Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৈদেশিক মুদ্রায় সম্পদ ও দায় সৃষ্টিতে সতর্কতা বহাল থাকছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বৈদেশিক মুদ্রায় সম্পদ ও দায় সৃষ্টিতে সতর্কতা বহাল থাকছে। বৈদেশিক মুদ্রার বিনিময় নিয়ন্ত্রণে যে ‘ওপেন পজিশন লিমিট’ বেঁধে দেওয়া হয়েছিল, সেটাই থাকছে। আপাতত পরিবর্তন হচ্ছে না। গতকাল বৃহস্পতিবার বৈদেশিক মুদ্রার সামগ্রিক বিনিময় অবস্থান বজায় রাখতে এমন নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, অথরাইজ ডিলার (এডি) ব্যাংক বা বৈদেশিক লেনদেন করার জন্য অনুমোদিত ব্যাংকগুলোর ওপেন পজিশন লিমিট নতুন করে বাড়ানো বা কমানো হবে না। চলতি বছরের ১৪ জুলাই এ সম্পর্কিত চিঠি দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ওই চিঠির নির্দেশনা কার্যকর থাকবে।
‘ওপেন পজিশন লিমিট’ হলো বৈদেশিক মুদ্রায় সম্পদ ও দায়ের মধ্যে পার্থক্য, যা মোট মূলধনের অংশ দ্বারা নির্ধারিত। ১৪ জুলাই বাংলাদেশ ব্যাংক থেকে নির্দেশনা দেওয়ার আগে ওপেন পজিশন লিমিট ছিল ২০ শতাংশ। ১৪ জুলাইয়ে চিঠির দিয়ে এ হার ১৫ শতাংশে নামিয়ে আনা হয়। অর্থাৎ বৈদেশিক মুদ্রায় সম্পদ ও দায়ের পার্থক্য মোট মূলধনের ১৫ শতাংশের বেশি হতে পারবে না। নির্দেশনায় আরো বলা হয়েছে, পুনরায় নির্দেশনা না দেওয়া পর্যন্ত ১৫ শতাংশ থাকবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ