Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুরু হয়েছে গ্যাপেক্সপো-২০২৩

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ৮:১৫ পিএম

বাংলাদেশ গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) উদ্যোগে আন্তর্জাতিক গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং এক্সপোজিশন (গ্যাপেক্সপো)-২০২৩ শুরু হয়েছে। এটি তাদের ১২তম আয়োজন।

বুধবার (১১ জানুয়ারি) বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এ মেলা উদ্বোধন করেন সংসদ সদস্য, এফবিসিআিই ও বিজিএমইএ’র সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন।

বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তোরণ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ৪র্থ শিল্প বিপ্লবের কারণে ২০২৫ সাল নাগাদ উৎপাদিত পণ্যের রফতানিতে যে সমস্যা হতে পারে, তা বিবেচনায় নিয়ে আন্তর্জাতিক ক্রেতা অনুসন্ধানের লক্ষ্যেই ১১ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি এই এক্সপো’র আয়োজন করেছে বিজিএপিএমইএ।

প্রতি বছরের মতো গ্যাপেক্সপোর সঙ্গে একই ছাদের নিচে অনুষ্ঠিত হচ্ছে গার্মেন্টস টেকনোলজি বাংলাদেশ ও ইন্টারন্যাশনাল ইয়ার্ন ও ফেব্রিক্স এক্সপো। যার আয়োজন করে এএসকে প্রা. লি.। এ বছরও একই সময় মেলা ২টি অনুষ্ঠিত হবে। সেই সঙ্গে যুক্ত হয়েছে ভারতের দক্ষিণ গুজরাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আয়োজনে ইন্ডিয়ান টেক্সটাইল ট্রেড ফেয়ার বাংলাদেশ। অর্থাৎ এবার একই সঙ্গে একই স্থানে অনুষ্ঠিত হচ্ছে ৪টি পৃথক-পৃথক মেলা।

গার্মেন্টস শিল্পের সবচেয়ে বড় এ ৪টি আন্তর্জাতিক প্রদর্শনীতে গার্মেন্টস মেশিনারি, সুতা, কাপড়, গার্মেন্টস অ্যাক্সেসরিজ এবং প্যাকেজিংয়ের ক্ষেত্রে বাংলাদেশের আরএমজি খাতের বিভিন্ন ধরনের পণ্য প্রদর্শন করা হবে। এবারই প্রথম ইন্ডিয়া টেক্সটাইল ট্রেড ফেয়ার বাংলাদেশ ২০২৩ ও সাউথ গুজরাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টি (এসজিসিসিআই) যৌথভাবে আইটিটিএফ বাংলাদেশ ২০২৩-এর মেলায় বিভিন্ন ধরনের সুতা, কাপড়ের পাশাপাশি লেইস, জরি মেটেরিয়ালস এবং অ্যাকসেসরিজ ব্যবহার করে তৈরি বিয়ের পোশাকসহ বিভিন্ন ধরনের পোশাক প্রদর্শনের ব্যবস্থা নিয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। এছাড়াও উপস্থিত ছিলেন ভারতের দক্ষিণ গুজরাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি হিমাংশু হাসমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ