Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিআরটিএ চেয়ারম্যানের সঙ্গে বারভিডা প্রতিনিধিদলের বৈঠক

গাড়ির ‘দ্বৈত রেজিস্ট্রেশন’ প্রথা বাতিলের দাবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ৬:৩৩ পিএম

স্বাস্থ্যকর রাজধানীর জন্য ১৫-২০ বছরের পুরনো আনফিট গাড়ি ক্রমান্বয়ে ফেজ আউট করার অনুরোধ

বারভিডা (বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স এন্ড ডিলার্স এসোসিয়েশন) নেতৃবৃন্দ গাড়ির রেজিস্ট্রেশন ফি যৌক্তিকীকরণ, আমদানিকৃত গাড়িগুলোর ‘দ্বৈত রেজিস্ট্রেশন’ প্রথা বাতিল এবং স্বাস্থ্যকর রাজধানীর জন্য ১৫/২০ বছরের পুরনো আনফিট গাড়ি ক্রমান্বয়ে ফেজ আউট করার জন্য বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটিকে (বিআরটিএ) অনুরোধ জানিয়েছেন। বারভিডা প্রেসিডেন্ট মো. হাবিব উল্লাহ ডন এর নেতৃত্বে সংগঠনের একটি প্রতিনিধিদল মঙ্গলবার (১০ জানুয়ারি) বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার এর সাথে বৈঠককালে এসব আহবান জানান।

বারভিডা নেতৃবৃন্দ জানান, সম্প্রতি এক প্রজ্ঞাপনের মাধ্যমে কার, জিপ, মাইক্রোবাস ও এ্যাম্বুলেন্স এর রেজিস্ট্রেশন ফি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করেছে। ক্রেতা সাধারণ এর উপর বোঝা হয়ে দাঁড়াবে বলে এসব ফি যৌক্তিকীকরণের অনুরোধ জানিয়েছেন। এছাড়াও তারা আমদানিকৃত রিকন্ডিশন্ড গাড়িগুলো দেশে আমদানির পর একবার আমদানিকারকের নামে এবং পরবর্তীতে ক্রেতার নামে অর্থাৎ দু’বার (দ্বৈত) রেজিস্ট্রেশনের অযৌক্তিক প্রথাটি বিলুপ্তকরণের দাবি জানিয়েছেন। তথ্য মতে, জাপানের গাড়ি আমদানিকারক বিভিন্ন দেশে এই প্রথা প্রচলিত নেই।

বৈঠকে বারভিডা নেতৃবৃন্দ রাজধানীর সার্বিক পরিবেশ উন্নয়নে রাজপথ থেকে ১৫/২০ বছরের পুরনো আনফিট গাড়ি ক্রমান্বয়ে ফেজ আউট করার অনুরোধ জানান। এছাড়াও তারা বিআরটিএ’র গাড়ি রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় বারভিডাকে অন্তর্ভূক্ত করার আহবান জানান, যাতে বারভিডা বিক্রিযোগ্য গাড়িগুলোর বিষয়ে প্রয়োজনীয় প্রত্যয়ন প্রদান করতে পারে। বিআরটিএ চেয়ারম্যান বারভিডার প্রস্তাবসমূহ ইতিবাচকভাবে গ্রহণ করেন এবং প্রয়োজনীয় যাচাই-বাছাই শেষে এগুলো বাস্তবায়নের আশ^াস দেন।

বারভিডা প্রতিনিধিদলে এসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট মো. আসলাম সেরনিয়াবাত, ভাইস প্রেসিডেন্ট রিয়াজ রহমান, ট্রেজারার মোহাম্মদ আনিছুর রহমান এবং কার্যনির্বাহী সদস্য মোহা. সাইফুল ইসলাম (স¤্রাট), আবু হোসেন ভূইয়া রানু ও পুনম শারমিন ঝিলমিল এবং সাধারণ সদস্য মো. আকতার হোসেন মজুমদার উপস্থিত ছিলেন। সভায় বিআরটিএ’র বিভিন্ন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ