Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জিকার আশঙ্কায় গর্ভধারণ এড়িয়ে চলছেন ব্রাজিলের নারীরা : সমীক্ষা

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জিকা ভাইরাসের আশঙ্কায় ব্রাজিলের অর্ধেকের বেশি নারী গর্ভধারণ এড়িয়ে চলছেন। গতকাল প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে একথা বলা হয়েছে। জুন মাসে ১৮ থেকে ৩৯ বছর বয়সী দুই হাজারের বেশি নারীর ওপর এক জরিপ চালানো হয়। তারা জানায়, জিকা ভাইরাসের আশঙ্কায় তারা গর্ভধারণ এড়িয়ে চলছেন অথবা এড়িয়ে চলার চেষ্টা চালাচ্ছেন।
স্বাস্থ্যবিষয়ক পত্রিকা বিএমজে জরিপটি প্রকাশ করে। ১৬ শতাংশ নারী জানিয়েছেন, তাদের গর্ভধারণের কোনো পরিকল্পনা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইও) জানিয়েছে, বিশ্বের ১৫ লাখ মানুষ জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের অধিকাংশই ব্রাজিলের বাসিন্দা। গত বছর থেকে এ পর্যন্ত এক হাজার ৬০০ শিশু মাইক্রোসেফালিতে আক্রান্ত হয়েছে। এতে নবজাতক শিশুরা অস্বাভাবিক ছোট ও অপরিণত মস্তিষ্ক নিয়ে জন্ম নিচ্ছে।
ডব্লিউএইচও জিকার ব্যাপারে বৈশ্বিক জরুরি স্বাস্থ্য ব্যবস্থা ঘোষণা তুলে নিয়েছে। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে এটা ঘোষণা দেয়া হয়েছিল।
ব্রাজিল দেশটিতে জিকা সংক্রান্ত সতর্কতা সঙ্কেত হ্রাস করতে অস্বীকৃতি জানিয়েছে। দেশটির কয়েকজন বিশেষজ্ঞ ডব্লিউএইচওর এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ