Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাংক কোম্পানি আইন সংশোধন করা হবে : অর্থমন্ত্রী

ডিজিটাল পদ্ধতিতে একসঙ্গে মার্কেন্টাইল ব্যাংকের ১০টি শাখার উদ্বোধন

প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:০৯ এএম, ২৩ ডিসেম্বর, ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ব্যাংক কোম্পানি আইন সংশোধন করা হবে। তিনি বলেন, দুই বছরের মধ্যেই দেউলিয়া আইনের পাশাপাশি এক ব্যাংকের সঙ্গে আরেক ব্যাংককে একীভূত করার আইনেরও বেশকিছু ধারা পরিবর্তন করা হবে। আন্তর্জাতিকভাবে এই দু’টি আইন অনেক শক্তিশালী। তাই বাংলাদেশেও তা শক্তিশালী করা হবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ডিজিটাল পদ্ধতিতে মার্কেন্টাইল ব্যাংকের ১০টি শাখার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাত সম্পর্কে আমি আশাবাদী। তবে এ খাতের কয়েকটি আইন পরিবর্তন করতে হবে।
দেশের কিছু ব্যাংকিং কার্যক্রম নিয়ে অনেকেই সমলোচনা করেন উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকের শাখা বাড়ানো নিয়েও মতপার্থক্য আছে। অবশ্য এটাকে আমি ইতিবাচক হিসেবেই দেখি। তিনি আরও বলেন, উন্নয়নের জন্য অর্থ প্রবাহ দরকার। ব্যাংকিং খাত সেই অর্থ প্রবাহ দিয়ে আসছে।
আবুল মাল আবদুল মুহিত বলেন, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড একযোগে দেশের বিভিন্ন স্থানে দশটি শাখা উদ্বোধনের মাধ্যমে যে নতুন অধ্যায়ের সূচনা করলো তা নিঃসন্দেহে বাংলাদেশকে আধুনিক তথ্য প্রযুক্তির অগ্রযাত্রায় আরও একধাপ এগিয়ে নিল। তিনি বলেন, মার্কেন্টাইল ব্যাংকের নতুন উদ্যোগটি এক অনুকরণীয় দৃষ্টান্ত। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, আর্থিক খাতে সুশাসন জরুরি। প্রবৃদ্ধির জন্য আর্থিক খাতের দায়িত্বও অনেক। আধুনিক প্রযুক্তির ব্যবহারের পাশাপাশি গ্রাহকদের জন্য ব্যাংকিং খাতকে সরলীকরণ করার জন্য বাণিজ্যিক ব্যাংগুলোকে পরামর্শ দেন তিনি।
ফজলে কবির মার্কেন্টাইল ব্যাংকের এই সময়পোযোগী উদ্যোগকে সাধুবাদ জানান। মার্কেন্টাইল ব্যাংকের মতো অন্যান্য ব্যাংকও সময় ও অর্থ সাশ্রয় করে একই পদ্ধতি অবলম্বন করতে পারে বলে তিনি আশাবাদ প্রকাশ করেন।  
মার্কেন্টাইল ব্যাংকের পরিচালনা পরিষদের চেয়ারম্যান শহিদুল আহ্সান শুভেচ্ছা বক্তব্যে ব্যাংকের কার্যক্রম ও ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে অতিথিবৃন্দকে অবহিত করেন। স্বাগত বক্তব্যে মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কাজী মসিহুর রহমান তথ্য প্রযুক্তির সদ্ব্যবহার করে মার্কেন্টাইল ব্যাংকের সেবার মান আরও গতিশীল করার প্রত্যয় ব্যক্ত করেন।
মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান শহিদুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কাজী মসিহুর রহমান, ভাইস  চেয়ারম্যান আনোয়ারুল হক, একে এম সাহিদ রেজা, নির্বাহী কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সেলিম, পরিচালক আলহাজ্ব আকরাম হোসেন (হুমায়ুন), এম. আমানউল্লাহ, মো. আব্দুল হান্নান ও আলহাজ্ব মোশাররফ হোসেন, উদ্যোক্তা এস.এম. শফিকুল ইসলাম (মামুন) ও মো. নাসিরউদ্দিন চৌধুরী এবং স্পন্সর শেয়ারহোল্ডার এস এম আব্দুল মান্নান ও এম. এ খান বেলাল, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মনীন্দ্র কুমার নাথ ও মো. কামরুল ইসলাম চৌধুরী, উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মাসুম, মতিউল হাসান ও জি.ডব্লিউ. এম মোর্তজা, বিভিন্ন ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, দেশের বিশিষ্ট ব্যবসায়ী, গণমাধ্যম ব্যক্তিত্বরা ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
উদ্বোধন করা শাখাগুলো হলোÑ রাজধানীর আসাদ গেট শাখা (১১০তম), লালমনিরহাট শাখা (১১১তম), নাটোরের নাটোর শাখা (১১২তম), চট্টগ্রামের সদরঘাট শাখা (১১৩তম), নারায়ণগঞ্জের শিমরাইল শাখা (১১৪ তম), শরিয়তপুর গোসাইরহাট শাখা (১১৫তম), নোয়াখালীর কানকিরহাট শাখা (১১৬তম), লক্ষ্মীপুরের মান্দারী বাজার শাখা (১১৭তম), টাঙ্গাইল মির্জাপুরের গোড়াই শাখা (১১৮তম) এবং আশুলিয়ার গৌরিপুর শাখা (১১৯ তম)। এই ১০টি শাখা উদ্বোধনের মাধ্যমে ব্যাংকের শাখা ১১৯টিতে উন্নীত হলো।  উল্লেখ্য, ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে মার্কেন্টাইল ব্যাংকের ১০টি শাখা উদ্বোধন করা হয়। যা বাংলাদেশের ব্যাংকিং ইতিহাসে প্রথম।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ