Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিটিভির ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী ২৫ ডিসেম্বর

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামী ২৫ ডিসেম্বর বিশ্বে বাংলা ভাষার প্রথম টেলিভিশন বাংলাদেশ টেলিভিশন-বিটিভি ৫২ বছরে পদার্পণ করছে। দিনটি উদযাপনের জন্য এদিন বিটিভির রামপুরাস্থ সদর দপ্তর কার্যালয়ে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এক প্রীতি সম্মিলনের আয়োজন করা হয়েছে।
একটি দৃশ্যমান-শ্রুতি নির্ভর গণমাধ্যম হিসেবে ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর তৎকালীন ঢাকা শহরের ডিআইটি ভবনের নিচতলায় এনইসি কর্পোরেশন জাপানের সহায়তায় বিটিভি’র আত্মপ্রকাশ। ১৯৬৭ সালে টেলিভিশন কর্পোরেশন ও স্বাধীনতা-উত্তর ১৯৭২ সালে প্রেসিডেন্টের আদেশে বাংলাদেশ টেলিভিশন একটি সরকারি গণমাধ্যমে রূপান্তরিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে আধুনিক প্রযুক্তি সংযুক্ত করে ১৯৭৫ সালের ৯ ফেব্রুয়ারি ডিআইটির ক্ষুদ্র পরিসর থেকে রামপুরার বৃহত্তর পরিম-লে টেলিভিশন কেন্দ্র স্থানান্তর করা হয়। সারাদেশের নানা প্রান্তের বিটিভির ১৪টি উপকেন্দ্রের মাধ্যমে ঢাকা কেন্দ্র থেকে প্রচারিত অনুষ্ঠান রিলে করা হয়ে থাকে। ১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর চট্টগ্রামে বাংলাদেশ টেলিভিশনের একটি নতুন পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপিত হয়। পর্যায়ক্রমে বিভাগীয় শহরগুলোয় বিটিভির পূর্ণাঙ্গ কেন্দ্র চালু করার কাজ প্রক্রিয়াধীন। দেশের সীমানা পেরিয়ে ২১ এপ্রিল ২০০৪ থেকে পৃথক চ্যানেলে বিটিভি ওয়ার্ল্ড এবং ৫ নভেম্বর ২০১২ থেকে বিটিভির অনুষ্ঠানমালা দর্শকদের জন্য ২৪ ঘন্টা স্যাটেলাইট সম্প্রচার করা হচ্ছে।
প্রতিযোগিতার এ যুগে অসংখ্য স্যাটেলাইট চ্যানেলের ভিড়ে বিটিভি এখনো স্বতন্ত্র। অনুষ্ঠান পরিকল্পনা, নির্মাণ ও সম্প্রচারের প্রতি ক্ষেত্রেই বিটিভি দেশের ইতিহাস, ঐতিহ্য, স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি, ভাষা ও মুক্তিযুদ্ধ ইত্যাদি বিষয়কে উপজীব্য করে অনুষ্ঠান প্রচারের পাশাপাশি নির্মল আনন্দায়ক বিনোদনমূলক অনুষ্ঠান এবং বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করে আসছে। ১৯৬৪ সাল থেকে অদ্যবধি বিটিভির অনুষ্ঠান পরিকল্পনা, নির্মাণ, মঞ্চসজ্জা ও সম্প্রচারের ক্ষেত্রে অভূতপূর্ব পরিবর্তন এসেছে।
বিটিভির ৫২ বছরে পদার্পণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিটিভির সকল শিল্পী, কলাকুশলী, কবি, সাহিত্যিক, শিক্ষাবিদ, প্যাকেজ অনুষ্ঠান নির্মাতা, বিজ্ঞাপনদাতা, বিটিভির বর্তমান ও সাবেক কর্মকর্তা-কর্মচারীসহ সকল শুভানুধ্যায়ীকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ