Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দৈনিক দিনকালের প্রকাশনা বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

দৈনিক দিনকাল পত্রিকার প্রকাশনা বাতিল করে দিয়েছে জেলা প্রশাসন। গত সোমবার ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহমান পত্রিকাটির প্রকাশনা বাতিলের অফিস আদেশ জারি করেন।
আদেশে বলা হয়, দৈনিক দিনকাল পত্রিকাটি বিগত ১৬ এপ্রিল ২০০২ তারিখে নিবন্ধনমূলে ঘোষণাপত্রপ্রাপ্ত হয়। চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের ১ অক্টোবর ২০১৯ তারিখের পত্রে পত্রিকাটির প্রকাশক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে ক্ষমতা হস্তান্তর না করে দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করায়, ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় এবং যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমতি ব্যতীত অফিসের ঠিকানা ও ছাপাখানা পরিবর্তন করায় পত্রিকাটি বাতিল করার জন্য এ কার্যালয়কে অনুরোধ করা হয়। কিন্তু অদ্যাবধি কারণ দর্শানোর উপযুক্ত জবাব এ কার্যালয়ে দাখিল করেননি। তথাপি পত্রিকাটির প্রকাশনা অব্যাহত রেখেছেন। পরবর্তীতে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর উক্ত পত্রিকার প্রকাশক, সম্পাদক ও ছাপাখানা পরিবর্তন বিষয়ে কোনো প্রমাণক প্রকাশনা অধিদপ্তরকে অবহিত না করায় ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন) আইন ১৯৭৩ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার জন্য পুনরায় অনুরোধ করা হয়।
এতদপ্রেক্ষিতে পত্রিকার প্রকাশক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে ক্ষমতা হস্তান্তর না করে দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করায়, ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায়, যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমতি ব্যতীত অফিসের ঠিকানা ও ছাপাখানা পরিবর্তন করায় ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন আইন ১৯৭৩ এর যথাক্রমে ১০, ১১, ১৬ এবং ২০(১)(খ) ধারা লঙ্ঘন করায় ঘোষণাকৃত বাংলা দৈনিক ‘দৈনিক দিনকাল’ পত্রিকার প্রকাশক ও মুদ্রাকর তারেক রহমানের নামে বিগত ১৬ এপ্রিল ২০০২ তারিখে ৭২/২০০২ নং নিবন্ধনমূলে প্রদানকৃত পত্রিকাটির ঘোষণাপত্র (ফরম বি) এবং পত্রিকা মুদ্রণের ঘোষণাপত্র বাতিল করা হলো।
এ বিষয়ে দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক ড. রেজোয়ান সিদ্দিকী বলেন, ২০১৬ সালেই তারেক রহমান প্রকাশক হিসাবে তার দায়িত্ব ছেড়ে দিয়ে এডভোকেট আহমেদ আজম খানকে প্রকাশকের দায়িত্ব বুঝিয়ে দেন। এর কাগজপত্র জেলা প্রশাসক অফিসে জমা দেওয়া হয়েছে। তারপরও পত্রিকার প্রকাশনা বাতিল করা রাজনৈতিক প্রতিহিংসা বলে মনে হয়। এটা মত প্রকাশের স্বাধীনতার অন্তরায়। তিনি বলেন, জেলা প্রশাসকের কার্যালয় যে আদেশ দিয়েছে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ