Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কানাডার বাজারে আরও বাণিজ্যের সুযোগ অন্বেষণে বাংলাদেশ হাইকমিশনকে সহযোগিতার অনুরোধ বিজিএমইএ সভাপতির

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ৮:২১ পিএম

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) কানাডার বাজারে পোশাক রপ্তানিসহ আরও বাণিজ্যের সুযোগ অন্বেষণে কানাডায় বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতা চেয়েছে। কানাডায় বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান বুধবার (১১ জানুয়ারি) ঢাকায় বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ অনুরোধ জানানো হয়।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিট এর চেয়ারম্যান মো. নুরুল ইসলাম।

তারা পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, বিশেষ করে শিল্পটি সাম্প্রতিক সময়ে কীভাবে হতাশাব্যাঞ্জক বিশ্ব অর্থনীতি পরিস্থিতি এবং বিশ্বব্যাপী ক্রমবর্ধমান মূদ্রাস্ফীতির মধ্য দিয়ে যাচ্ছে, তা নিয়ে আলোচনা করেন।

তারা কানাডার বাজারে বাংলাদেশের জন্য আরও বাণিজ্যের সুযোগ অন্বেষন এবং সুযোগগুলো কিভাবে কাজে কাজে লাগানো যায়, সেগুলো নিয়েও আলোচনা করেন।

আলোচনাকালে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান কোভিড-১৯ মহামারি এবং পরবর্তীতে বৈশ্বিক ভূ-রাজনৈতিক উত্তেজনা দ্বারা সৃষ্ট সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে শিল্পটি কিভাবে ঘুরে দাঁড়াতে এবং অগ্রযাত্রা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে, তা রাষ্ট্রদূতকে অবহিত করেন।

ফারুক হাসান স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে উত্তেরণের পর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে এবং কানাডার বাজারে বাংলাদেশের জন্য বাণিজ্য সুবিধা নিশ্চিত করতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করার জন্যও হাইকমিশনারকে অনুরোধ জানান।

তিনি কানাডার মতো সম্ভাবনাময় বাজারে, বিশেষ করে হাই-এন্ড এবং বৈচিত্র্যময় পোশাক পণ্যের ক্ষেত্রে বাংলাদেশের পোশাক রপ্তানির শেয়ার বাড়াতে হাই কমিশনের সহযোগিতা কামনা করেন।

ফারুক হাসান কানাডায় বাংলাদেশের পোশাক শিল্পকে তুলে ধরতে ড. খলিলুর রহমানকে সহযোগিতা প্রদানের অনুরোধ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ