Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রকল্পের অর্থ আদায় ও অনাদায়ীর পরিসংখ্যান প্রকাশের দাবি সংসদীয় স্থায়ী কমিটির

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দারিদ্র্য বিমোচনে সুদ মুক্ত ক্ষুদ্রঋণ প্রকল্পের উপজেলা ভিত্তিক অর্থ আদায় ও অনাদায়ীর একটি পরিসংখ্যান প্রকাশের দাবি জানিয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একই সাথে স্মার্ট কার্ড প্রদানের মাধ্যমে ভাতা প্রদানের বিষয়টিও বিবেচনা করার সুপারিশ করা হয়।
গতকাল বুধবার জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মো: মোজাম্মেল হোসেন-এর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মনোরঞ্জন শীল গোপাল, আয়েশা ফেরদাউস, মোঃ হাবিবে মিল্লাত, মোঃ আব্দুল মতিন, বেগম লুৎফা তাহের ও সৈয়দা সায়রা মহসীন।
বৈঠকে বেদে ও অনগ্রসর জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় বেদে জনগোষ্ঠির শিক্ষা উপবৃত্তি, বিশেষ ভাতা, প্রশিক্ষণ এবং প্রশিক্ষণ উত্তর সহায়তা কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ করা হয়। এছাড়া ম্মার্ট কার্ড প্রদানের মাধ্যমে ভাতা প্রদানের বিষয়টিও বিবেচনা করার সুপারিশ করা হয়।  কমিটি ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোক ইত্যাদি রোগে আক্রান্ত রোগীর আবেদনের সত্যতা যাচাইপূর্বক স্বল্প সময়ের মধ্যে তাদের অনুকূলে সরকারি সাহায্যের অর্থ পৌঁছানোর বাস্তব পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে।
জটিল রুগীদের আবেদন গুলো দ্রুত নিষ্পত্তির সুবিধার্থে সত্যতা যাচাই সংক্রান্ত কমিটির নীতিমালাটি সহজ করারও সুপারিশ করে। বৈঠকে ভিক্ষুকমুক্ত কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় সংসদ-সদস্যদের পরামর্শক্রমে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার সুপারিশ করা হয়। কমিটি দারিদ্র্য বিমোচনে সুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রকল্পের উপজেলাওয়ারি অর্থ আদায় ও অনাদায়ীর একটি পরিসংখ্যান প্রকাশের সুপারিশ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ