Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ্ব চুক্তি ৯ জানুয়ারি

তিন সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল জেদ্দা যাচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ৬:৫৬ পিএম

চাঁদ দেখা সাপেক্ষে ১৪৪৪ হিজরী সালের পবিত্র হজ আগামী ২৮ জুন হবার কথা। আগামী ৯ জানুয়ারি জেদ্দাস্থ সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের অফিসে সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি স্বাক্ষরিত হবে। এ উপলক্ষে আগামী ৭ জানুয়ারি ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের একটি ফ্লাইট যোগে সউদীর উদ্দেশ্যে ঢাকাত্যাগ করবে। প্রতিনিধি দলের আগামী ১৫ জানুয়ারি দেশে ফেরার কথা। ধর্ম মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।

দ্বি-পাক্ষিক হজ চুক্তিতে বাংলাদেশ এবার দেড় লাখ হজযাত্রীর কোটা চাইতে যাচ্ছে। তবে আদম শুমারির গণনা হিসেবে করোনা মহামারির পর এবার সউদী সরকার বাংলাদেশকে পূর্বের কোটা অনুযায়ী ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীকে হজ পালনের অনুমোতি দিতে পারে। ধর্ম মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা এ অভিমত ব্যক্ত করেছেন। হজ চুক্তিতে সউদী অংশের হাজীদের ইমিগ্রেশন ঢাকায় অনুষ্ঠিত হবার শর্ত থাকছে। রুট টু-মক্কা এর আওতায় হাজীদের ল্যাগেজ বিমান থেকে সরাসরি মক্কা মদিনার আবাসনে পৌঁছে দেয়া হবে। এতে ল্যাগেজ বিড়ন্বনা হ্রাস পাবে। হজ চুক্তিতে হাজীদের ৬৫ বছরের শর্তের বাধ্যবাধিকতা থাকছে না। বৈশ্বিক করোনা মহামারির পর গত বছর হজে বাংলাদেশ থেকে ৬০ হাজার হজযাত্রী হজ পালনের সুযোগ পেয়েছিল। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ১১৫ জন হজ পালন করেন।

সউদী সফরকালে প্রতিনিধি দল বাংলাদেশি হাজীদের সেবাগ্রহণ সংক্রান্ত মক্কা-মদিনায় একাধিক চুক্তিতে স্বাক্ষর করবে। মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনে অস্থায়ী হজকর্মী নিয়োগ সংক্রান্ত মিটিংয়ে অংশ গ্রহণ করতে প্রতিনিধি দল রিয়াদে বাংলাদেশি রাষ্ট্রদূত জাভেদ পাটোয়ারীর সাথে বৈঠকে মিলিত হবার কথা রয়েছে। এদিকে, মদিনা হোটেল বিজনেস অ্যাসোসিয়েশনের সভাপতি প্রবাসী ব্যবসায়ী সাইয়্যেদ রফিকুল ইসলাম মাদানী জানান, মক্কা-মদিনার হোটেল ও বাড়ীর মালিকরা আগামী হজ উপলক্ষে হাজীদের রাখার জন্য বাড়ী ও হোটেলের তাসরিয়া বের করার জন্য জোরেশোরে প্রস্তুতি নিচ্ছেন।

এক প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম মাদানী করোনা মহামারির পর সউদী সরকার পূর্বের নিয়ম অনুযায়ী বাংলাদেশের হজ কোটা বহাল রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। মদিনা প্রবাসী ব্যবসায়ী মাদানী বলেন, রাজকীয় সউদী সরকার আল্লাহর মেহমান হাজীদের সেবার মান বৃদ্ধিকরণে আধুনিক প্রযুক্তিগত ব্যাপক উদ্যোগ নিচ্ছেন। এতে হাজীদের হজ কার্যক্রম সহজীকরণ হবে বলে অনেকেই আশাবাদ ব্যক্ত করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ