Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। ২০০১ সালের ১২ জানুয়ারি থেকে দিনটিকে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ চত্ত¡রে বেলুন ও পায়রা উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কার্যক্রম শুরু করা হয়। পরে ভিসির নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।
উদ্বোধনকালে ভিসি প্রফেসর নূরুল আলম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বিশ্ববিদ্যালয় দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, শূন্য থেকে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় যারা অবদান রেখেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। বর্তমান বিশ্ববিদ্যালয়ের সকলের সহযোগিতায় বিশ্বের খ্যাতনামা প্রতিষ্ঠান হিসেবে জাহাঙ্গীরনগরকে প্রতিষ্ঠা করতে চাই।
বিশ্ববিদ্যালয় দিবসকে ঘিরে দিনব্যাপী নানা আয়োজন করা হয়েছে। এরমধ্যে সকালে জবফেয়ার ও রক্তের গ্রæপ নির্ণয় কর্মসূচির উদ্বোধন, শারীরিক শিক্ষা অফিসের পিছনে বৃক্ষরোপন কর্মসূচি, সেলিম আল-দীন মুক্তমঞ্চে শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, বিকেলে কেন্দ্রীয় খেলার মাঠে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ ও সেলিম আল-দীন মুক্তমঞ্চে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যায় একই মঞ্চে অনুষ্ঠিত হবে শিল্পী শফী মন্ডলের একক সঙ্গীতানুষ্ঠান।
প্রসঙ্গত, ১৯৭০ সালের ২০ আগস্ট তৎকালীন সরকার এক অর্ডিন্যান্সের মাধ্যমে রাজধানী ঢাকার পূর্ব নাম জাহাঙ্গীরনগরের সঙ্গে মিলিয়ে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। ১৯৭১ সালের ৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস শুরু হলেও ১২ জানুয়ারি পূর্ব পাকিস্তানের গভর্নর ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল এস এম আহসান আনুষ্ঠানিকভাবে এ বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করেন। পরবর্তী সময়ে ১৯৭৩ সালে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট পাস হলে বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় রাখা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ