Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেড় টন টমোটোর সান্টাক্লজ

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ভারতের এক সমুদ্র সৈকতে বড়দিনে উপহারের ঝুলি নিয়ে হাজির সান্টাক্লজ! তবে এ সান্টা বয়সের ভারে ন্যুব্জ কোনো বৃদ্ধ নয়। সমুদ্রের ধারে শুয়ে থাকা এ সান্টাকে দেখে মনে পড়ে যেতে পারে জোনাথন সুইফটের লেখা গালিভার’স ট্রাভেলসের কথা। সমুদ্রের ধারে বালি দিয়ে এ বিরাট সান্টা ক্লজ তৈরি করেছেন বিখ্যাত স্যান্ড অর্টিস্ট সুদর্শন পট্টনায়েক। তবে, শুধু বালি দিয়ে তৈরি বা বিরাট আকার বলেই নয়, সুদর্শন পট্টনায়েকের এবারের তৈরি সান্টার বিশেষত্ব তার লাল জামা আর টুপি। দেড় টন বা ১৫০০ কেজি টমেটো ব্যবহার করে সাজানো হয়েছে বিরাট এই সান্টাকে। গোপালপুর সৈকতের মূর্তিই পৃথিবীর সব থেকে বড় টমোটো দিয়ে তৈরি সান্টা ক্লজ বলে দাবি।
সৈকতে বালি দিয়ে ভাস্কর্য গড়ে খ্যাতি পেয়েছেন শিল্পী সুদর্শন পট্টনায়েক। বিভিন্ন উৎসবে বা বিখ্যাত ব্যক্তিদের জন্মদিনের ওডিশায় সমুদ্রের পারে নিয়মিত বালির ভাস্কর্য তৈরি করেন পদ্মশ্রীপ্রাপ্ত এ শিল্পী। তবে এবার বড়দিন উপলক্ষে তার তৈরি এ মূর্তি অন্যবারের থেকে একেবারে আলাদা। কারণ বালি-রং শুধু নয় টমটো ব্যবহার করা হয়েছে এই বিরাট ভাস্কর্য গড়তে।
টুইটারে সান্টা তৈরির ছোট্ট একটি ভিডিও শেয়ার করেছেন শিল্পী। সেই ভিডিও দেখা যাচ্ছে কীভাবে ছাত্রছাত্রীদের সঙ্গে নিয়ে একটু একটু করে বিরাট এই ‘টমেটো সান্টা’ তৈরি করেছেন সুদর্শন পট্টনায়েক। টুইটারে শিল্পী জানিয়েছেন, টমটো এবং বালি দিয়ে তৈরি সব থেকে বড় সান্টা। তৈরি করতে ১.৫ টন টমেটো ব্যবহার করা হয়েছে। এই সান্টার উচ্চতা ২৭ ফুট। এটি চওড়ায় ৬০ ফুট। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ