Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পল্লী উন্নয়ন একাডেমি হচ্ছে রংপুর-জামালপুরে

প্রেসিডেন্টের ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন : লিবিয়ায় কর্মীদের সুরক্ষায় এমওইউ খসড়ার অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

একাদশ জাতীয় সংসদের ২০২৩ সালের প্রথম অধিবেশনে প্রেসিডেন্টের ভাষণের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া রংপুর ও জামালপুরে পল্লী উন্নয়ন একাডেমি হচ্ছে। শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর আইন, ২০২২’ ও শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমি, রংপুর আইন, ২০২২ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে দুটি আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভা হয়। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার এ তথ্য সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামী নতুন বছরের জানুয়ারি মাসের ৫ তারিখে সংসদ অধিদবেশন শুরু হবে। সেখানে মহামান্য প্রেসিডেন্ট একটি বক্তৃতা করবেন। বক্তৃতা করে তিনি উদ্বোধন করবেন। এটি সাংবিধানিক বাধ্যবাধকতা। সাংবিধানিক বাধ্যবধকতার অংশ হিসেবে প্রেসিডেন্ট যে বক্তব্যটি রাখবেন সেটি মন্ত্রিসভা কর্তৃক অনুমোদিত হতে হয়। সেটি অনুমোদন দেওয়া হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের মধ্যম এবং পূর্বাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর টেকসই জীবনযাত্রার মানোন্নয়নে শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর আইন অনুমোদিত হয়েছে। এই আইনে মোট ২২টি ধারা রয়েছে। এই একাডেমি ২১ সদস্য বোর্ডের অধীনে থেকে কাজ করবে। তিনি বলেন,বোর্ডের চেয়ারম্যান হবেন পদাধিকার বলে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী বা প্রতিমন্ত্রী। আর মহাপরিচালক হবেন একজন যুগ্ম সচিব বা তার উপরের পদমর্যাদার সরকারি কর্মকর্তা। এটির একাডেমিক গবেষণা পরিচালনায় সরকারের অনুমোদনক্রমে দেশি-বিদেশি, আন্তর্জাতিক গবেষণা শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ কর্মসূচি গ্রহণ, পল্লী উন্নয়ন সংক্রান্ত বিষয়ে মাস্টার্স ডিগ্রি, ডিপ্লোমা, গ্র্যাজুয়েট ডিপ্লোমা এবং কোর্স প্রবর্তন করতে পারবে। অন্যান্য আইনের মতো বেশকিছু বিধি প্রণয়নের ক্ষমতা দিয়ে আজকের মন্ত্রিসভা বৈঠকে এটি অনুমোদন দিয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন,শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমী, রংপুর আইন ২০২২’ এর খসড়াও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।এটিও ঠিক আগের আইনের মতোই। এই আইনে মোট ২২টি ধারা রয়েছে। এটিও ২১ সদস্য বোর্ডের মাধ্যমে পরিচালিত হবে। এই প্রতিষ্ঠান বিভিন্ন গবেষণা কার্যক্রম এবং গ্র্যাজুয়েশন, পোস্ট গ্র্যাজুয়েশন ডগ্রি প্রদান করবে।’
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ ও লিবিয়ার মধ্যে জয়েন্ট কোপারেশন ইন দ্য ফিল্ড অব রিক্রুরমেন্ট অব ওয়ার্ক বিষয়ক সমঝোতা স্মারক অনুমোদন দেওয়া হয়েছে। এখন এমওইউ সই হবে। এটি হলে লিবিয়ার সঙ্গে সরকারি পর্যায়ে যোগাযোগ স্থাপিত হবে। পাশাপাশি আমাদের শ্রমবাজারে নতুন দুয়ার উন্মোচিত হবে।
তিনি বলেন, লিবিয়ায় বাংলাদেশি শ্রমিদের আরও বেশি সুরক্ষায় একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে যাচ্ছে। এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলে উভয় দেশের আইনকানুন, বিধিবিধান, প্রবিধান, জাতীয় নীতি ও নির্দেশনার আলোকে সমঝোতা স্মারকে আমাদের যেসব কর্মী কাজ করবেন তাদের অধিকার ও মর্যাদা অধিক সুরক্ষিত রাখা হয়েছে এবং সেভাবে তৈরি করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এমওইউ প্রস্তুত করার সময় লিবিয়ায় বাংলাদেশের দূতাবাস ও লিবিয়ার সরকার এবং আমাদের আইনবিষয়ক বিভাগের মতামত বিবেচনা করে করা হয়েছে। তিনি জানান, কারিগরি বৃত্তিমূলক শিক্ষা, প্রশিক্ষণবিষয়ক সামাজিক স্বীকৃতি ও প্রশিক্ষণ দেওয়ার কলাকৌশল এবং অভিন্ন মান সংবলিত জাতীয় দক্ষতা নীতি ২০২২ অনুমোদন দিয়েছে সরকার।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ