Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাইকোর্টের রুলের পর গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন চালু

জবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বিশ্ববিদ্যালয় পরিবর্তনের সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। মেধা তালিকা অনুযায়ী শিক্ষার্থীরা সাবজেক্ট ও বিশ্ববিদ্যালয় পাবে বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহŸায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভিসি ড. প্রফেসর মো. ইমদাদুল হক। গতকাল রাতে গুচ্ছ কমিটির ভার্চুয়াল এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে ভিসি বলেন,আমরা সকল শিক্ষার্থীর ভালো চাই। তাছাড়া আদালত ও শিক্ষার্থীদের কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয় পরিবর্তনের সুযোগ পুনরায় চালু করা হয়েছে। যেহেতু খুব বেশি শিক্ষার্থী ভর্তি হতে বাকি নেই সেই বিবেচনা করে আমরা মাইগ্রেশনের সিদ্ধান্ত আবার চালু করেছি। কিন্তু এতে ভর্তি প্রক্রিয়া শেষ করতে আরেকটু বেশি সময় লাগবে। এসময় সপ্তম মাইগ্রেশনের বিষয়ে তিনি বলেন, যেহেতু সপ্তম মাইগ্রেশন প্রকাশ হয়ে গেছে এটা বাতিল করা হবে না। তবে বঞ্চিত শিক্ষার্থীদের বিষয়ে বিশেষ বিবেচনা করা হবে। তবে এবিষয়ে বিশেষ কিছু জানাননি তিনি।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড.ফরিদ উদ্দীন আহমদ বলেন, আদালতের প্রতি শ্রদ্ধা রেখে মাইগ্রেশন চালু করা হয়েছে। এসময় সপ্তম মাইগ্রেশন বাতিল হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এত কিছু জানিনা। আদালতের নির্দেশনা অনুযায়ী মাইগ্রেশন চালু থাকবে। আদালত নোটিশে যা বলেছে তাই হবে। সপ্তম মাইগ্রেশন বাতিলের ব্যাপারে কোন কথা হয়নি।

বিশ্ববিদ্যালয় পরিবর্তনের সুযোগ অব্যাহত থাকার খবরে উচ্ছ¡াস প্রকাশ করতে দেখা যায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের। উচ্ছ¡াস প্রকাশ করে মারিয়া শবনম নামে এক শিক্ষার্থী বলেন, গুচ্ছ কমিটির এই সিদ্ধান্তে আমরা খুশি। একই সাথে গুচ্ছ কমিটির স্যারদের নিকট একটাই দাবি গোলমাল পূর্ণ সপ্তম মেরিট বাতিল করে পুনরায় ভর্তি প্রক্রিয়া সুন্দর ভাবে চালু হোক।

এর আগে গত ১৯ ডিসেম্বর সপ্তম মেধাতালিকা প্রকাশ করে গুচ্ছ কমিটি। একই সাথে বিশ্ববিদ্যালয় পরিবর্তনের সুযোগ বন্ধ করেন।এতে মেধাবী শিক্ষার্থীরা সিদ্ধান্তহীনতার মতো জটিল বিপাকে পড়ে। অধিকাংশ শিক্ষার্থী ভবিষ্যৎ অনিশ্চিত ভেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ শুরু করে এবং হাইকোর্টে মামলা করে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে মাইগ্রেশন বন্ধ করার সিদ্ধান্ত কেন অবৈধ নয় তা জানতে চেয়ে হাইকোর্ট থেকে রুল জারি হয়। একদিন পর এ সিদ্ধান্ত নেয় গুচ্ছ কমিটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ