Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশী সাহায্যের ওপর নির্ভরতা কমাতে আয়কর শাখাকে শক্তিশালী করার জন্য পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১০:০৫ পিএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বিদেশী সাহায্যের ওপর নির্ভরতা কমাতে দেশের আয়কর শাখাকে শক্তিশালী করার ওপর গুরুত্ব আরোপ করেছেন। সিলেটে একটি হোটেলে সেরা করদাতা পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘দেশের মানুষ কর দেয় বলেই সরকার মেগা প্রকল্প বাস্তবায়ন করতে পারে।

মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করদাতাদের কাছ থেকে সংগৃহীত রাজস্ব দিয়ে পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেল ও মেট্রো রেলের মতো মেগা প্রকল্প বাস্তবায়ন করে বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। দেশে নতুন করদাতা তৈরি করে করের জাল সম্প্রসারণ করতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী গত অর্থবছরে ৮০০ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে ৮৩৫ কোটি টাকা আদায়ের জন্য কর কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

কর অঞ্চল সিলেটের কর কমিশনার আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট রেঞ্জের উপ মহা পরিদর্শক (ডিআইজি) মফিজ উদ্দিন আহম্মেদ, কাস্টমস ও ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন, কর আইনজীবী সমিতির সভাপতি এম. রফিকুর রহমান, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ, সিলেট মেট্রোপলিটন চেম্বারের সহ সভাপতি আব্দুল জব্বার জলিল।

অনুষ্ঠানে সিলেট সিটি করপোরেশন ও চার জেলায় ১০ জনকে দীর্ঘমেয়াদী সর্বোচ্চ করদাতা সম্মাননা পুরস্কার দেওয়া হয়। এছাড়া সর্বোচ্চ করদাতা ১৫ জন ছাড়াও নারী ও তরুণ পুরুষ শ্রেণীতে ৫ জন করে ১০ জনসহ মোট ৩৫ জনকে সেরা করদাতা পুরস্কার দেওয়া হয়।

সিলেট সিটি করপোরেশন এলাকা থেকে দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী দুজন হলেন আব্দুল খালিক এবং ধ্রুব জ্যোতি শ্যাম। এছাড়া সর্বোচ্চ করদাতা তিনজন হলেন- এ কে এম আতাউল করিম, রাখাল দে ও এম নুরুল হক সোহেল। সিটি করপোরেশন এলাকার সর্বোচ্চ করদাতা নারী হলেন হাছিনা আক্তার চৌধুরী ও তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা মুহাম্মদ শাহ আলম।

সিলেট জেলা থেকে দীর্ঘ সময় ধরে করদাতা নির্বাচিত হয়েছেন মোহাম্মদ আলাউদ্দিন আহমেদ ও আলী আহমেদ কুলু। সর্বোচ্চ করদাতা তিনজন হলেন- মো. আবুল কালাম, মোহাম্মদ আবু তাহের ও মোহাম্মদ ফরহাদ। সর্বোচ্চ কর প্রদানকারী নারী করদাতা হলেন মোসাম্মৎ আফছানা আক্তার এবং তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করাদাতা মো.খাইরুল হাসান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ