Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশবন্ধু পলিমারের ১০ম এজিএম অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রযুক্তিখাতের কোম্পানি দেশবন্ধু পলিমার লিমিটেডের ১০ম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। গতকাল (বুধবার) সকাল ৯টায় নরসিংদীর চরসিন্দুর দেশবন্ধু পলিমারের কারাখানা প্রাঙ্গনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় শেয়ার হোল্ডারদের উপস্থিতিতে ২০১৫-১৬ অর্থবছরের হিসাব, পরিচালক ম-লী ও নিরীক্ষকদের প্রতিবেদন গ্রহণ ও অনুমোদন  করা হয়। একই সঙ্গে শেয়ার হোল্ডারদের সর্ব সম্মতিতে সবগুলো এজেন্ডা অনুমোদন করা হয়।
দেশবন্ধু পলিমারের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কোম্পানির স্বতন্ত্র পরিচালক সৈয়দ আনিসুল হক, কোম্পানির পরিচালক মো. মাইনুল ইসলাম লাল প্রমুখ। সভা পরিচালনা করেন কোম্পানি সচিব মো. লিয়াকত আলী খান।
সভায় দেশবন্ধু পলিমারের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান বলেন, এ বছর মোট উৎপাদন ক্ষমতা ছিল ৩ কোটি ৬০ লাখ পিস পি.পি ওভেন ব্যাগ। এর মধ্যে আমরা দুই কোটি ১৩ লাখ ১৮ হাজার ৪৮৫ পিস পি.পি ওভেন ব্যাগ উৎপাদন করতে সক্ষম হয়েছি। চলতি অর্থবছরে কোম্পানির গ্রস মুনাফা হয়েছে ৭ কোটি ৮৩ লাখ ৯২ হাজার ২২২ টাকা এবং নিট মুনাফা হয়েছে এক কোটি ৪ লাখ ৯ হাজার ৯৯৫ টাকা। যা গত অর্থবছরের চেয়ে ১ কোটি ২৬ লাখ ৩৩ হাজার ২০০ টাকা কম। এর কারণ হিসেবে গোলাম রহমান বলেন, বর্তমানে বিদ্যুৎ, গ্যাস, ব্যাংক সুদের হার ও অন্যান্য আনুসঙ্গিক ব্যয় বৃদ্ধির কারণে অভ্যন্তরীণ এবং আমদানি সংশ্লিষ্ট সব ব্যয় উল্লেখযোগ্য পরিমাণ বেড়েছে। তাছাড়া চলতি অর্থবছর পিপি ব্যাগের উপর সরকারি বিধি নিষেধের কারণে বর্তমান বাজারে পিপি ব্যাগের চাহিদা কমে যায়। ফলে অধিক বিক্রয় লক্ষে মুনাফা কম নিয়ে বিক্রয় করতে হয়েছে।
ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, দেশবন্ধু পলিমার ২ প্লাই সিমেন্ট ব্যাগ উৎপাদনের লক্ষে খুব শিগগিরই ১৩ কোটি ৮৬ লক্ষ ৮০ হাজার টাকা মূল্যের মূলধনী যন্ত্রপাতি আমদানি করার পদক্ষেপ নিচ্ছে। আর এ পদক্ষেপ বাস্তবায়ন হলে নতুন ইউনিটে বর্তমানের উৎপাদিত পিপি ওভেন ব্যাগের পাশাপাশি আরও বার্ষিক আরো আড়াই কোটি পিস পিপি সিমেন্ট ব্যাগ উৎপাদন করা সম্ভব হবে। আর এতে কোম্পানির বিক্রয় বৃদ্ধির পাশাপাশি মুনাফাও বৃদ্ধি পাবে। যা কোম্পানির পাশাপাশি ভবিষ্যতে কোম্পানির শেয়ার হোল্ডারগণও লাভবান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ