Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মামলার আসামিরা এখনও গ্রেফতার হয়নি

প্রধানমন্ত্রীর বিমানে যান্ত্রিক ত্রুটি

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনায় দায়ের করা মামলার আসামিরা গতকাল পর্যন্ত গ্রেফতার হয়নি। এদিকে মামলাটি তদন্তের দায়িত্ব পেয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম (সিটি) অ্যান্ড ট্রান্সন্যাশনাল সাইবার ক্রাইম ইউনিট। অপরদিকে এ মামলাটির তদন্ত প্রতিবেদন ১২ জানুয়ারি দাখিলের নির্দেশ দিয়েছে আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম গোলাম নবী এ আদেশ দেন।
এর আগে বাংলাদেশ বিমানের ৯ জনকে আসামি করে গত মঙ্গলবার রাতে রাজধানীর বিমানবন্দর থানায় মামলা করেন বাংলাদেশ বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং ও ম্যাটেরিয়েল ম্যানেজমেন্ট) উইং কমান্ডার (অব.) এমএম আসাদুজ্জামান। মামলার বিষয়ে বিমানবন্দর থানার ওসি নূরে আজম মিয়া জানান, ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের পেনাল কোডের ১৫(৩) নম্বর ধারা অনুযায়ী প্রধানমন্ত্রীকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ এনে ওই মামলা দায়ের হয়েছে। ওই মামলায় ৯ জনকে আসামি করা হয়েছে। আসামি ৯ জনকে নজরদারীর মধ্যে রাখা হয়েছে। মামলায় আসামিদের বিরুদ্ধে দায়িত্ব পালনে ব্যর্থতা ও অবহেলার অভিযোগ আনা হয়। মামলার আসামিরা হলেন, জুনিয়ার টেকনিশিয়ান সিদ্দিকুর রহামন, প্রকৌশলী কর্মকর্তা এস এম রোকনুজ্জামান, সামীউল হক, লুৎফর রহামান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসেন, প্রধান প্রকৌশলী (প্রডাকশন ভারপ্রাপ্ত) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী পরিদর্শন ও মান নিশ্চিতকরণ (ভারপ্রাপ্ত) এস এ সিদ্দিক ও মুখ্য প্রকৌশলী মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল (এম সি সি ভারপ্রাপ্ত) বিল্লাল হোসেন। এ আসামিদের সবাইকেই ইতোমধ্যে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
উল্লেখ্য, গত ২৭ নভেম্বর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে তা তুর্কমেনিস্তানের আশখাবাদে জরুরি অবতরণ করে। সেখানে ত্রুটি সারিয়ে চার ঘণ্টা পর বুদাপেস্টের উদ্দেশে যায় বিমান। ওই উড়োজাহাজের ইঞ্জিন অয়েলের ট্যাংকের একটি নাট ঢিলে হওয়ার পেছনে নাশকতা ছিল কি-না, তা খতিয়ে দেখতে ২৮ নভেম্বর পাঁচ সদস্যের কমিটি করে বিমান মন্ত্রণালয়। পরে ঘটনা তদন্তে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আরও দুটি তদন্ত কমিটি গঠন করে। এই দুই কমিটি এরই মধ্যে তাদের প্রতিবেদন দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ