Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সিমেন্ট শিল্পে বাংলাদেশ বিশ্বে ৪০তম

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : মঙ্গলবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসি,বি) মেঘনা মিলস লিমিটেডের ২৪তম বার্ষিক সাধারণ সভায় এ তথ্য জানান তিনি। বেলা এগারটায় শুরু হওয়া সাধারণ সভায় সভাপতিত্ব করেন এ আর রশিদী। তিনি বলেন, ‘সিমেন্ট শিল্পে বাংলাদেশ দিন দিন এগিয়ে যাচ্ছে। বর্তমানে সিমেন্টের আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের অবস্থান ৪০তম। নানা অনিশ্চয়তা ও বাধা থাকার পরও আমরা বাজার ধরে রাখার চেষ্টা করছি। সিমেন্টের ক্রমবর্ধমান দেশীয় চাহিদা পূরণের লক্ষ্যে বার্ষিক সিমেন্ট উৎপাদনের সক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড’। ‘আর সে উদ্দেশ্যে ২৪৪ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে উন্নত মেশিনারিজ কেনা হচ্ছে’। এ আর রশিদী আরো বলেন, ‘সিমেন্টের দেশীয় বার্ষিক চাহিদার তুলনায় দেশের সম্মিলিত উৎপাদনের সক্ষমতা অনেক বেশি। তবে দেশের ভোক্তাপ্রতি সিমেন্ট ব্যবহারের হার বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অত্যন্ত কম। অধিক উৎপাদনশীলতা ও বিরাজমান অর্থনৈতিক অবস্থার কারণে আমাদের কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে।’ সভায় উপস্থিত ছিলেন উদ্যোক্তা পরিচালক খাঁজা আহমেদুর রহমান এবং কোম্পানির পরিচালকম-লীর পক্ষে ময়নাল হোসেন চৌধুরী, মেজর জেনারেল (অব.) আবু হায়দার খান, আবু তৈয়ব প্রমুখ।
সভায় অন্য বক্তারা বলেন, সিমেন্ট একটি শিল্পজাত পণ্য। তীব্র প্রতিযোগিতামূলক  বাজার ব্যবস্থায় টিকে থাকতে সহযোগিতামূলক পরিবেশ ও আবহের প্রয়োজন। পরিবেশ ও পরিস্থিতির সঙ্গে মিল রেখে কোম্পানির যাবতীয় কার্যক্রম ও কর্মধারাকে পরিচালনার চেষ্টা করছে মেঘনা মিলস লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ