Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

হাসের শাহীনবাগে যাওয়া বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল : রাশিয়া

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূতের শাহীনবাগে যাওয়াকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের শামিল বলে মনে করে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, শাহীনবাগে মার্কিন রাষ্ট্রদূতের সফরকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল বলে মনে করে রাশিয়া। গতকাল রোববার মারিয়া জাখারোভার ওই বিবৃতি প্রচার করেছে বাংলাদেশে অবস্থিত রুশ দূতাবাস।
মারিয়া জাখারোভা বলেন, এই ঘটনা মার্কিন কূটনীতিকের কর্মকাণ্ডের একটি প্রত্যাশিত ফল, যিনি বাংলাদেশের নাগরিকদের মানবাধিকার সুরক্ষার অজুহাতে অভ্যন্তরীণ প্রক্রিয়াকে প্রভাবিত করতে ক্রমাগত চেষ্টা করছিলেন।

“বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা” উপ-শিরোনামে প্রচারিত ব্রিফিংয়ের ইংরেজি অনুবাদে বলা হয়, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ঘটে যাওয়া বহুল প্রচারিত ঘটনাটি রাশিয়া নোটে নিয়েছে। মূখপাত্র বলেন, সেখানো স্থানীয় একটি সংগঠনের বাধার মুখে পড়েছিলেন রাষ্ট্রদুত, যা তার জন্য নিরাপত্তা হুমকি তৈরি করেছিল। ২০১৩ সাল থেকে নিখোঁজ রাজনৈতিক দলের ওই সমর্থকের পরিবারের সঙ্গে রাষ্ট্রদুতের সাক্ষাতের বিরোধিতায় সেখানে জড়ো হয়েছিলেন ওই সংগঠনের কর্মীরা। রাশিয়া মনে করে ঘটনাটি আমেরিকান কূটনীতিকের তৎপরতার একটি প্রত্যাশিত ফলাফল। বাংলাদেশের নাগরিকদের অধিকারের প্রতি যত্নবান হওয়ার অজুহাতে ক্রমাগতভাবে এ দেশের অভ্যন্তরীণ বিষয়াদি যুক্তরাষ্ট্র প্রভাব বিস্তারের চেষ্টা করছে এমন অভিযোগ করে রুশ মূখপাত্র বলেন, আর এ কর্মে বৃটিশ এবং জার্মান দূতও যুক্ত রয়েছেন।

তারা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সবার অংশগ্রহণ এবং স্বচ্ছতার সঙ্গে ভোটের আয়োজন নিশ্চিতে খোলাখুলিভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ওপর চাপ তৈরি করেছেন। রাশিয়ান ফেডারেশনের মূখপাত্র বলেন, আমরা বিশ্বাস করি যে সার্বভৌম রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার যেসব মৌলিক নীতি রয়েছেন এমন আচরণ তা লঙ্ঘনের শামিল, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ডিপ্লোম্যাট, ইমিউনিটি, অ্যাম্বাসি এবং সিকিউরিটি এই চার শব্দের ব্যাখ্যা কেমন হবে? এমন উন্মুক্ত প্রশ্ন রেখে রাশিয়ার মূখপাত্র বলেন, কেউ যদি আমাদের কাছে জানতে চায় এ শব্দগুচ্ছের মানে কি? আমরা সর্বদা তাকে আন্তর্জাতিক আইন এবং কূটনৈতিক এবং কনস্যুলার সম্পর্কের ভিয়েনা কনভেনশন দেখতে এবং সেই অনুসারে চলতে আহ্বান জানাই। রাশিয়ার মূখপাত্র বলেন, সত্য এটাই যে, কূটনীতির এই মৌলিক নীতি বা বিধানকে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যান্য দেশগুলোকে তাদের নিজস্ব নিরাপত্তার ক্ষেত্রেই ব্যবহার করতে দেখি। সিরিয়ায় রাশিয়ান দূতাবাসে আক্রমণ কিংবা অন্যত্র রাশিয়ার ওপর সন্ত্রাসী হামলা হলে উপরুল্লিখিত দেশগুলো নীরব থাকে বলেও অভিযোগ করেন মস্কোর মূখপাত্র।

গত ১৪ ডিসেম্বর পিটার হাস নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের শাহীনবাগের বাড়িতে গুমের শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের সঙ্গে দেখা করতে যান।
পূর্ব নির্ধারিত বৈঠক চলার সময়, ‹মায়ের কান্না›র সদস্যরা ওই বাড়ির সামনে অবস্থান নেন। তারা হাসের অবস্থান নেওয়া ভবনে প্রবেশের চেষ্টা করেন। ফলে, নিরাপত্তাজনিত কারণে হাস নির্ধারিত সময়ের আগেই বৈঠকটি শেষ করেন। তিনি যখন অনুষ্ঠানস্থল থেকে বের হচ্ছিলেন, তখন বাড়ির সামনে অবস্থান নেওয়া ব্যক্তিরা তার গাড়ি ঘিরে ধরেন। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে হাস পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে তার নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা জানান। পরদিন ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানকে ডাকা হয় স্টেট ডিপার্টমেন্টে। সেখানে রাষ্ট্রদূত পিটার হাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানান মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ডোনাল্ড লু।###



 

Show all comments
  • Monir Moniruzzaman ২৬ ডিসেম্বর, ২০২২, ৮:০৫ এএম says : 0
    আল্লাহ আমাদের কোথায় নিয়ে আসলেন, আপনি সবই ভাল জানেন, বাংলাদেশের জন্য যা ভাল তার ফয়সালা প্রদান করুন। আমাদের সহযোগীতা করুন।
    Total Reply(0) Reply
  • Harunur Rashid ২৬ ডিসেম্বর, ২০২২, ১২:২৫ এএম says : 0
    Oil your own machines Putin. Get your ass in order. You should be more warried about Ukraine.
    Total Reply(0) Reply
  • Shipon Topoder ২৬ ডিসেম্বর, ২০২২, ৮:০৫ এএম says : 0
    রাশিয়া প্রতি ঘৃনা পদর্শন করি। মুলত এক সৈরশাষক আর এক সৈরশাষককে সমর্থন ছাড়া আর কিছুই নয়।
    Total Reply(0) Reply
  • Mohammad Fazlul Haque ২৬ ডিসেম্বর, ২০২২, ৮:০৬ এএম says : 0
    মায়ানমারের সামরিক জান্তা সরকারের খাস বন্ধু রাশিয়া বাংলাদেশের অভ্যন্তরীণ বিভিন্ন বিষয়ে হস্তক্ষেপ করা শুরু করেছে বলে প্রতীয়মান হচ্ছে। রাশিয়া সারা বিশ্বের স্বৈরশাসকদের পৃষ্ঠপোষক ও অক্সিজেন হিসেবে কাজ করে যাচ্ছে। রাশিয়ার উদ্দেশ্য ভালো নয়।
    Total Reply(0) Reply
  • Md Khaleduzzaman ২৬ ডিসেম্বর, ২০২২, ৮:০৬ এএম says : 0
    আমরা তা মনে করি না, বরং বিচার বহির্ভূত হত্যা ও গুমের ঘটনা বন্ধে একটি বন্ধু রাষ্ট্রের প্রচেষ্টা হিসেবে মনে করি ও সাধুবাদ জানাই।
    Total Reply(0) Reply
  • Mohmmed Dolilur ২৬ ডিসেম্বর, ২০২২, ৩:৩০ এএম says : 0
    বাবুরে এখন দেখছি রাশিয়া আওয়ামী লীগের সাপেট,আর আমেরিকা বি এন পির ও বিএন পির সাথে সংযুক্ত দলগুলির পক্ষে,যাক মনে হয় এবারে পারমাণবিক বোমা বানাতে আর সমস্যা হবে না,বুজলাম দুই দেশ দুই দিকে,কিন্তু জনগণ তাদের নির্বাচিত একটি সরকার করবে,কিন্তু কি ভাবে করবেন,ভোট দিয়ে না কি ভোট দেওয়ার দরকার নেই,সেই সিদ্ধান্ত টি দুই রাষ্ট্রের কাছে জানতে চাই,যদি জনগণ নিরপক্ষ একটি সরকারের অধীনে ভোট দিয়ে একটি ঘনত্বতীক সরকার বসাতে চায়,তবে অবশ্যই তত্ত্বাবধায়ক সরকার লাগবে,রাশিয়া ও আমেরিকা পৃথিবীর শক্তি শালি রাষ্ট্র,তাদের উচিত জাতিসংঘের তত্ত্বাবধানে নির্বাচন করে জনগণের মনোনীত সরকার যেন হয় সে বেবসতা করা,উনারা একজনকে আরোকজন উসকানি কথা না বলে,জনগণের সারতে এই কাজ করতে পারেন,কিন্তু জনগণ এখন আর ঘুম খুন জেল এই গুলি ভয় করে না,ভোট দিতে পারে না,পুলিশ বাক্স ভর্তি করে রাখে,সেটি কি অধিকার,আবার ভোট ছাড়া এম পি আবার ভোট ছাড়া সংসদ সেটি হতে দেবে না জনগণ।
    Total Reply(0) Reply
  • ............................................ ২৬ ডিসেম্বর, ২০২২, ১২:৫৩ পিএম says : 0
    বর্তমান ফ্যাসিবাদের সময়ে মার্কিন রাষ্ট্রদূতের শাহীনবাগ যাওয়া, দায়েত্বশীল আচণের প্রকাশ। আওয়ামিলীগের সন্ত্রাসী কর্মকান্ডই মার্কিন রাষ্ট্রদূতকে শাহীনবাগ নিয়ে যায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ