Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

উচ্চশিক্ষা সেবা সহজ করতে প্রযুক্তি ব্যবহারের আহবান ইউজিসির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সেবা প্রদান প্রক্রিয়া সহজ করতে আধুনিক তথ্য-প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করার আহবান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)- এর সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। সেবা প্রদানে নাগরিকের সময়, অর্থ সাশ্রয় এবং সেবা প্রদানে একটি ভিন্ন মাত্রা যুক্ত করতে হবে বলে তিনি জানান। ই-গর্ভন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২২-২০২৩ বাস্তবায়ন শীর্ষক কর্মশালায় তিনি এ আহবান জানান।

ইউজিসি’র ইনোভেশন টিম গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে। কমিশনের আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে রিসোর্সপার্সন ছিলেন মার্চ রোবটিক্স এন্ড আইটি সল্যুশনের সিইও এবং পরিচালক ইঞ্জিনিয়ার কাউসার আহমেদ।

প্রফেসর আলমগীর বলেন, কর্মক্ষেত্রে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। পরিবর্তিত সমাজে সরকারি সেবার ধরনেও পরিবর্তন এসেছে। প্রশিক্ষণের মাধ্যমে প্রত্যেককে দক্ষ করে গড়ে তুলতে হবে এবং নাগরিকের প্রত্যাশিত সেবা দ্রুততম সময়ে যথাযথভাবে প্রদান করতে হবে। তিনি সেবা প্রদানে নাগরিকের সন্তুষ্টি অর্জন ও ভোগান্তি কমাতে হবে বলে জানান। তিনি দেশের আর্থ-সমাজিক অবস্থার প্রেক্ষিতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে উদ্ভাবন ও ই-গর্ভন্যান্স কর্মপরিকল্পনা বাস্তবায়নের আহবান জানান। উদ্ভাবনী ধারণা নিয়ে বসে না থেকে সেটি বাস্তবায়নের দিকে নজর দিতে হবে বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ