Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমেরিকান নিষেধাজ্ঞাভুক্ত রুশ জাহাজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে : সাংবাদিকদের নৌপরিবহন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

আমেরিকান নিষেধাজ্ঞা আওতায় থাকা রূপপুর পারমাণবিক প্রকল্পের পণ্যবাহী রুশ জাহাজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী।

গতকাল বৃহস্পতিবার ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে বৈঠক শেষ করে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। রূপপুর পারমাণবিক প্রকল্পের পণ্য নিয়ে আসা রাশিয়ার জাহাজ ‘উরসা মেজর’কে মোংলা বন্দরে ঢুকতে দেয়নি সরকার। ওই জাহাজের ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকায় সেটিকে ভিড়তে দেওয়া হয়নি বলে মস্কোকে জানায় ঢাকা। তবে ঢাকার এই অবস্থানকে ‘গ্রহণযোগ্য নয়’বলে বার্তা দিয়েছে মস্কো। তবে রাশিয়ার প্রস্তাব গ্রহণ না করে জাহাজটিকে দেশে ফেরত যেতে বলেছে সরকার।

খালেদ মাহমুদ চৌধুরী বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র একটি মেগা প্রকল্প। সেটাকে প্রায়োরিটি দিয়ে থাকি আমরা। আমেরিকান নিষেধাজ্ঞার আওতায় জাহাজটি আছে, বিষয়টি জানা ছিল না। এখন যেহেতু নিষেধাজ্ঞার বিষয়টি জানা হয়েছে, সে ব্যাপারে পদক্ষেপ নেওয়া হচ্ছে। অক্টোবরে ওই পণ্য মোংলা বন্দরে পাঠানোর জন্য বাংলাদেশের অনুমতি চায় রাশিয়া। তখন তারা জানিয়েছিল যে পণ্যবাহী জাহাজের নাম ‘স্পার্টা-৩’। কিন্তু ওই জাহাজের ওপর নিষেধাজ্ঞা থাকায় তারা একই জাহাজের নাম পরিবর্তন করে এবং নতুন নাম দেয় ‘উরসা মেজর’। কিন্তু আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী প্রতিটি জাহাজের একটি নম্বর থাকে, যেটি তারা পরিবর্তন করেনি। ফলে বিষয়টি ধরা পড়ে যায়। নিষেধাজ্ঞা থাকা জাহাজ দেশে প্রবেশ করতে দিলে সেই দেশের ওপরও নিষেধাজ্ঞা আসতে পারে। সেদিক থেকে সরকারের অবস্থান যুক্তিযুক্ত।

ভারতীয় হাইকমিশনারের সঙ্গে আলাপের বিষয়ে প্রতিমন্ত্রী জানান, শিগগিরই ভারতের একটি ক্রুজ বাংলাদেশে আসছে। এ বিষয়ে কাস্টমস, ইমিগ্রেশনসহ কয়েকটি ব্যাপারে কিছুটা চ্যালেঞ্জ আছে। এসব চ্যালেঞ্জ ও ক্রুজ আগমন উপলক্ষে ভারতের একটি টিম চাঁদপুর, বাগেরহাট ও মোংলা পরিদর্শন করবে। সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। কোভিডের পর স্থলবন্দরগুলো পুরোদমে শুরু হয়নি। অনেক জায়গায় ভারতীয় কর্তৃপক্ষ ভিসা ইস্যু করছে না; সমস্যা হচ্ছে। সেসব বিষয়ে কথা হয়েছে। তারা পদক্ষেপ নেবে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের সীমান্ত ভালো আছে। অসুবিধা নাই। কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটছে। দুদেশের সম্পর্ক অত্যন্ত মধুর। স্থলবন্দরের অবকাঠামো নির্মাণে বিজিবি-বিএসএফ-এর মধ্যে সমস্যা হয়। আলোচনার মাধ্যমে সমাধান করা হয়। বিচ্ছিন্ন ঘটনা যাতে আর না হয় সেজন্য দুদেশের সরকার কাজ করছে। অনেক স্থলবন্দর অপারেশনের অপেক্ষায় আছে। এরমধ্যে খাগড়াছড়ির রামগড় স্থলবন্দরও রয়েছে। রামগড় স্থলবন্দর উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর কাছে সামারি পাঠানো হয়েছে। জানুয়ারিতে চালু করার সম্ভাবনা রয়েছে। আগামী এপ্রিল বা মে’-তে পায়রা বন্দরের ফার্স্ট টার্মিনাল চালু করা হবে। আন্ধারমানিক নদীতে ব্রিজ নির্মাণকাজ শেষ না হওয়া পর্যন্ত সেখানে ফেরি চলবে।

খালেদ মাহমুদ চৌধুরী বলেন, সারা দেশের মানুষ এখন মেট্রোরেল নিয়ে ভাবছে। বিএনপিকে নিয়ে ভাবার সময় তাদের নাই। সীমান্তে হত্যার প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সীমান্তে এখন মাঝে মাঝেই হত্যার ঘটনা ঘটে। আগে এ ধরনের ঘটনা প্রায়ই ঘটতো। এখন কমে এসেছে। এটি দুই দেশের সম্পর্কের মাঝে কোনও প্রভাব ফেলবে না।

 

 

 



 

Show all comments
  • Mohmmed Dolilur ৩০ ডিসেম্বর, ২০২২, ২:৪৭ এএম says : 0
    আমেরিকা কে হাত করতে রাশিয়ার জাহাজ ফেরত।
    Total Reply(0) Reply
  • Sharif Zayed ৩০ ডিসেম্বর, ২০২২, ৯:০০ এএম says : 0
    আমেরিকা নিষেধাজ্ঞা দিছে বাংলাদেশের ক্ষমতা না আমেরিকা থেকে অনেক বেশি, তো সেই নিষেধাজ্ঞা শুনবে কেন!? আমেরিকাকে নিষেধাজ্ঞা দিয়ে রুশ জাহাজ তীরে বেড়ানো হোক।
    Total Reply(0) Reply
  • Mohmmed Dolilur ৩০ ডিসেম্বর, ২০২২, ২:৪৮ এএম says : 0
    আমেরিকা কে হাত করতে রাশিয়ার জাহাজ ফেরত।
    Total Reply(0) Reply
  • Al Amin ৩০ ডিসেম্বর, ২০২২, ৯:০০ এএম says : 0
    এখন কেন কাকু বলেনা যে এটা বাংলাদেশের অভ্যন্তরীন বিষয়,এ বিষয়ে নাক গলানো বাংলাদেশ পছন্দ করেনা।
    Total Reply(0) Reply
  • Jishan Tareque ৩০ ডিসেম্বর, ২০২২, ৯:০১ এএম says : 0
    ঐ জাহাজ বাংলাদেশে পাঠিয়ে,, রাশিয়া একটু চেক করলো,,, ঐ জাহাজে পন্য পাঠানো টাই ইচ্ছাকৃত।। এত পথ আসলো আমেরিকাই বা কেন আগে ধরতে পারলো না,,ব্যাপারটা রহস্য জনক।।। বাংলাদেশ কে নিয়ে দুই পরাশক্তির রাজনীতিতে যেন আমাদের ক্ষতি না হয় এই দিকে সজাগ দৃষ্টি বিশেষকরে সরকারের রাখা উচিত।।৷
    Total Reply(0) Reply
  • Nazrul Islam ৩০ ডিসেম্বর, ২০২২, ৯:০১ এএম says : 0
    · সরকারতো শ্যাংসনকে ভয় পায়না বলে এমপি মন্ত্রীরা উল্টো হুমকি দিতে শুনলাম বহুবার। এখন আমেরিকার ভয়ে রাশিয়ার জাহাজকে ভিড়তে দিচ্ছে না কেন? ঐ জাহাজেত এই দেশের সম্পদ আছে
    Total Reply(0) Reply
  • Abdull Mustakimm ৩০ ডিসেম্বর, ২০২২, ৯:০১ এএম says : 0
    বাংলাদেশ কারো হাতের পুতুল নয়,বাংলাদেশ তার নিজ ইচ্চামত সিদ্ধান্ত নিবে
    Total Reply(0) Reply
  • Mohmmed Dolilur ৩০ ডিসেম্বর, ২০২২, ৪:৩৮ পিএম says : 0
    ভারতে নিয়ে খালাস করবে আবার সেখান থেকে ভারতের জাহাজে আনবে,তাইলে ভারত আমেরিকা কে ভয় পায় না,আর ভারতের ইশারায় বাংলাদেশ বলেছিল বাংলাদেশ না কি আমেরিকা কে ভয় পায় না,আমেরিকা কি বলেছে আমাকে ভয় করবে,আমেরিকা তো শুধু বলেছে,সুস্থ একটি নির্বাচন এর জন্য,আমেরিকা কি বাংলাদেশ থেকে সাহায্য নেয়ার না কি,সাহায্য দিয়ে থাকেন,একজন সাহায্য কারি দুই একটি কথা বলবেই,খারাপ কি বলেছেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ