Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের পানি ও পরিবেশ নিয়ে ঢাকা ও ভার্জেনিয়ায় সম্মেলন ৪-৬ জানুয়ারী

প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশের পানি ও পরিবেশ নিয়ে ঢাকা ও ভার্জেনিয়ায় ৪-৬ জানুয়ারী সম্মেলন হতে যাচ্ছে। ‘ইন্টারন্যাশনাল প্রেসপেক্টিভস অন ওয়াটার রিসোর্সেস এন্ড দ্যা এনভারমেন্ট’ শীর্ষক এই সম্মেলনের আয়োজক হচ্ছে এনভার্মেন্টাল এন্ড ওয়াটার রিসোর্সেস ইন্সটিটিউট অব আমেরিকান সোসাইটি অব সিভিল ইঞ্জিনিয়ার্স (এএসসিই-ইব্লিউআরআই) ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বুয়েট) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করছে। সম্মেলনে ঢাকায় প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও বাংলাদেশের একাধিক মন্ত্রীসহ বিভিন্ন দেশের বিশিষ্ট পানি ও পরিবেশন বিশেষজ্ঞরা একে কী নোট স্পীকার হিসেবে যোগ দেবেন। এই সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ, দেশের পানি ও পরিবেশ সমস্যা ও সমাধান নিয়ে আলোচনার পাশাপাশি সুনির্দিষ্ট প্রস্তাবনার ভিত্তিতে পরবর্তীতে কর্মপন্থা নেয়া হবে। পাশাপাশি নবনির্মিত পদ্মা সেতু’র বিষয়ে বিশ্বের পানি বিশেষজ্ঞদের দৃষ্টি আকর্ষনের পাশাপাশি এই সেতু নিয়ে আন্তর্জাতিক মহলের সাইটেশন প্রাপ্তির বিষয়টিও আলোচিত হচ্ছে। সম্মেলনের চেয়ারপার্সন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পানি বিশেষজ্ঞ ড. সুফিয়ান খন্দকার গত সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

নিউইয়র্ক সিটির জ্যামাইকার হিলসাইড এভিনিউস্থ একটি ক্যাফেতে ঐদিন সন্ধ্যায় আয়োজিত সংবাদ সম্মেলনে উল্লেখিত বিষয়ে বিস্তারিত তুলে ধরে ড. সুফিয়ান খন্দকার বলেন, ইতিপূর্বে ১০টি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে এবং এসব সম্মেলনে আমার যোগ দেয়ার সুযোগ হয়েছে। এবারের সম্মেলন হচ্ছে ১১তম। ঢাকায় সম্মেলনের ভেন্যু থাকবে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল আর যুক্তরাষ্ট্রের ভার্জেনিয়ায় ভেনু হচ্ছে এএসসিই হেডকোয়ার্টার্স ইন রেসটন। ঢাকার সম্মেলন হবে তিনদিন ব্যাপী আর ভার্জেনিয়ায় হবে একদিন। এতে বিভিন্ন দেশের প্রায় ৩০০ পানি ও পরিবেশ বিশেষজ্ঞ বিষয় ভিত্তিক প্রেজেন্টেশন উত্থাপন করবেন।
ড. সুফিয়ান খন্দকার জানান, সম্মেলনের প্লেনারি সেশনে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি এমপি আর স্বাগত বক্তব্য রাখবেন সম্মেলনের চেয়ারপার্সন ড. সুফিয়ান খন্দকার। এতে আলোচনায় অংশ নেবেন আন্তর্জাতিক পানি বিশেষজ্ঞ ও ইব্লিউআরআই প্রেসিডেন্ট (ইলেক্ট) প্রফেসর ড. শার্লি ক্লার্ক, বুয়েট-এর ভিসি প্রফেসর ড. সত্য প্রসাদ মজুমদার, এএসসিইর প্রেসিডেন্ট মারিয়া লেহম্যান প্রমুখ। এছাড়াও অন্যান্য সেশনে বক্তব্য রাখেন বাংলাদেশের পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত, প্রফেসর ড, রেজানুর রহমান, ড. শিবলী সাদিক, প্রফেসর ড. মনসুর রহমান, ইঞ্জিনিয়ার শফিকুল ইসলাম, ড. শামীম বসুনিয়া, মেজর জেনারেল (অব) আবু মাসুদ মোহাম্মদ সাঈদ, প্রফেসর ড. মিজান আর খান, সাংবাদিক সরাফ আহমেদ, ফজলে আজিম সহ যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড, জার্মানী, হককংয়ের বিশেষজ্ঞগণ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ