Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সাবেক প্রধান বিচারপতিকে ‘সার্চ কমিটি’র আহ্বায়ক করাসহ এলডিপির ১৭ প্রস্তাব

প্রেসিডেন্টের সংলাপের তৃতীয় দিন

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চলমান দশম জাতীয় সংসদেই নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া নিয়ে আইন প্রণয়নসহ ১৭ দফা প্রস্তাব  প্রেসিডেন্টের সংলাপে তুলে ধরেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। নির্বাচন কমিশন গঠনে বাছাই কমিটিতে কারা স্থান পেতে পারেন, তার একটি তালিকাও প্রেসিডেন্টের কাছে দিয়েছে দলটি। সার্চ কমিটির আহ্বায়ক হিসেবে সাবেক প্রধান বিচারপতিকে রাখার প্রস্তাব দিয়েছে।
নতুন ইসি গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রেসিডেন্টের সংলাপের তৃতীয় দিনে গতকাল বুধবার বঙ্গভবনের দরবার হলে প্রেসিডেন্টে আবদুল হামিদের সাথে সংলাপে বসেন দলের চেয়ারম্যান কর্নেল (অব.) ড. অলি আহমেদের নেতৃত্বে সংসদের বাইরে থাকা লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির ৯ নেতা। সংলাপ চলে আধ ঘণ্টা।
কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষে আগামী ফেব্রুয়ারিতে দায়িত্ব নেবে নতুন ইসি। ওই কমিশনের অধীনেই ২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচন হবে। ওই কমিশন গঠনের প্রক্রিয়া নিয়ে সংলাপে এলডিপির পক্ষ থেকে ১৭ দফা প্রস্তাব তুলে ধরেন অলি আহমেদ।
তিনি বলেন, মহামান্য প্রেসিডেন্টের কাছে একটি সুন্দর ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আমাদের পক্ষ থেকে ১৭টি প্রস্তাব দিয়েছি। আমরা বাছাই কমিটির কথা বলেছি, যিনি আহ্বায়ক হবেন তিনি সাবেক প্রধান বিচারপতি হবেন যার কোনো বিতর্ক থাকবে না। যিনি কখনো প্রত্যক্ষ ও পরোক্ষভাবে রাজনীতিতে ছিলেন না, লাভজনক পদে ছিলেন না এমন একজনকে বাছাই কমিটির আহ্বায়ক করার কথা বলেছি। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাজনীতিতে জড়িত ছিলেন না এমন ব্যক্তিদের বাছাই কমিটিতে আনতে হবে।  
তিনি বলেন, আমরা একটা তালিকা দিয়েছি। এটা আমরা গোপন রেখেছি বৃহত্তর স্বার্থে। সবাই যখন দেবেন তাদের নিজ নিজ তালিকাগুলো। মহামান্য প্রেসিডেন্ট তালিকাগুলো দেখে যেগুলো কমন হয়, যা উনার বিবেচনায় ভালো হয়, সে ব্যাপারে ব্যবস্থা নেবেন।  
কতজনের তালিকা দিয়েছেন বা কাদের নাম দিয়েছেনÑ প্রশ্ন করা হলে অলি আহমেদ বলেন, সেটা এখন বলা যাবে না।  
তিনি বলেন,  মহামান্য প্রেসিডেন্ট বলেছেন, সবার সাথে আলোচনা করে তিনি এ বিষয়ে কর্মপন্থা ঠিক করবেন।
প্রেসিডেন্টের সাথে বৈঠক ফলপ্রসূ হয়েছে উল্লেখ করে অলি আহমেদ বলেন, প্রেসিডেন্ট আমাদের অত্যন্ত পুরনো একজন বন্ধু মানুষ। ১৯৭৯ সাল থেকে সংসদে থেকে একসাথে কাজ করেছি। একটা পারিবারিক সম্পর্ক আছে। তিনি খুব ভালো লোক। তাকে নিয়ে বাংলাদেশে কোনো বিতর্ক নেই। তাকে তার পজিশনটা কাজে লাগাতে বলেছি।
প্রস্তাবগুলোর মধ্যে আছে- ১. নির্বাচন কমিশনকে সম্পূর্ণ স্বাধীন রাখা। ২. সংবিধান অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন নিয়োগ সংক্রান্ত একটি আইনি কাঠামো প্রণয়ন। ৩. নির্বাচন কমিশনের জন্য আলাদা সচিবালয় গঠন। ৪. নির্বাচন কমিশনারদের ন্যূনতম ও সর্বোচ্চ বয়স নির্ধারণ, নিরপেক্ষতা, ব্যক্তিগত একাগ্রতা ও সততা, অন্য অফিসে নিয়োগে বিধি-নিষেধ, নির্বাচন সংক্রান্ত বিষয়জ্ঞান, শারীরিক ও মানসিক সুস্থতা, রাজনৈতিকভাবে সক্রিয় না থাকা নিশ্চিত করা, ৫. নির্বাচনকালীন সময়ে প্রতিরক্ষাবাহিনী মোতায়েন ও তাদের পুলিশের ন্যায় ক্ষমতা প্রদান প্রভৃতি।
এলডিপি’র মহাসচিব ড. রেদোয়ান আহমেদ, প্রেসিডিয়াম সদস্য আবদুল করীম আব্বাসী, মামদুদুর রহমান চৌধুরী, আবু ইউসুফ মুহাম্মদ খলিলুর রহমান, অধ্যাপক মুহাম্মদ, আব্দুল্লাহ, আবদুল গনি, কামালউদ্দিন মুস্তফা, যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, কফিলউদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন এ বৈঠকে।
বেলা ২টা ৫০ মিনিটে নেতাদের নিয়ে বঙ্গভবনে পৌঁছান অলি আহমদ। সংলাপ শেষে বঙ্গভবনের গেইটের বাইরে সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি।
সংসদের বাইরে থাকা বিএনপির সঙ্গে আলোচনার মধ্যে দিয়ে  গত রোববার রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রেসিডেন্ট আব্দুল হামিদের এই সংলাপ শুরু হয়।
প্রথম দফায় গত ১২ ডিসেম্বর পাঁচটি দলকে আলোচনার জন্য আমন্ত্রণ জানায় বঙ্গভবন। তার মধ্যে বিএনপি, জাতীয় পার্টি, এলডিপির সাথে আলোচনায় বসেছেন প্রেসিডেন্ট। বিকালে রয়েছে কৃষক শ্রমিক জনতা লীগের সাথে। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে আলোচনার নতুন তারিখ  ২৭ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।
দ্বিতীয় দফায় ২৭ ডিসেম্বর বিকাল ৪টায় সরকারের শরিক ওয়ার্কার্স পার্টি, ২৯ ডিসেম্বর বিকাল ৩টায় বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রণ্ট (বিএনএফ) এবং একই দিন সাড়ে ৪টায় ইসলামী ঐক্যজোট, ২ জানুয়ারি বিকাল ৪টায়  জাতীয় পার্টি (জেপি), ৩ জানুয়ারি বিকেল ৩টায় বাংলাদেশ তরিকত  ফেডারেশন এবং সাড়ে ৪টায় বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) সঙ্গে আলোচনায় বসবেন  প্রেসিডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ