Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পতন ঘনিয়ে এলে অসংলগ্ন কথা বেরিয়ে আসে : সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

পতন যখন ঘনিয়ে আসে তখন অসংলগ্ন কথা অনেক বেরিয়ে আসে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সরকারের মন্ত্রী ও নেতাদের বক্তব্যের প্রতিক্রিয়ায় তিনি বলেন, যেদিন পাকিস্তান বাহিনী আত্মসমপর্ণ করে সারোয়ার্দী উদ্যানে তার আগের দিনই ইয়াহিয় খান বলেছিলেন, জং জারি রাহে গা। পতন যখন স্পষ্ট হয়, পতন যখন আঘাত করতে আসতে থাকে, পতন যখন দেখতে পায়, তখন এই ধরনের অসংলগ্ন কথা অনেক বেরিয়ে আসে। গতকাল বৃহস্পতিবার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

চলমান আন্দোলনে ভীত হয়ে সরকার বিরোধী দল দমনে মরিয়া হয়ে উঠেছে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, কিছু আগে তারা (সরকারের মন্ত্রী- সরকার দলের নেতারা) বলতেন যে, আমরা নাকী রাস্তায় দাঁড়াতে পারি না, আমাদের নাকী কোমড় নেই। কোমড় ভেঙে গেছে। এখন এতো অস্থির হয়ে গেছেন যে, সবরকম শক্তি নিযোগ করেই জনগণের ওপর অত্যাচার করছেন, নির্যাতন করছেন এই আন্দোলনকে বন্ধ করার জন্য। তার অর্থই হচ্ছে যে, সরকারের এখন পায়ের তলে মাটি নেই এবং সরকার প্রমাদ গুনছে, ভয় পেয়েছে, অত্যন্ত বেশি ভীত হয়েই তারা এসব আক্রমণ চালাচ্ছে।

চলমান আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে বিএনপি মহাসচিব বলেন, প্রধানমন্ত্রীর অনেক কথারই আমরা জবাব দেই না। উনি কখন কী বলে জনগণ ঠিক বুঝতে পারে না কি লক্ষ্যে বলেন, কি কারণে বলেন। আমরা মনে করি যে, এগুলোর জবাব দেয়ার কোনো প্রয়োজন নেই। কাজেই সেটা প্রমাণ হবে।
গণঅবস্থান কর্মসূচিতে হামলা-গ্রেফতারের বিষয়ে মির্জা ফখরুল বলেন, গণঅবস্থান কর্মসূচি চলাকালে ফরিদপুর ও ময়মনসিংহে ক্ষমতাসীন দলের সশ্বস্ত্র নেতা-কর্মীরা আইন শৃঙ্খলা বাহিনীর সামনেই হামলা চালায়। পুলিশ সেখানে শুধু নিরব দর্শকের ভূমিকাই পালন করেনি উল্টো বিএনপির নেতা-কর্মীদের ওপর হামলা চালিয়েছে, টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে, লাঠিচার্জ করেছে, নেতা-কর্মীদের গ্রেফতার করেছে। গণঅবস্থানে একদিনে সারাদেশে গ্রেফতার হয়েছে প্রায় শতাধিক এবং আহত প্রায় আড়াই‘শ। ফরিদপুরে পুলিশ বাদী হয়ে বিএনপির নেতা-কর্মীদের আসামী করে মামলা করেছে।

যুগপত আন্দোলনে গঠিত বিভিন্ন জোট নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যে প্রতিক্রিয়া জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, আমি আওয়ামী লীগে সাধারণ সম্পাদকের কথার উত্তর দেই না। কারণ আমার মতোই সারাদেশে মানুষও উনার কথা গুরুত্ব দেয় না। সেটার প্রমাণ আপনারা পান যে, উনার এই যে স্মার্ট বাংলাদেশ বলার সঙ্গে সঙ্গে যে ঘটনা ঘটেছে এটাই হচ্ছে সবচেয়ে প্রতীকী ঘটনা ঘটেছে।

১৬ জানুয়ারির কর্মসূচি সংশোধন : মির্জা ফখরুল জানান, আগামী ১৬ জানুয়ারি ১০ দফা দাবি আদায় ও বিদ্যুতের মূল্য কমানোর দাবিতে দেশব্যাপী সকল মহানগর ও সকল উপজেলায় সমাবেশ ও মিছিল হবে। জেলায় হবে না।
সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, আহমেদ আজম খান,চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শ্যামা ওবায়েদ, সহ-সাংগঠনিক সম্পাদক শরীফুল আলম, সহ গণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন প্রমূখ উপস্থিত ছিলেন।###

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ