Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-লন্ডন বন্ধ কার্গো ফ্লাইট পুনরায় চালু করতে প্রধানমন্ত্রীর আহ্বান

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্য দূত রুশনারা আলীর সাক্ষাৎ

প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৪৭ এএম, ২২ ডিসেম্বর, ২০১৬

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-লন্ডনের মধ্যে সরাসরি কার্গো ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্য দূত রুশনারা আলী এমপির সৌজন্য সাক্ষাৎকালে তিনি একথা বলেন।
বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, প্রধানমন্ত্রীর আহ্বানের জবাবে রুশনারা আলী প্রধানমন্ত্রীকে বলেন, ঢাকা থেকে লন্ডন সরাসরি কার্গো-ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের বিষয় নিয়ে তিনি যুক্তরাজ্য সরকারের সঙ্গে আলোচনা করবেন। যুক্তরাজ্য ‘নিরাপত্তা ঝুঁকির কথা উল্লেখ করে গত ৮ মার্চ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা-লন্ডন কার্গো ফ্লাইট চলাচল বন্ধ করে দেয়।
প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী এবং যুক্তরাজ্যের হাউজ অব কমন্সের সদস্য রুশনারা আলী দু’দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। শেখ হাসিনা বাংলাদেশে রেললাইন নির্মাণে বাংলাদেশ রেলওয়ে এবং একটি ব্রিটিশ প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্বাক্ষর হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। বাংলাদেশ রেলওয়ে এবং ব্রিটিশ কোম্পানি ডিপি রেল লিমিটেড গত মঙ্গলবার ঢাকা থেকে পটুয়াখালীর কুয়াকাটার পায়রা সমুদ্র বন্দরের মধ্যে ২৪০ কিলোমিটার রেললাইন নির্মাণে চুক্তি স্বাক্ষর করেছে। এই রেললাইন নির্মাণে অনুমিত ব্যয় ধরা হয়েছে ৬০ হাজার কোটি টাকা। রেলওয়ে কর্মকর্তারা বলেন, সম্ভাব্যতা যাচাইয়ের পরে এই মেগা প্রকল্পের ব্যয়ের হিসাব চূড়ান্ত করা হবে। এ প্রসঙ্গে শেখ হাসিনা বাংলাদেশের সম্ভাবনাময় বিভিন্ন খাতে যুক্তরাজ্যের আরো বিনিয়োগ আহ্বান করেন। ব্রিটিশ হাউজ অব কমন্সে বাংলাদেশি বংশোদ্ভূত তিনজন এমপি নির্বাচিত হওয়া প্রসঙ্গে আলাপকালে প্রধানমন্ত্রী বলেন, ‘ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশি তিন কন্যাকে দেখে তিনি গর্বিত।’
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন-ঝি টিউলিপ রেজোয়ানা সিদ্দিক, সিলেটের বিশ্বনাথের রুশনারা আলী এবং পাবনার ড. রুপা হক ২০১৫ সালের ৭ মে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টি থেকে এমপি নির্বাচিত হয়েছেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রীর সচিব সুরাইয়া বেগম এবং ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেইক বৈঠকে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ