Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে সক্ষম নির্বাচন কমিশন চায় ইইউ

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশে আগামী সংসদীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে সক্ষম শক্তিশালী নির্বাচন কমিশন চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গত মঙ্গলবার ব্রাসেলসে ইইউ সদর দফতরে বাংলাদেশ-ইইউ যৌথ কমিশনের মানবাধিকার ও সুশাসন সম্পর্কিত উপকমিটির বৈঠকে ইইউ’র পক্ষ থেকে এ কথা বলা হয়। দু’দিনের আলোচনা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ-ইইউ সাব-গ্রুপের যৌথ বৈঠক (জয়েন্ট মিটিং) থেকে এ আহ্বান জানানো হয়। ইইউ জানিয়েছে, সব দলের অংশগ্রহণে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন আয়োজনে স্বাধীন, পক্ষপাতহীন, দল নিরপেক্ষ এবং উচ্চ যোগ্যতা সম্পন্ন একটি নির্বাচন কমিশন (ইসি) গঠনে বাংলাদেশের প্রতি তারা আহ্বান জানিয়েছে।  
মানবাধিকার ও সুশাসন সম্পর্কিত উপকমিটির বৈঠকের আগে গত সোমবার বাণিজ্য সংক্রান্ত উপকমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এই দু’টি উপকমিটির বৈঠকে যোগ দেয়ার লক্ষ্যে বাংলাদেশ থেকে ছয় সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল ব্রাসেলস আসে।
বাংলাদেশ প্রতিনিধি দলের পক্ষ থেকে নির্বাচন কমিশন গঠনে বাংলাদেশের প্রক্রিয়া সম্পর্কে অবহিত করা হয়। এ বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রেসিডেন্টের চলমান সংলাপের কথা অবহিত করা হয়।
প্রসঙ্গত, বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আগামী ফেব্রুয়ারি মাসে শেষ হবে। ফলে নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে ব্যাপক আলোচনা চলছে। এ ছাড়া প্রেসিডেন্টের সাথে বিভিন্ন রাজনৈতিক দলের সংলাপ চলাকালে ইইউ তরফে ওই আহ্বান এলো। ২০১৯ সালে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচন পরিচালনায় এই নির্বাচন কমিশনের ভূমিকা তাৎপর্যপূর্ণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ