Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফুলবাড়ীতে ডা: আনোয়ারের রিমোট চালিত পাওয়ার টিলার

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মো: আবু শহীদ, ফুলবাড়ী (দিনাজপুর) থেকে : দিনাজপুরের ফুলবাড়ীতে স্থানীয়ভাবে ও দেশীয় প্রযুক্তিতে ডা: আনোয়ারের তৈরি রিমোট চালিত পাওয়ার টিলারের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন,কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মোস্তফা।
গত সোমবার বিকেল ৪টায় রিমোট চালিত পাওয়ার টিলার প্রস্তুতকারক ডা: আনোয়ারের গ্রামের বাড়ি উপজেলার আলাদিপুর ইউনিয়ানের বাসুদেবপুর গ্রামের মাঠে, রিমোট চালিত পাওয়ার টিলারটি চালিয়ে উদ্বোধন করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো: এহতেশাম রেজা, কৃষি কর্মকর্তা এ টি এম হামিম আশরাফ, দিনাজপুর জেলা প্রশিক্ষণ কর্মকর্তা নিখিল চন্দ্র বিশ্বাস।
ডা: আনোয়ার বলেন,তার তৈরি রিমোট চালিত পাওয়ার টিলার, বাজারের অন্যান্য পাওয়ার টিলার অপেক্ষা বেশি শক্তিশালী ও জ্বালানি খরচও অনেক কম, সম্পূর্ণ দেশীয় যন্ত্রাংশ এবং নিজের লেদে তৈরি। বাজারে একটি চাষ যোগ্য পাওয়ার টিলার ক্রয় করতে যেখানে অনেক বেশি খরচ হয়, সেখানে প্রায় অর্ধেক মূল্যে এই রিমোট চালিত পাওয়ার টিলার বাজারজাত করা সম্ভব হবে। তাছাড়া এই পাওয়ার টিলারটি রিমোট কন্ট্রোল হওয়ায় শ্রমিকের মজুরি খরচও কমে যাবে।
কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মোস্তফা বলেন, ডা: আনোয়ার পূর্বে হারবেস্টার মেশিন তৈরি করে জাতীয় পুরুস্কার অর্জন করেছেন, বর্তমানে সেই হারবেস্টার মেশিন এই এলাকার ধান কাটা-মাড়াই কাজে জনপ্রিয় হয়ে উঠেছে। তেমনি এই রিমোট চালিত পাওয়ার টিলারটি কৃষিকাজে নতুন বিপ্লব ডেকে আনবে এবং এই এলাকা ছাড়িতে দেশের বিভিন্ন এলাকায় সমৃদ্ধি পাবে।
উপজেলা নির্বাহী অফিসার এহতেশাম রেজা বলেন আমাদের  বিদেশ থেকে কৃষি যন্ত্রাংশ আমদানি করতে অনেক টাকা ব্যয় করতে হয়, ডা: আনোয়ার এর তৈরি এই মেশিন ক্রয় করলে আমাদের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। কৃষি কর্মকর্তা এ টি এম হামিম আশরাফ বলেন তার এই রিমোট চালিত পাওয়ার টিলারটি যাতে দেশে সবার নজরে আসে এই লক্ষে ঊর্র্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে। ডা: আনোয়ার ২০১৩ সালে হারবেস্টার মেশিন তৈরি করে জাতীয় পুরস্কার পেয়েছেন, আমরা আশা করি তার এই নতুন আবিষ্কারের ফলে তিনি আবারও জাতীয় পুরুস্কারের জন্য  পুন:বিবেচিত হবে।



 

Show all comments
  • Abir ২২ ডিসেম্বর, ২০১৬, ২:৪১ এএম says : 0
    Well done
    Total Reply(0) Reply
  • শ্রী মনিক চন্দ্র রায় ১৯ এপ্রিল, ২০১৭, ৭:৩৬ পিএম says : 0
    ফুলবাড়ীতে ডা: আনোয়ারের রিমোট চালিত পাওয়ার টিলার আনোয়ার এর মোবাইল নম্বর চাই।
    Total Reply(0) Reply
  • Rasedul islam ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৩৪ পিএম says : 0
    গারিটা আমার অনেক পছন্দ হয়ছে আমি অনেক আগে থেকে গরি চালিই কিনতু এরোকম গারি আমি ধারো না করি নাই এরকম
    Total Reply(0) Reply
  • Md Milon Ahmed ১১ মে, ২০২২, ৯:৫২ পিএম says : 0
    আনোয়ার এক্সেল পাওয়ার টিলার ক্রয় করার জন্য ফোন নম্বর চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ