Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের ৪০০টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস

৯০ সেনা নিহত ইউক্রেনে জৈব অস্ত্রের উপাদান নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র, প্রমাণ দিলো রাশিয়া ইউক্রেনে মার্কিন তৈরি প্যাট্রিয়ট ব্যবস্থা ধ্বংস করা হবে : পুতিন রাশিয়াকে দোষারোপ করতে ছদ্মব

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউক্রেনের প্রায় ৪০০টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেমকে ধ্বংস করেছে। ‘সব মিলিয়ে, বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে নিম্নলিখিত লক্ষ্যগুলি ধ্বংস করা হয়েছে: ৩৫২টি যুদ্ধবিমান, ১৯২টি হেলিকপ্টার, ২,৭১৯টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৯৯টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৭,২২২টি ট্যাঙ্ক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৯৩৬টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৭০৪ ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৭,৭৩৭টি বিশেষ সামরিক মোটর যান,’ মুখপাত্র বলেছেন।
রাশিয়ান বাহিনী ডিপিআর-এ দুটি ব্রিগেড থেকে ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে নির্মূল করেছে। ‘ক্র্যাসনি লিমান এলাকায়, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের টার্নির কাছে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর ১১১তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেড এবং ২৫তম এয়ারবর্ন ব্রিগেডের অবস্থানে রাশিয়ান সেনাবাহিনীর বিমান ও আর্টিলারির হামলায় ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং চারটি মোটর যান ধ্বংস হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রাশিয়ার বিমান সু-২৭ যুদ্ধবিমান, এমআই-২৪, এমআই-৮ হেলিকপ্টারকে গুলি করে নামিয়েছে। ‘রাশিয়ান এরোস্পেস ফোর্সের ফাইটার এয়ারক্রাফ্ট ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের কামিশেভকার বসতি এলাকায় ইউক্রেনীয় বিমান বাহিনীর একটি সু-২৭ বিমানকে গুলি করে। এছাড়াও, ইউক্রেনীয় এমআই-২৪ এবং এমআই-৮ হেলিকপ্টারগুলি ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সেলিডোভো এবং গ্রুজস্কয়ের কাছাকাছি এলাকায় গুলি করে নামিয়েছে,’ মুখপাত্র যোগ করেছেন। রুশ বাহিনী গত দিনে ইউক্রেনের ৫৩টি আর্টিলারি সাইটে হামলা চালিয়েছে। রাশিয়ান আর্টিলারি খারকভ অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর ১৪তম এবং ৯২তম যান্ত্রিক ব্রিগেডের জনশক্তিকে আঘাত করেছে, গত দিনে প্রায় ৫০ জন জঙ্গিকে নির্মূল করেছে, মুখপাত্র উল্লেখ করেছেন।

ইউক্রেনে জৈব অস্ত্রের উপাদান নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র, প্রমাণ দিল রাশিয়া : যুক্তরাষ্ট্রের সমর্থনে ইউক্রেন জৈবিক অস্ত্রের উপাদানগুলির সাথে কাজ করছে। জেনেভায় জৈবিক অস্ত্র কনভেনশনের নবম পর্যালোচনা সম্মেলনের সাইডলাইনে এক ব্রিফিংয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে প্রমাণ উপস্থাপণ করেছে। রাশিয়ার বিকিরণ, রাসায়নিক এবং জৈবিক সুরক্ষা ফোর্সের প্রধান ইগর কিরিলোভ শনিবার এ তথ্য জানিয়েছেন।

‘নথিভুক্ত প্রমাণে উপস্থাপন করা হয়েছিল যে, জৈবিক অস্ত্রের উপাদানগুলো নিয়ে গবেষণা এবং বিশেষ করে বিপজ্জনক এবং অর্থনৈতিকভাবে উল্লেখযোগ্য সংক্রমণের উপাদান নিয়ে গবেষণা মার্কিন যুক্তরাষ্ট্রের আর্থিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং মানব সম্পদের সহায়তার সাথে ইউক্রেনের মাটিতে পরিচালিত হয়েছিল,’ তিনি বলেছিলেন। সামরিক কর্মকর্তা জানান, সামগ্রী রাশিয়া এবং অন্যান্য দেশের বিশেষজ্ঞদের অবস্থান এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য এবং মার্কিন প্রতিরক্ষা দফতরের প্রতিরক্ষা হুমকি হ্রাস এজেন্সি (ডিটিআরএ) এর কর্মসূচির অংশগ্রহণকারীদের ভিডিও সেখানে উপস্থাপন করা হয়েছিল। ‘তাদের মধ্যে একজন ইউএস আর্মি ইনস্টিটিউট অফ রিসার্চের একজন প্রাক্তন কর্মচারী ছিলেন, যিনি আবার পেন্টাগনের অর্থায়নে ইউক্রেনীয় বায়োল্যাবগুলোতে বিপজ্জনক প্যাথোজেন নিয়ে কাজ করার সত্যতা নিশ্চিত করেছেন,’ তিনি উল্লেখ করেছেন। কিরিলোভ জোর দিয়ে বলেছিলেন যে, রাশিয়ার উপস্থাপনা অনেক দেশকে সামরিক-জৈবিক ক্ষেত্রে ওয়াশিংটনের সাথে মিথস্ক্রিয়ার ঝুঁকি সম্পর্কে ভাবতে বাধ্য করেছে। তারা এ ধরনের সহযোগিতার প্রয়োজনীয়তা এবং সুবিধার দিকেও নতুন করে নজর দিয়েছে।

ইউক্রেনে মার্কিন তৈরি প্যাট্রিয়ট ব্যবস্থা ধ্বংস করা হবে : মার্কিন যুক্তরাষ্ট্র যদি প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনকে সরবরাহ করে, তবে রাশিয়া অবশ্যই সেগুলো ধ্বংস করবে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গতকাল রসিয়া-১ টেলিভিশনে বলেছেন।
‘অবশ্যই, আমরা তাদের খুঁজে বের করব, ১০০ শতাংশ নিশ্চিত!’ তিনি মস্কোতে সাংবাদিক পাভেল জারুবিনের সাথে সাক্ষাৎকারে বলেছিলেন। প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের কাছে এখন পর্যন্ত এ ব্যবস্থা নেই। পুতিন এর আগে বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছিলেন যে, ‘প্যাট্রিয়ট একটি মোটামুটি পুরানো ব্যবস্থা’ এবং এই সিস্টেমগুলির একটি ‘প্রতিষেধক’ রয়েছে। উল্লেখ্য, গত ২১ ডিসেম্বর, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে ওয়াশিংটন ভ্রমণ করেন। তার সফরের সময়, মার্কিন যুক্তরাষ্ট্র ১৮৫ কোটি ডলার মূল্যের একটি নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। এটি প্রথমবারের মতো প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম অন্তর্ভুক্ত করেছে যাতে একটি ট্রাক চ্যাসিসে একটি লঞ্চার, একটি রাডার এবং একটি নিয়ন্ত্রণ স্টেশন রয়েছে।

রাশিয়াকে দোষারোপ করতে ছদ্মবেশে খেরসনে বেসামরিকদের উপর হামলা ইউক্রেনীয় সেনার : খেরসনের ইউক্রেনীয় সেনাদের গোলাবর্ষণের ফলে বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। এটি ছিল রাশিয়াকে দোষারোপ করতে ইউক্রেনের একটি মিথ্যা পতাকা অভিযান, খেরসন অঞ্চলের ভারপ্রাপ্ত গভর্নর ভøাদিমির সালদো শনিবার তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

‘আজ, ইউক্রেনীয় সশস্ত্র গঠনের জঙ্গিরা খেরসনের সন্ত্রাসী হামলা চালিয়েছে, যার ফলে বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। এটি রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনীর উপর দোষ চাপানোর একটি সুস্পষ্ট লক্ষ্য অনুসরণ করে একটি ঘৃণ্য উস্কানি,’ তিনি বলেছিলেন। সালদোর মতে, ধ্বংসের প্রকৃতি স্পষ্টভাবে দেখায় যে, শহরের উত্তর এবং উত্তর-পশ্চিম দিক থেকে মোবাইল মর্টার ইউনিট দ্বারা গোলাগুলি চালানো হয়েছিল। ‘এটি একটি জঘন্য, ঘৃণ্য কৌশল যা ইউক্রেনীয় জঙ্গিরা প্রায়শই অবলম্বন করে, যেহেতু তারা কয়েকটি গুলি ছুড়েছে, তারা কাপুরুষতার সাথে তাদের অপরাধ ঢাকতে বেসামরিক গাড়িতে প্রায়শই গোলাগুলির ঘটনাস্থল থেকে দূরে চলে যায়,’ তিনি বলেছিলেন।

ভারপ্রাপ্ত গভর্নর বলেছিলেন যে, ইউক্রেনীয় পরিষেবা সদস্যরা শুধুমাত্র ‘(খেরসনের বাসিন্দাদের) মৃত্যুদণ্ড দেয় এবং তাদের কারাগারে নিক্ষেপ করে’ তবে তারা তাদের ‘অপমানজনক পরিস্রাবণ’ পদ্ধতির মধ্য দিয়ে যেতে বাধ্য করে, জোর করে তাদের সক্রিয় দায়িত্বের জন্য ডেকে পাঠায় এবং তাদের হত্যা করে। ডনবাসে, এবং এখন তারা মর্টার ফায়ার দিয়ে তাদের নির্মূল করতে শুরু করেছে। ‘ইউক্রেনের রাজনৈতিক নেতৃত্ব আরেকটি রক্তাক্ত নৃশংসতার জন্য দায়ী, কারণ তারা আবাসিক এলাকার বিরুদ্ধে গুলি চালানোর নির্দেশ দেয়,’ তিনি জোর দিয়েছিলেন। এর আগে শনিবার, স্ট্রানা প্রকাশনা খেরসন শহরে বিস্ফোরণের খবর দিয়েছে। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা দাবি করেছেন যে. শহরটিতে রাশিয়া বোমা হামলা করেছে। সূত্র : তাস, বিবিসি নিউজ, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ