Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির সম্পত্তি অনুসন্ধান চেয়ে রিটের শুনানি রোববার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির হাজার সম্পত্তি থাকার বিষয়ে অনুসন্ধান চেয়ে করা সম্পূরক শুনানি আগামী রোববার।
গতকাল বৃহস্পতিবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের ডিভিশন বেঞ্চ এ তারিখ ধার্য করেন। এর আগে সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট সুবীর নন্দী দাস জনস্বার্থে এ রিট করেন। রিটে দুর্নীতি দমন কমিশন, বিএফআইইউ, এনবিআর, সিআইডিসহ সংশ্লিষ্টদের আবেদনে বিবাদী করা হয়েছে। রিটে গত ১১ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ‘দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির হাজার প্রপার্টি’ শীর্ষক প্রতিবেদন সংযুক্ত করা হয়।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রকাশ্যে-গোপনে বিপুল পরিমাণ অর্থ স্থানান্তরিত হচ্ছে দুবাইয়ে। এ অর্থ পুনর্বিনিয়োগে ফুলে-ফেঁপে উঠছে দুবাইয়ের আর্থিক, ভ‚সম্পত্তি, আবাসনসহ (রিয়েল এস্টেট) বিভিন্ন খাত। যুক্তরাষ্ট্রভিত্তিক সেন্টার ফর অ্যাডভান্সড ডিফেন্স স্টাডিজের (সি৪এডিএস) সংগৃহীত তথ্য বিশ্লেষণের ভিত্তিতে ই.ইউ ট্যাক্স অবজারভেটরি জানিয়েছে, বাংলাদেশে তথ্য গোপন করে দুবাইয়ে প্রপার্টি কিনেছেন ৪৫৯ বাংলাদেশি। ২০২০ সাল পর্যন্ত তাদের মালিকানায় সেখানে ৯৭২টি প্রপার্টি কেনার তথ্য পাওয়া গেছে। কাগজ-কলমে যার মূল্য সাড়ে ৩১ কোটি ডলার। তবে প্রকৃতপক্ষে এসব সম্পত্তি কিনতে ক্রেতাদের ব্যয়ের পরিমাণ আরো অনেক বেশি হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দুবাইয়ে বসবাসকারীসহ বিভিন্ন সূত্রের অনানুষ্ঠানিকভাবে জানানো তথ্য অনুযায়ী, ইইউ ট্যাক্স অবজারভেটরির পরিসংখ্যানটি করা হয়েছে সিএডিএসের ২০২০ সালের তথ্য নিয়ে। এরপর গত দুই বছরে দুবাইয়ে বাংলাদেশির প্রপার্টি ক্রয়ের প্রবণতা আরো ব্যাপক মাত্রায় বেড়েছে। এ সময়ের মধ্যে বিপুল পরিমাণ সম্পত্তি কিনেছে বাংলাদেশিরা। যার তথ্য তারা দেশে পুরোপুরি গোপন করে গেছেন। বিভিন্ন মাধ্যমের তথ্য অনুযায়ী, দুবাইয়ে বাংলাদেশিদের গোপনে কেনা প্রপার্টির অর্থমূল্য এখন কম করে হলেও ১ বিলিয়ন ডলারের কাছাকাছি।

বৈশ্বিক অর্থনীতির কোভিডকালীন বিপত্তির মধ্যেও দেশটির রিয়েল এস্টেট খাতের বিদেশী প্রপার্টি ক্রেতাদের মধ্যে বাংলাদেশিরা ছিল শীর্ষে। স্থানীয় ভ‚মি বিভাগের তথ্য অনুযায়ী, কোভিডকালে দুবাইয়ে বাংলাদেশি ধনীরাই প্রপার্টি কিনেছেন সবচেয়ে বেশি। এদিক থেকে নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, চীন ও জার্মানির মতো দেশগুলোর বাসিন্দাদের পেছনে ফেলে দিয়েছে বাংলাদেশিরা।

 

 

 



 

Show all comments
  • প্রবাসী-একজন ১৩ জানুয়ারি, ২০২৩, ১১:৩১ এএম says : 0
    দুবাই সরকারকে কাছ থেকে এ মামলায় কোনো সহযোগিতা পাওয়া যাবে বলে মনে হয় না। চলুক মামলার খেলা; ওই বিচার বিভাগের দৌড় দেখার আগ্রহ রইলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ