Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ব্যাংকের নতুন ওয়েবসাইট চালু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ৭:০৬ পিএম

দেশের আর্থিক সেবাবঞ্চিত জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় আনতে নতুন একটি ওয়েবসাইট চালু করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, আর্থিক অন্তর্ভুক্তি দ্রুত প্রসারের মাধ্যমে টেকসই অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত এবং ‘জাতীয় আর্থিক অন্তর্ভুক্তি কৌশলপত্র’-এর নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক নিরলস কাজ করে যাচ্ছে। এ কৌশলপত্র অনুসারে শতভাগ আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে আর্থিক সাক্ষরতা একটি গুরুত্বপুর্ণ উপাদান।

দেশের আর্থিক সেবাবঞ্চিত আপামর জনসাধারণকে আর্থিক সেবার আওতায় আনার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে একটি নতুন ওয়েবসাইট (https://finlit.bb.org.bd) প্রস্তুত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, বাংলাদেশ ব্যাংকের মূল ওয়েবসাইটের পাশাপাশি নবনির্মিত এ ওয়েবসাইটটি সংক্ষিপ্ত, সাবলীল ও সহজ ভাষায় জনসাধারণের জন্য আর্থিক বিষয়ে বিভিন্ন কনটেন্ট বা লেখা বা ভিডিও প্রচার করবে। এতে সাধারণ ব্যাংকিং, রেমিট্যান্স ও বৈদেশিক মুদ্রার ব্যবহার, অভিযোগ প্রতিকার ব্যবস্থা, স্কুল ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং, নারী উদ্যোক্তা, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, আর্থিক পরিকল্পনাসহ গুরুত্বপূর্ণ আর্থিক বিষয়ে তথ্য পাওয়া যাবে।

নতুন এ ওয়েবসাইটটি ব্যবহারের মাধ্যমে দেশের আর্থিক সাক্ষরতা ও আর্থিক অন্তর্ভুক্তি হার বাড়বে বলে আশা করছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি দেশের আপামর জনগণ আর্থিক খাতের সুফল পরিপূর্ণভাবে ভোগ করতে পারবে বলেও আশা করা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ