়।

উল্লেখ্য ডাক্তার মাহবুব ইএনটিতে অন্যতম সর্ব কনিষ্ঠ এফসিপিএস ডিগ্রি অর্জনকারীএবং চেন্নাই, দক্ষিণ কোরিয়া সহ অনেক দেশেই প্রশিক্ষণ নিয়েছেন। দেশ ও বিদেশে অনেক পেপার প্রেজেন্টেশন করেছেন। তিনি দেশবাসীর দোয়া চেয়েছেন যেন দেশের মানুষের সেবা করতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ