Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মেট্রোরেল স্টেশনে সন্তান প্রসব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

ডাক্তারের কাছে যাওয়ার সময় মেট্রোরেলে প্রসব বেদনা উঠে আগারগাঁও স্টেশনের ফার্স্ট এইড সেন্টারে ছেলে সন্তান প্রসব করেছেন এক নারী। তার নাম সোনিয়া রানী রায়। দিয়াবাড়ী থেকে আগারগাঁও যাওয়ার সময় মেট্রোরেলের ভেতর অসুস্থ হয়ে পড়েন ওই নারী। পরে রোভার স্কাউট ও মেট্রোরেলের প্রাথমিক প্রতিবিধানকারীর তত্ত¡াবধানে আগারগাঁও স্টেশনে সন্তান প্রসব করেন তিনি।

সোনিয়া রানীর স্বামী সুকান্ত সাহা বলেন, আমার স্ত্রী সন্তানসম্ভবা হওয়ায় নিয়মিতই ডাক্তারের কাছে চেকআপ করাতে হত। হাসপাতলে ভর্তি করানোর জন্য বাসা থেকে নিয়ে যাচ্ছিলাম। পরে মেট্রোরেলেই প্রসব বেদনা উঠে। সেসময় মেট্রোরেল স্টেশন কর্তৃপক্ষ এবং রোভার স্কাউটের নারী সদস্যদের সহযোগিতায় সেখানেই বাচ্চা প্রসব হয়। মা এবং ছেলে দুজনেই সুস্থ আছেন। এখন তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মেট্রোরেল স্টেশনে তাৎক্ষণিকভাবে সবাই সহযোগিতা করেছেন উল্লেখ করে তিনি আরও বলেন, আমি কৃতজ্ঞতা প্রকাশ করে শেষ করতে পারবো না। সবাই তাৎক্ষণিকভাবে প্রচÐ রকম সহযোগিতা করেছেন। মেট্রোরেল কর্তৃপক্ষই আমাকে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করে দিয়েছেন। সবার প্রতি আমি অনেক বেশি কৃতজ্ঞ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএটিসিএল) নর্থ রোডের (লাইন-৫) এডিশনাল প্রজেক্ট ডিরেক্টর আনোয়ারুল হক বলেন, মেট্রোরেলেই ওই নারীর প্রসব বেদনা শুরু হলে আগারগাঁও স্টেশনে নামার পর আমাদের চিকিৎসা কেন্দ্রে নিয়ে আসা হয়। সেখানে আমাদের সিক বেড রয়েছে। পরে চিকিৎসক এবং রোভার স্কাউটের নারী সদস্যের সহায়তায় তার ছেলে সন্তান প্রসব হয়। তাৎক্ষণিকভাবে ট্রিপল নাইনে ফোন করে অ্যাম্বুলেন্স এনে তাদের নির্ধারিত হাসপাতালে পাঠানো হয়েছে। আসলে যেকোনো অনাকাক্সিক্ষত পরিস্থিতি তাৎক্ষণিকভাবে মোকাবিলা করার জন্য আমাদের পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে।

আগারগাঁও স্টেশনে স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালনরত রোভার স্কাউট লিডার নূর মোহাম্মদ মহসীন বলেন, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষে কাস্টমার ফ্যাসিলেটর অ্যাসিস্ট্যান্ট (সিএফএ) হিসেবে সহযোগিতা করছেন রোভার স্কাউটের প্রশিক্ষিত সদস্যরা। বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চল, নৌ অঞ্চল, এয়ার অঞ্চল এবং রেলওয়ে অঞ্চলের রোভার স্কাউট ও রোভার লিডারদের আগেই প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হয়েছে। এসব প্রশিক্ষিত রোভার স্কাউট সদস্য মানুষের যাত্রা সহজীকরণে প্ল্যাটফর্মে সহযোগিতা করছেন। আজকেও যথারীতি সকালে কাজ শুরুর পর ওই মায়ের প্রসব বেদনা শুরু হলে নারী গার্ল ইন রোভার সদস্যের সহযোগিতায় প্রসব সম্পন্ন হয়েছে। আমরা সব সময় সেবার ব্রত নিয়ে কাজ করি। এই ধারাবাহিকতা আগামী দিনেও অব্যাহত থাকবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ